আজ ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ ইং

সাভার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের ৪৪ বছর পূর্তিতে অব্যবহৃত কাগজ ও পোষ্টার থেকে খাতা

নিজস্ব প্রতিবেদক :

আগামী ২ ফেব্রুয়ারী ২০২১ সাভার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের ৪৪ বছর পূর্তি।সেই উপলক্ষে সাভার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের শিক্ষার্থীদের সংগঠন “উই আর এসসিপিএসসিয়ান” (We R SCPSCIAN) এর পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয়েছে ভিন্নধর্মী বেশ কিছু আয়োজন এর। ১৯৭৭ সালে সাভার ক্যান্টনমেন্ট বোর্ড স্কুল নামে প্রতিষ্ঠা হয় এই প্রতিষ্ঠান এর। এর পর প্রায় ১০ বছর পর ১৯৮৭ সালে এর নাম পরিবর্তন করে রাখা হয় সাভার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ। হাজারো স্মৃতি আকরে ধরে রাখা এই প্রতিষ্ঠান সাভার এর মধ্যে সনামধন্য একটি প্রতিষ্ঠান। ২০১৫ সাক হতে এই প্রতিষ্ঠান এর শিক্ষার্থীদের সংগঠন “উই আর এসসিপিএসসিয়ান” এর যাত্রা শুরু।করোনা মহামারীর সময় অনলাইন ভিত্তিক বেশ কিছু আয়োজন থাকলেও এইবার তারা আয়োজন করেছে বেশ কিছু ভিন্নধর্মী অনুষ্ঠানের।গত ১৬ জানুয়ারি সাভার পৌরসভায় আয়োজিত হয় নির্বাচন। সেই নির্বাচনের পোষ্টার ও বিভিন্ন বাসা ও ফটোকুইর দোকান থেকে অব্যবহৃত কাগজ সংগ্রহ করে তারা বানায় লেখার খাতা এবং নির্বাচনী ব্যানার দিয়ে বানানো হয় স্কুল ব্যাগ যা তারা বিতরণ করে “জাগ্রত বিবেক ফাউন্ডেশন” এর দারা পরিচালিত “স্কুলে জাবিফ পাঠশালা” এর পথশিশুদের।খাতা বাদের কলম ও খাবার বিতরণ করা হয় তাদের মাধ্যে। প্রাথমিকভাবে প্রায় ৩০ জন বাচ্চার মাঝে এই উপকরণ বিতরণ করা হয়। ৪৪ বলেন বছর পূর্তিকে সামনে রেখে কম্বল বিতরণসহ বেশ কিছু অনলাইন ভিত্তিক অনুষ্ঠানের আয়োজন করা হয় তাদের পক্ষ থেকে।

এই বিষয়ে সাভার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের ছাত্র সংঘ(We R SCPSCIAN) এর একজন সেচ্ছাসেবী প্রিন্স ঘোষ বলেন, অব্যবহৃত কাগজ মানুষ নষ্ট করে ফেলে, অনেকে রাস্তায় ফেলে দেয় বা পুরিয়ে ফেলে যা আমাদের পরিবেশের জন্য বেশ ক্ষতিকর ও অস্বাস্থ্যকর তাই আমরা ভিন্নধর্মী কিছু করার চিন্তা করি যাতে এই কাগজগুলোকে ভাল কোন কিছুতে ব্যবহার করা যায় আর তার থেকেই আমাদের এই উদ্যোগ।
“জাগ্রত বিবেক ফাউন্ডেশন” এর সভাপতি মনিমুক্তা জানায় তারাও বেশ খুশি এমন উদ্যোগে, এতে পরিবেশকেও রক্ষা করা সম্ভব ও বাচ্চাদের জন্য ভাল কিছু করা সম্ভব।
তাদের এই উদ্যোগ এ সাহায্য পাওয়া বাচ্চারাও উচ্ছাস প্রকাশ করেছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ