আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

সাভারে চাকরিতে পুনর্বহালের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক :

সাভারে চাকরিতে পুনর্বহাল ও বকেয়া বেতনের দাবিতে একটি কারখানার সামনে অবস্থান নিয়ে মানববন্ধন করেছে চাকুরিচ্যুত শ্রমিকরা।
শনিবার (১৭ এপ্রিল) দুপুরে সাভারের বিরুলিয়া ইউনিয়নের খাগানের অ্যাপারেলস ভিলেজ লিমিটেড কারখানার সামনে এই বিক্ষোভ ও মানববন্ধন করেন তারা।
শ্রমিকরা জানায়, ওই কারখানায় প্রায় ৫ হাজার শ্রমিক দীর্ঘদিন ধরে কাজ করে আসছিলেন। এর মধ্যে হঠাৎ করে গত ৯ মার্চ সন্ধ্যা ৬ টার দিকে কারখানা কতৃপক্ষ কোন ধরনের নোটিশ ছাড়াই বকেয়া বেতন ও পাওনাদি পরিশোধ না করে প্রায় প্রায় ৫০ জন শ্রমিককে চাকরিচ্যুত করে। এসময় তাদের আইডি কার্ড জোরপূর্বক রেখে দেয় কারখানা কতৃপক্ষ।
চাকরিচ্যুত শ্রমিক ময়না বলেন, রমজান ও ঈদের আগে আমাদের কোন ধরনের ত্রুটি ছাড়া, নোটিশ ছাড়াই কারখানা থেকে বের করে দিয়েছে কারখানা কতৃপক্ষ। এসময় চাকরি না থাকলে আমরা রমজান ও ঈদে অনিশ্চয়তার মধ্যে পরে যাবো। আমরা আমাদের চাকরি ফেরত চাই।
চাকরিচ্যুত অপর শ্রমিক শিউলি বলেন, আমরা চরম অনিশ্চয়তা ও হতাশায় রয়েছি। ঈদের আগে এমন মানবতাহীন কাজ আমাদের কষ্ট দিয়েছে। আমরা এই মহুর্তে কোথাও চাকরি পাবো না। লকডাউন ও রমজানে কোথাও একটি লোকও নেবে না। তাহলে আমরা এ দুই মাস কি খেয়ে বেঁচে থাকবো। বাচ্চাদের নিয়ে ঈদ কিভাবে পারি দেবো। আমি আমাদের আইনগত পাওনাদি চাই না হলে চাতরি ফেরত চাই।
এ ব্যাপারে কারখানার অ্যাডমিন অফিসার মোহাম্মদ নাসির উদ্দীনের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায় নি।
স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি আল কামরান জানান, ওই কারখানায় গত ৯ মার্চ মোট ৫০ জন শ্রমিককে ছাঁটাই করা হয়। তবে এদের মধ্যে আমার কাছে এসে সহযোগিতা চেয়েছেন ২৪ জন। তাদের নিয়ে আমি সংশ্লিষ্ট কতৃপক্ষ বরাবর অভিযোগ করেছি। এতেও কোন ধরনের অগ্রগতি না দেখে কর্মসূচী দিলে কারখানার নিরাপত্তাকর্মীরা নারী শ্রমিকদের ধাক্কাধাক্কি করে। পরে মালিকপক্ষ জানায়, আগামী ২১ এপ্রিল আইনগত পাওনাদি পরিশোধের তারিখ জানানো হবে। পরে শ্রমিকরা কারখানার গেট থেকে সরে আসে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ