আজ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে এপ্রিল, ২০২৪ ইং

আবর্জনায় সয়লাব সোনাদিয়া দ্বীপ , হুমকিতে পরিবেশ ও জীববৈচিত্র্য

আবু বক্কর ছিদ্দিক , মহেশখালী প্রতিনিধি:

বঙ্গোপসাগরের কুল ঘেষে অবস্থিত সোনাদিয়া দ্বীপ । বালুময় এই দ্বীপের চতুর্পাশে রয়েছে বাইনগাছ আর অসংখ্য ঝাউগাছ । এই দ্বীপের একটি ঐতিহ্য আর বিখ্যাত নাম হচ্ছে সোনাদিয়ার শুটকি । অত্যন্ত সুস্বাদু শুটকি মাছের সুনাম রয়েছে সারা দেশ ব্যাপী । কিন্তু দ্বীপের পরিবেশগত কারনে দিন দিন পিছিয়ে পড়তে যাচ্ছে এই খ্যাতি । সোনাদিয়া দ্বীপে সরজমিন ঘুরে দেখা যায় পুরো দ্বীপ জুড়ে যত্রতত্র ভাবে পড়ে আছে বর্জ্য , এসব বর্জ্য অপসারণে নেই কোন উদ্যোগ । এই বর্জ্য গুলো বেশির ভাগ সাগরে ভেসে আসে বলে জানান স্থানীয়রা । দ্বীপের পুর্ব পাড়া এবং পশ্চিম পাড়া পর্যটক থাকে বেশী , সোনাদিয়ায় ঘুরতে আসা পর্যটকগন তারা বিভিন্ন খাবারের প্যাকেট জাতীয় পলিথিন বা খোসা গুলো যত্রতত্র ভাবে ফেলে রাখে । ফলে পর্যটকের ফেলে রাখা বর্জ্য গুলো অপসারণ বা পরিষ্কার করার কোন উদ্যোগ বা ব্যবস্থা নাই । আবার কিছু কিছু জায়গায় দেখা গেছে ঝাউগাছের নিচে গরু মহিষ বেঁধে রাখেন । একারনে এই স্থান গুলোতে প্রচুর ঝাউগাছ নষ্ট হতে দেখা গেছে । বলতে গেলে সোনাদিয়া দ্বীপের রক্ষণাবেক্ষণের জন্য কোন ব্যবস্থাপনা নাই বললেই চলে । বিগত দুই বছর আগে দ্বীপের দেখাশোনা করতো উপকূলীয় বনবিভাগ । কিন্তু দ্বীপটি বর্তমানে বাংলাদেশ ইকোনমিক জোন (বেজা) অধিগ্রহণ করায় বনবিভাগ আর দেখাশোনা করেনা বলেও জানা গেছে । একারনে সোনাদিয়া দ্বীপটি এখন বেওয়ারিশের মত পড়ে রয়েছে । মাঝেমধ্যে বেজা’র লোকজন পরিদর্শনে আসলেও দ্বীপের পরিবেশ – প্রতিবেশ রক্ষার কোন উদ্যোগ গ্রহণ করতে দেখা যায় না । বর্তমানে সোনাদিয়া দ্বীপে অবস্থানরত কোন অভিভাবক না থাকায় যে যেভাবে পারছে প্যারাবন উজাড় থেকে শুরু করে দখল বাণিজ্য এবং দ্বীপে যত্রতত্র বর্জ্য ফেলে পরিবেশ ধ্বংস করছে । প্রায় ৯ হাজার একর আয়তনের ছোট্ট এই দ্বীপটি কক্সবাজার শহর থেকে দূরত্ব রয়েছে ১০ কিলোমিটার । স্থানীয় মুরুব্বিদের ভাষ্যমতে একসময় সোনাদিয়া দ্বীপে মুক্তার চাষ হতো , আর এই মুক্তা গুলো খুব বেশী দামে অর্থাৎ সোনার দামে বিক্রি হতো বলে এই দ্বীপের নাম হয় সোনাদিয়া ।
দ্বীপের পশ্চিম ও দক্ষিণ পাশে রয়েছে সমুদ্র , এই সমুদ্রের ঢেউয়ের গর্জন আর ঝাউবনের সো সো শব্দে আকর্ষণ করে পর্যটকের মন । একসময় সোনাদিয়া দ্বীপে ব্যাপক লাল কাঁকড়ার বিচরণ থাকলেও এখন তা আর চোখে পড়েনা এসব লাল কাঁকড়া । স্থানীয়দের মতে জানা যায় ,  আগে দেখা যেত ঝাকে ঝাকে সামুদ্রিক মা কাছিম এসে ডিম পেড়ে আবার ফিরে যেত সমুদ্রে । বর্তমানে সে সব মা কাছিম গুলোও তেমন আর দেখা মিলেনা । সোনাদিয়া দ্বীপে ছিল বিভিন্ন প্রজাতির অন্যান্য জীববৈচিত্র্য । দ্বীপের পরিবেশ সংকটাপন্নের কারনে ধীরে ধীরে সব কিছু হারিয়ে যেতে বসেছে ।
দ্বীপ ঘিরে রয়েছে বিশাল ম্যানগ্রোভ (প্যারাবন) আর আকাঁবাকা ছোড় বড় অসংখ্য নদী । কিন্তু এই প্যারাবন গুলো নির্বিচারে নিধন করে ঘের নির্মাণ করছে কিছু ভুমিদস্যু প্রভাবশালী রাজনীতিবিদ । তাদের কে ইন্ধন যোগাচ্ছে মহেশখালীর কিছু সরকার দলীয় নেতা , জনপ্রতিনিধি এবং তাতে জড়িত রয়েছে স্থানীয় বন কর্মীরাও । বিভিন্ন পরিবেশ সংগঠনের প্রতিবাদের মুখে প্যারাবন নিধন ও ভুমিদস্যুদের বিরুদ্ধে মাঝেমধ্যে প্রশাসন লোক দেখানো অভিযান চালালেও দখল ও প্যারাবন কাটা বন্ধ হয়না । পরিবেশবিদরা মনে করেন সোনাদিয়া দ্বীপ রক্ষা করতে না পারলে একদিকে যেমন পরিবেশ ও জীববৈচিত্র্য ধ্বংস হবে অন্যদিকে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে থাকবে মহেশখালী । বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কক্সবাজার জেলা শাখার সাংগঠনিক সম্পাদক এইচ এম নজরুল ইসলাম বলেন, সোনাদিয়া দ্বীপকে বলা হয় ভার্জিন দ্বীপ কিন্তু বিগত কয়েক বছর ধরে অপরিকল্পিতভাবে পর্যটন স্পষ্ট বানিয়ে অতিরিক্ত পর্যটকদের যাতায়াত বেড়েছে। যার ফলে পর্যটকরা দ্বীপে রেখে আসে নানা ধরনের প্লাস্টিক বোতল চিপসের প্যাকেটসহ নানা অপচনশীল বস্তু। অথচ সোনাদিয়ার খাল, মোহনা, চর ও বনভূমিতে উনিশ প্রজাতির চিংড়ি, চৌদ্দ প্রজাতির শামুক, ঝিনুক, নানা ধরনের কাঁকড়ার মধ্যে রয়েছে রাজ কাঁকড়া, হাব্বা কাঁকড়া, জাহাজি কাঁকড়া, সাঁতারো কাঁকড়াসহ প্রায় আশি প্রজাতির সাদা মাছ, পঁয়ষট্টি প্রজাতির (বিপন্নপ্রায়) স্থানীয় ও যাযাবর পাখি এবং অন্তত তিন প্রজাতির ডলফিন বিচরণ করে থাকে সোনাদিয়া দ্বীপকে ঘিরে । এসব জীববৈচিত্র্য সংরক্ষণ ও রক্ষা করতে এখনি উদ্যোগ গ্রহণ করতে ব্যর্থ হলে অদূর ভবিষ্যতে ভার্জিন দ্বীপ সোনাদিয়া হয়ে যাবে সেন্টমার্টিনের মতো দূষিত ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ