আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

মুন্সীগঞ্জে পদ্মার শাখা নদীতে ড্রেজার দিয়ে অবৈধ বালু উত্তোলন

মো: আহসানুল ইসলাম আমিন, মুন্সীগঞ্জ জেলা প্রতিনিধি : 

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার আউটশাহী ইউনিয়নের সুবচনী বাজারের পাশ দিয়ে বয়ে যাওয়া পদ্মার শাখা নদী তালতলা -ডহুরী  নদীতে ড্রেজার দিয়ে নদীর বালু উত্তলন করে নিয়ে যাচ্ছেন মকবুল নামের এক বালুদস্যু। স্থানীয়দের অভিযোগ, দীর্ঘদিন ধরে  সূবচনী বাজারের পুর্ব-উত্তর পাশের নদীতে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে আসছে একটি অসাধু চক্র। নদীটির টঙ্গীবাড়ী এবং সিরাজদিখান উপজেলার উভয় সীমানায়। নদীটির যেইখানে মাটি কাটার ড্রেজার মেশিন আর পাইপ বসানো হয়েছে সেই স্থানটি সিরাজদিখান উপজেলার মধ্যপাড়া ইউনিয়নের তেলিপাড়া এলাকায়। নদীর উভয় তীরের ভাঙ্গনে ক্ষতিগ্রস্তরা প্রশাসনের কাছে ড্রেজিং বন্ধে প্রতিকার চেয়ে সুফল পাচ্ছেনা বলে এলাকাবাসী অভিযোগ করছেন। স্থানীয় একাধিক এলাকাবাসীর সাথে কথা বলে জানাযায়, টঙ্গীবাড়ী ভূমি অফিস কর্তৃপক্ষ বলে এটি সিরাজদিখান সীমানায় পড়ছে।  আবার সিরাজদিখান ভূমি অফিস বলে টঙ্গীবাড়ী সীমানায় পড়ছে। সীমান জটিলতার অযুহাত দেখিয়ে দুই উপজেলার স্থানীয় প্রশাসন অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে কোনো কার্যকরী ব্যবস্থা গ্রহণ করেনি।

অবৈধভাবে ড্রেজিং এর ফলে বর্ষার আগ মুহুর্তে নদীর দুই তীরে ভাঙ্গণ দেখা দিয়েছে। ফলে স্থানীয় গ্রামবাসীদের বাড়ীঘর ও ফসলি জমি হুমকির মুখে রয়েছে বলে অভিযোগ করছেন তারা। সরেজমিনে দেখা গেছে, টঙ্গীবাড়ী উপজেলার সূবচণী বাজারের পশ্চিমপাশে অবস্থিত তালতলা-ডহুরি নদীতে সিরাজদিখান উপজেলার তেলিপাড়া এলাকায় নদীর তীরে বসানো হয়েছে ড্রেজারের পাইপ। নদীর ঠিক মাঝামাঝি স্থানে বিশেষ কায়দায় তৈরী বাংলা কাটার মেশিনের সাহায্যে ভাসমান ড্রেজারের মাধ্যমে নদী থেকে সরাসরি বালু তুলে বিভিন্ন স্থানে ফেলা হচ্ছে। এসময় সাংবাদিকদের উপস্থিতি দেখে ড্রেজারের শ্রমিকরা মেশিন বন্ধ করে দিয়ে স্থান ত্যাগ করেন। দেখা গেলো বালু উত্তোলনের কারণে নদীর পশ্চিম তীরে থাকা ফসলসহ জমি নদীতে ভেঙে পড়ছে। যে স্থানে ড্রেজিং চলছে সেই স্থানটির জমিগুলো  প্রায় ৩শ” ফুট পর্যন্ত নদীর তীরের জমি পর্যন্ত ঢুকে গেছে। এতে করে কৃষি জমি ও বসত বাড়ী রয়েছে হুমকির মুখে। স্থানীয় কৃষক আলেক চাঁন মিয়া জানান, নদীতে পানি বৃদ্ধি এবং তীব্র স্রোতের কারণে ভেঙে যাচ্ছে ফসলি জমি। এরমধ্যে নদীর তীর ঘেষে প্রভাবশালী বালু ব্যবসায়ীরা ড্রেজার দিয়ে নদীর বালু উত্তোলন করে নিয়ে যাচ্ছে। যেন দেখার কেউ নেই। দুই উপজেলার প্রশাসনের কেউ স্বীকার করছেনা এটি তাদের সীমানায় পড়েছে। তিনি আরো বলেন, প্রশাসনের কাছে আমাদের দাবি, বসতভিটা এবং ফসলি জমি রক্ষার্থে অবৈধবালু উত্তোলন বন্ধে যেন তারা ব্যবস্থা গ্রহণ করেন।

বালু উত্তোলনের কথা স্বীকার করে ড্রেজার মালিক মকবুল বলেন, দুই বছর ধরে এই নদীতে বালু কাটি। বালু কাটতে প্রশাসনের অনুমতি লাগে এটা কখনও শুনিনাই। যেখানে বালু উত্তোলন করা হচ্ছে সেটা টঙ্গীবাড়ী উপজেলার  সূবচণী গ্রামের শফি খাঁনের জমি। আমি তার থেকে জমিটা কিনে নিয়ে তার অনুমতিক্রমে বালু কাটতেছি। নদীর তীরে বালু উত্তোলনের কারণে নদীর দু’পাশের ফসলি জমি ভেঙে যাচ্ছে, হুমকির মুখে পড়ছে বসতভিটা, এর জবাবে মকবুল বলেন, স্থানীয় কৃষকরা যদি ক্ষতিগ্রস্ত হয় বা মাটি কাটতে বাঁধা প্রদান করে তবে আমি জমির মালিককে জানাবো। সে আমার টাকা ফেরত দিবো।

সিরাজদিখান উপজেলা সহকারী কমিশনরি (ভূমি) আহাম্মেদ সাব্বির সাজ্জাদ বলেন, জমির মালিক এবং স্থানীয় কেউ আমাদের নিকট আভিযোগ করেনি। যার কারণে বিষয়টি আমার জানা নেই। তারপরও বালু উত্তোলনের বিষয়টি তদন্ত করে দেখা হবে। টঙ্গীবাড়ী উপজেলা সহকারী কমিশনার(ভূমি) পারভীন খানম বালু উত্তোলনের বিষয়ে বক্তব্য প্রদানে অস্বীকৃতি জানিয়ে বলেন, আপনি অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দীপক স্যারের বক্তব্য নিয়েছেন? তিনি যদি আপনাকে অনুমতি দিয়ে থাকেন আপনি তার বক্তব্য প্রকাশ করেন। এই মুহুর্তে আমার বক্তব্য প্রকাশের জন্য আপনাকে অনুমতি দিতে পারছিনা।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দীপক কুমার রায় বলেন, টঙ্গীবাড়ী এবং সিরাজদিখান এই দুই উপজেলার স্থানীয় প্রশাসনকে বলবো । তারা ঘটনাস্থলে যাবে এবং যার যার সীমানা অনুযায়ী তারা আইনগত ব্যবস্থা নিবে। অবৈধভাবে যদি কেউ বালু উত্তোলন করে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ