আজ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২৪ ইং

শারদীয় দুর্গোৎসব এর দশমীতে কেন প্রতিমা গুলো বিসর্জন বা জলে অর্পণ করা হয়

 

রনজিত কুমার পাল (বাবু)
নিজস্ব প্রতিবেদক :

সনাতনধর্মী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব বা দুর্গাপূজা। এ’উৎসব উপলক্ষে মা দুর্গা এর সাথে কার্তিক, গনেশ, লক্ষ্মী, সরস্বতী সহ অসুর, মহিষ, ও এদের বাহনদের মূর্তি তৈরি করে পুরহিতগন পূজা ও মন্ত্রের মাধ্যমে প্রাণ প্রতিষ্ঠা করে দুর্গোৎসব চলাকালে প্রতিদিন ধর্মীয় আচার আনুষ্ঠানিক মেনে সেবা -পূজাদি করে থাকে।
ষষ্ঠী, সপ্তমী,অষ্টমী,নবমী শেষে বিজয়া দশমীতে মা দুর্গা সহ সকল প্রতিমা বিসর্জন দেয়া বা জলে অর্পণ করা হয়ে থাকে । এ’বিষয়ে সর্বসাধারণের অবগতির জন্য নিম্নোক্ত বিষয়গুলো জানা অতীব জরুরি।
দূর্গাদেবীর পূজার পর হিন্দুরা কেন প্রতিমাগুলো বিসর্জন বা জলে ফেলে দেয়? প্রশ্নটি অনেকের কাছ থেকে শুনতে হয়।লক্ষ লক্ষ টাকা দিয়ে প্রতিমা তৈরি করিয়ে কেন আবার সেটাকে বিসর্জন করতে হয়।

শাস্ত্রমতে এর উত্তর হচ্ছে, সনাতন ধর্ম বিশ্বাস করে, “মানুষের দেহ পাঁচটি উপাদান দিয়ে তৈরি”। যথাঃ আকাশ, বায়ু, অগ্নি, জল ও মাটি। তাই মৃত্যুর পর এই দেহ আগুনে দাহ করা হয় অথবা মাটি দেওয়া হয়। যে উপাদান দিয়ে এই দেহ তৈরি, মৃত্যুর
পর আবার সেই একই উপাদানে মিশে যায়।

ঈশ্বর সর্বত্রই বিরাজিত।

প্রতিটি বস্তু, প্রতিটি প্রাণীর মধ্যই তিনি আছেন। তবে, পঞ্চ উপাদানে গড়া এই মানব দেহের প্রতীকী হিসেবেই আমরা পূজার সময় প্রতিমা তৈরি করি মাটি দিয়ে। পরবর্তীতে সেই মাটির প্রতিমায় প্রাণ প্রতিষ্ঠা করে তাকে ঈশ্বর জ্ঞানে পূজা করি।
এই প্রতিমা পূজার সর্বশেষ ধাপ হচ্ছে বিসর্জন। জলের মাধ্যমেই যেন মাটির প্রতিমা পুনরায় প্রকৃতিতে মিশে যায়,সেই জন্যই আমরা গঙ্গার জলে প্রতিমা বিসর্জন দেই।

বেদে যে নিরাকার ঈশ্বর রয়েছে, উপসনার নিমিত্তে মাটির প্রতিমা তৈরি করে তাকে “সাকার রূপ”দেওয়া হয়। পূজা শেষে পুনরায় সেই “সাকার রূপ”কে বিসর্জন দিয়ে নিরাকার ঈশ্বরকে হৃদয়ে স্থান দেওয়া হয়।

সেই কারণেই দুর্গা পূজার সময় যখন প্রতিমা বিসর্জন দেওয়া হয় তখন মায়ের প্রতি আমাদের প্রার্থনা থাকে, “মা, তুমি আবার এসো আমাদের মাঝে। এই একটি বছর তুমি থাকবে আমাদের হৃদয়ে । আবার, বছর পরে তোমার প্রতিমা গড়ে আমরা সাড়ম্বরে তোমার পূজা করবো।”

গীতায় আছে, যে জন্ম নিয়েছে, তার মৃত্যু অনিবার্য। এটাই প্রকৃতির শাশ্বত নিয়ম।

ঠিক তেমনি যাকে আবাহন করা হয়, তার বিসর্জনও অনিবার্য। বিসর্জনের মাধ্যমেই “পুনরায় আগমনের” আশা সঞ্চারিত হয়। এই সকল কারনেই আমরা প্রতি বছর হৃদয়স্থ ঈশ্বরের মাটির প্রতিমা গড়ে তাকে বাহ্যিক ভাবে পূজা করি এবং পূজা শেষে বিসর্জনের মাধ্যমে তাকে আবার হৃদয়ে স্থানাতরিত করি। প্রতিমা পূজা ও প্রতিমা বিসর্জনের মূল তাৎপর্য।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ