আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

ধামরাইয়ে অস্থায়ী বুড়া-বুড়ি মন্দির নির্মানের শুভ উদ্বোধন

রনজিত কুমার পাল (বাবু)নিজস্ব প্রতিবেদক:

ঢাকার ধামরাই পৌরসভার ধামরাই -কালামপুর রোডে কায়েতপাড়া মৌজার সাবেক সীমা সিনেমা হল বর্তমানে সীমা অটো রাইস মিলের পাশ্ববর্তী এক সময় বিশাল বটগাছ ছিল যা এক সময় কর্তন করার পর ঐখানে ধামরাই পৌরসভার প্রাক্তন মেয়র দেওয়ান নাজিম উদ্দিন মঞ্জু নিজ উদ্যোগে পৌর মেয়র থাকা কালে সুন্দর একটি বুড়া-বুড়ি মন্দির নির্মান করে দিয়েছিলেন।

তার পর থেকে উক্ত মন্দিরে বুড়া-বুড়ি দেববিগ্রহ স্হাপন, ষোড়শ উপাচরে পূজা করে দেববিগ্রহের প্রাণ প্রতিষ্ঠা করে নিত্য- সেবা পূজা ক্রিয়া কর্মাদি চলতো।

বাৎসরিক গুরুত্বপূর্ণ বিশেষ বিশেষ ধর্মীয় উৎসব বিশেষ করে পৌষ সংক্রান্তী বা মকর সংক্রান্তী উৎসবে বিরাট পৌষ মেলা অনুষ্ঠিত হয়ে আসছিল সুদীর্ঘ কাল ধরে।

করেনা কালে সরকারের রাস্তা প্রশস্তকরনের আওতায় প্রথমে বিভিন্ন মাধ্যমে জানাগেল এ’মন্দির রাস্তা প্রশস্তকরনের আওতায় পড়ে নাই। তারপরও ঐতিহ্যবাহী বুড়া-বুড়ি মন্দিরটি ভেঙে গুড়িয়ে দেওয়া হলো।

এরপর সড়ক ও জনপথ এর দায়িত্বে নিয়োজিত সংশ্লিষ্ট কর্মকর্তা এসে উক্ত জায়গা দেখে মন্দিরের কর্তৃপক্ষের সাথে আলাপ করে বলেছিলেন এ’মন্দির ভাঙ্গার কথা ছিল না। আমরা রোডের কাজ শেষ করার পর নতুন করে একটা মন্দির নির্মান করে দিব।আপনারা আমার মোবাইল নম্বর রাখুন যোগাযোগ রাখবেন।

এখানে নতুন মন্দির নির্মান হবেই একথা বলেছিলেন বলে সংশ্লিষ্ট ব্যক্তিদের মাধ্যমে জানা যায়। কিন্তু দীর্ঘ দিন অতিবাহিত হওয়ার পরও কেউ মন্দির নির্মান কাজে এগিয়ে আসেননি।

এ’নিয়ে এলাকায় ধর্মপ্রাণ ভক্তদের মাঝে হতাশা ও তাদের হৃদয়ে রক্তক্ষরণ হয়েছে, ধর্মীয় অনুভূতির মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। নিরবে নিভৃতে সনাতনধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের মাঝে চরম হতাশা সহ অনেক কিছুতেই আগ্রহ হারিয়ে ফেলেছির।

এরই মধ্যে এতদ্ অঞ্চলের ভক্তপ্রাণ সনাতনী যুবক,মধ্যবয়সী কিছু লোক তারা নিজ উদ্যোগে এবারের পৌষ সংক্রান্তীর সময় টিন দিয়ে মন্দির নির্মান করে বুড়া-বুড়ি দেববিগ্রহ স্হাপন, ষোড়শ উপাচারে পূজার্চনার মাধ্যমে ঐতিহাসিক বুড়া-বুড়ি মন্দিরের কার্যক্রম শুরু করেছে।

বর্তমান উদ্যোগী বুড়া-বুড়ি মন্দির পূনঃ নির্মানের স্বপ্নদ্রষ্টা বিশ্বজিত সরকার (বিশা),দয়াল সরকার (শিক্ষক), পলাশ সূত্রধর,পুষ্প রঞ্জন ধর,বাবুল মন্ডল,কৃষ্ণ মন্ডল সহ অন্যান্য ব্যক্তিবর্গ।

সন্ধ্যা সমাগত সময়ে পৌষ মেলা চলাকালে বুড়া-বুড়ি মন্দির- পরিদর্শন করেন বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট ঢাকা জেলা কমিটির নির্বাহী সভাপতি ও ধামরাই উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি সাংবাদিক রনজিত কুমার পাল বাবু, শ্রীশ্রী যশোমাধব মন্দির পরিচালনা কমিটির সহ -সাংগঠনিক সম্পাদক সমীর বরন সরকার।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ