আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

শীতের পিঠার আনন্দ ছড়াচ্ছে কুয়াকাটা

জাহিদুল ইসলাম, কুয়াকাটা প্রতিনিধি 

শীতের আনন্দ বইছে কুয়াকাটায়, জ্বলন্ত চুলায় তিন-চারটি মাটির খোলায় চিতই পিঠা ভাপা পিঠা সহ তিন চার ধরনের পিঠা বানাচ্ছেন রেহেনা বেগম। চুলার অল্প আঁচে উড়ছে ধোঁয়া।তৈরি হচ্ছে সুস্বাদু পিঠা। আর চুলা থেকে নামানোর পর মুহূর্তেই তা চলে যাচ্ছে অপেক্ষামাণ ক্রেতার হাতে।ক্রেতারা রাস্তার পাশে দাঁড়িয়ে সেই পিঠা কিনছেন। কেউ বা নিয়ে যাচ্ছেন পরিবারের জন্য।কেউ আবার দাঁড়িয়েই খাচ্ছেন। তবে রেহেনা পর্যটকদের কথা চিন্তা করে শীতকালে এই ব্যবসা শুরু করেন। কিন্তু হরতাল অবরোধের কারণে পর্যটন কেন্দ্র কুয়াকাটায় পর্যটক কম আসে, তারপরও থেমে নেই তার বেচা বিক্রি বর্তমানে স্থানীয়রা তার মূল ক্রেতা।

শনিবার (২ ডিসেম্বর) দেখা যায় কুয়াকাটার বিভিন্ন স্থানে জমজমাট ভাবে পিঠা বিক্রি করছে। উল্লেখযোগ্য কুয়াকাটার চৌরাস্তা থেকে সমুদ্র সৈকতে নামতেই রাস্তার পাশে রেহেনা বেগমের দোকান সহ আরো কয়েকটি দোকান রয়েছে, সবাই শীতকালীন পিঠা বিক্রিতে ব্যস্ত হয়ে রয়েছে স্থানীয় ও পর্যটকদের কাছে বিক্রি করছে। গরম পিঠা খেয়ে পর্যটকরা শীতের ভাব মনে নিয়ে ঘুরে বেড়াচ্ছে। পিঠা খাওয়ার জন্য রয়েছে নানা বাহারি ভর্তা।

পর্যটক আশিক বলেন,কুয়াকাটায় ভ্রমণের জন্য এসেছি পরিবার নিয়ে, আমরা ঢাকায় জফ করি সেখানেও পিঠা পাওয়া যায়,তবে কুয়াকাটার এই পিঠার ভিতারে অন্য সুস্বাদু রয়েছে,আমরা গ্রামের অনুভূতি পেয়েছি,মনে হয় আমার গ্রামের নানি বাড়ি এসেছি।

স্থানীয় রাকিবুল ইসলাম কিরণ জানান, প্রতিদিন এই শীতের পিঠা খাওয়ার চেষ্টা করি,এবং বাসার জন্য নিয়ে যাই, আসলেই পিঠা খেতে অনেক ভালো লাগে।

পিঠার দোকানিরা বলেন,আমরা শীতের সময় এই ব্যবসা শুরু করি,বাকি সময় অন্য অন্য কাজ করি,আমরা আমাদের নিজেদের হাতের পিঠা পর্যটকের জন্য তৈরি করি,এবং তারা ভালো ভাবে গ্রহণ করে,তার পাশাপাশি এলাকার লোকজন তারাও আমাদের কাছ থেকে পিঠা কিনে নেয়।প্রতিদিন ভালো টাকা ইনকাম করি, তবে আমাদের জন্য যদি নির্দিষ্ট কোন দোকান দেয়ার জায়গা দিত তাহলে আমরা ভালোভাবে ব্যবসা করতে পারি।

এমন শীতকালীন পিঠা ব্যবসায়ীদের সাধুবাদ জানিয়েছে, পর্যটন ব্যবসায়ীর বিশেষজ্ঞ মহল।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ