আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২৪ ইং

অনাবাদি জমিতে সবজি চাষ করে ইউপি চেয়ারম্যান

ডেক্স রিপোর্ট :

অনাবাদী জমিতে সবজি চাষ করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল আলম সমর। করোনাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষকে নির্দেশনা দেন অনাবাদি জমিকে চাষাবাদের জন্য। তখন থেকেই চেয়ারম্যান সমর চাষাবাদের জন্য বেছে নেন তার ইউপি এলাকার দীর্ঘদিন পরিত্যক্ত হিসেবে পড়ে থাকা একটি জমিকে। পরে লতাপাতায় ভরা ওই জমিটি পরিষ্কার করান এবং শুরু করেন শাক-সবজিসহ বিভিন্ন ফসলের চাষাবাদ। প্রথমে কয়েক দফা বীজ বপন করা হলেও প্রতিকূল আবহাওয়ার কারণে ফসল পাননি তিনি। কিন্তু হাল না ছেড়ে চেষ্টা চালিয়ে যান। বর্তমানে ওই পরিত্যক্ত জমি শাক-সবজিতে ভরপুর। এসব শাকসবজি দিয়ে ফখরুল আলম সমরের নিজ পরিবারের চাহিদা মিটছে। পাশাপাশি দিচ্ছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষসহ স্থানীয়দের। আর এসব সবজি উৎপাদিত হচ্ছে সম্পূর্ণ বিষমুক্ত উপায়ে।
ওই পরিত্যক্ত জমিতে লাউ, বেগুন, মিষ্টিকুমড়া, পালংশাক, লালশাক, মরিচ, ধনেপাতাসহ বিভিন্ন ধরনের শাকসবজির চাষ করা হয়েছে। ফলনও হয়েছে ভালো।

ওই ফসলের পরিচর্যা করছেন ফখরুল আলম সমর নিজেই। চেয়ারম্যান সমরের এমন উদ্যোগকে স্বাগত জানাচ্ছেন অনেকে।

এ প্রসঙ্গে বলতে গিয়ে সাভার প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক রওশন আলী বলেন, ফখরুল আলম সমর আমার দেখা এখন পর্যন্ত একজন প্রকৃত দেশপ্রেমিক। যিনি নিজের জীবনের সমস্তটা দিয়ে সাভারের উন্নয়নের স্বপ্ন দেখেছিলেন এবং সেই উদ্দ্যেশে কাজ করেও যাচ্ছেন। যিনি শিক্ষা, চিকিৎসা ও দারিদ্র্য বিমোচনসহ বহু সেবামূলক কার্যক্রম চালিয়ে সাভারের দরিদ্র অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছেন। তাঁর মতো দেশপ্রেম খুব কম মানুষের আছে। এক কথায় ফখরুল আলম সমর আমাদের অনুপ্রেরণা।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ