আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

ধামরাইয়ে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা’র ৭৪তম জম্মদিন উৎসবমুখর পরিবেশে উদযাপিত

 

রনজিত কুমার পাল (বাবু)
নিজস্ব প্রতিবেদক :

আজ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মানণীয় প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা’র ৭৪তম জম্মদিন উপলক্ষে ধামরাই উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৮শে সেপ্টেম্বর) সকাল ১১ঘটিকায় ধামরাইয়ের ঢুলিভিটা নিকটস্হ মুন্নু কমিউনিটি সেন্টারে ধামরাই উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে উপজেলা আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোঃ সাখাওয়াত হোসেন সাকু এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-২০ ধামরাই আসনের মানণীয় জাতীয় সংসদ সদস্য, ঢাকা জেলা আওয়ামীলীগ ও বায়রা’র সভাপতি জননেতা বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ এমপি।

উক্ত অনুষ্ঠানের সঞ্চালনা করেন উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ সিরাজ উদ্দিন সিরাজ।
এ’সময় আওয়ামীলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, মহিলা লীগ, কৃষক লীগ সহ বিভিন্ন অঙ্গ সংগঠন ও সহযোগী সংগঠন এর বিভিন্ন পর্যায়ের বিপুলসংখ্যক নেতা-কর্মীদের উপস্থিতিতে মানণীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার ৭৪তম জম্মদিন উপলক্ষে ৭৪ পাউন্ডের বিশাল কেক কেটে দলীয় নেতা-কর্মীদের সাথে নিয়ে জম্মদিন উদযাপন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ধামরাইয়ের গণমানুষের নেতা স্হানীয় সাংসদ ও ঢাকা জেলা আ’লীগ ও বায়রা’র সভাপতি আলহাজ্ব বেনজীর আহমদ এমপি। এ’সময় আরো উপস্থিত ছিলেন- ঢাকা জেলা আওয়ামীলীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য শফিক আনোয়ার গুলশান, সরকারের সাবেক অতিরিক্ত সচিব দেওয়ান আফছার উদ্দিন জিন্নাহ, ঢাকা জেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান মিজান, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও যুব মহিলালীগের কেন্দ্রীয় কমিটির আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সোহানা জেসমীন মুক্তা, উপজেলা আ’লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও সানোড়া ইউপি চেয়ারম্যান খালেদ মাসুদ লাল্টু,উপজেলা আ’লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য মোঃ বিল্লাল হোসেন, উপজেলা আ’লীগের ধর্মবিষয়ক সম্পাদক ও ৬নং ওয়ার্ড পৌর কাউন্সিলর আলহাজ্ব মোঃ সাহেব আলী, উপজেলা যুবলীগ নেতা মোঃ হাফিজুর রহমান হাফিজ, হারুন-অর রশিদ রোকন, স্বেচ্ছাসেবকলীগ নেতা কাউন্সিলর মোহাম্মদ আলী, দুলাল সরকার সহ আ’লীগ ও এর অঙ্গ সংগঠন, সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

আলোচনা সভায় প্রধান অতিথি আলহাজ্ব বেনজীর আহমদএমপি বলেন-১৯৪৭ সালের ২৮শে সেপ্টেম্বর, বঙ্গবন্ধু ও বঙ্গমাতার ঘর আলো করে টুঙ্গিপাড়ায় জন্ম হয় বঙ্গবন্ধুর বড় সন্তান শেখ হাসিনার।টুঙ্গিপাড়ায় বাল্যশিক্ষা নেয়া বাংলাদেশের আশার প্রদীপ ১৯৫৪ সালে পরিবারের সাথে ঢাকায় চলে আসেন। ১৯৫৬ সালে তিনি টিকাটুলির নারীশিক্ষা মন্দির বালিকা বিদ্যালয়ে ভর্তি হন। ১৯৬৫ সালে আজিমপুর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাশ করেন। ১৯৬৭ সালে গভর্নমেন্ট ইন্টারমিডিয়েট গার্লস কলেজ(ইডেন কলেজ) থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। শেখ হাসিনা ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন।

ছাত্রজীবন থেকেই তিনি রাজনীতিতে যুক্ত ছিলেন। ১৯৬২ সালে আইয়ুব বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন । ১৯৬৬ সালে বাংলাদেশ ছাত্রলীগের প্রার্থী হিসেবে ইডেন মহিলা কলেজ ছাত্রসংসদ নির্বাচনে ভিপি নির্বাচিত হন। তিনি এই কলেজ শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এবং পরের বছর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। শেখ হাসিনা ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একজন সক্রিয় সদস্য এবং ১৯৭৩ সালে ছাত্রলীগের রোকেয়া হল শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৬৭ সালের ১৭ই নভেম্বর বিশিষ্ট পরমানু বিজ্ঞানী ডঃ এম. এ ওয়াজেদ মিয়ার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। সাংসারিক জীবনে তিনি ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা সজীব ওয়াজেদ জয় ও প্রখ্যাত অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুল এর গর্বিত মাতা।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘৃন্য খুনি চক্র শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানাকে ছাড়া পরিবারের সকল সদস্যকে নির্মমভাবে হত্যা করে। স্বামীর চাকুরীসূত্রে পশ্চিম জার্মানিতে অবস্থান করায় বেঁচে যান তাঁরা।

১৯৮১ সালের কাউন্সিলে সর্বসম্মতিক্রমে শেখ হাসিনাকে তাঁর অনুপস্থিতিতেই আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়। দীর্ঘ ছয় বছরের নির্বাসিত জীবন শেষ করে অবশেষে বঙ্গবন্ধু কন্যা ১৯৮১ সালের ১৭ মে দেশে ফিরে আসেন।

১৯৮৬-১৯৮৭ সালে শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ আওয়ামী লীগ স্বৈরশাসক এরশাদের বিরুদ্ধে দুর্বার গণআন্দোলন গড়ে তোলেন। ১৯৮৬ সালে প্রথমবারের মতো বিরোধী দলীয় নেতা নির্বাচিত হন জননেত্রী শেখ হাসিনা । ১৯৯০ সালে গণআন্দোলনের মাধ্যমে এরশাদ সরকারকে ক্ষমতা থেকে পদত্যাগ করতে বাধ্য করেন। ১৯৯১ সালে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ বাংলাদেশের তৎকালীন বৃহত্তম বিরোধীদল হিসেবে আত্মপ্রকাশ করেন।

১৯৯৬ সালে ক্ষমতায় এসে খুনি জিয়া ও খন্দকার মোসতাকের জারিকৃত কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করে জাতির পিতার খুনীদের বিচারের মুখোমুখি করেন এবং পরবর্তী সময়ে স্বাধীনতা বিরোধী যুদ্ধাপরাধীদের বিচার করে জাতিকে কলঙ্ক মুক্ত করেন।

১৯৯৭ সালের ২রা ডিসেম্বর পার্বত্য চট্টগ্রামে সুদীর্ঘ ২৫ বছরের রক্তক্ষয়ী সংঘর্ষের অবসান ঘটিয়ে ‘ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি’ করেন শেখ হাসিনা সরকার। উনার বলিষ্ঠ নেতৃত্ব ও দাবির কারণে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর জাতিসংঘ শিক্ষা,বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেসকো ২১ ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে এবং সদস্য দেশগুলো দিবসটি পালন করে থাকে।

২০০১-২০০৬ সাল পর্যন্ত বিএনপি জামাত জোটের সীমাহীন দুর্নীতি ও জঙ্গিবাদের বিরুদ্ধে জনগণকে ঐক্যবদ্ধ করেন এবং তথাকথিত ১/১১’র সেনা সমর্থিত অবৈধ সরকারের জেল,জুলুম উপেক্ষা করে নির্বাচন দিতে বাধ্য করান।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ