আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

জনসচেতনতাই ব্লাড ক্যান্সার প্রতিরোধের বড় উপায়

শেখ নাফিজ, নিজস্ব প্রতিবেদক :
২৮ মে বিশ্ব ব্লাড ক্যান্সার দিবস।
বিশ্বজুড়ে স্বাস্থ্য খাতের চ্যালেঞ্জগুলোর মধ্যে গুরুতর অসংক্রামক ব্যাধি, যার মধ্যে ব্লাড ক্যান্সার অন্যতম।
কিন্তু প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করলে এর ঝুঁকি কমানো সম্ভব। পরামর্শ দিয়েছেন হেমাটোলজী সোসাইটি অব বাংলাদেশ এর কার্যকরী সদস্য ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল এর হেমাটোলজী বিভাগের রেজিস্ট্রার ডা. মো. মারুফ আল হাসান
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) বলছে, ২০৩০ সালের মধ্যে পৃথিবীর প্রায় ১৩ বিলিয়ন মানুষ ক্যান্সারের কারণে মৃত্যুবরণ করবে। ২০৩৫ সালের দিকে বাংলাদেশে দুই লাখ ৫০ হাজারের মতো ব্লাড ক্যান্সারের নতুন রোগী শনাক্ত হতে পারে। যতগুলো ক্যান্সার রয়েছে তার মধ্যে ৬.৫ শতাংশ হচ্ছে ব্লাড ক্যান্সার। বাংলাদেশে এই সংখ্যা ৪৮ শতাংশে বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
ব্লাড ক্যান্সার কী?
ব্লাড ক্যান্সার মূলত রক্তের কোষের উৎপাদন ও কার্যকারিতাকে প্রভাবিত করে। এটি যখন ঘটে, তখন রক্তের কোষগুলো অস্বাভাবিকভাবে এবং অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পেতে থাকে, রক্তের স্বাভাবিক কার্যকারিতায় হস্তক্ষেপ করে।
ধরন:
ব্লাড ক্যান্সারের তিনটি প্রধান প্রকার বা ধরন রয়েছে। এগুলো হলো লিউকেমিয়া, লিম্ফোমা ও মাইলোমা।
লিউকেমিয়া রক্ত ও অস্থিমজ্জাকে প্রভাবিত করে, লিম্ফোমা লিম্ফ্যাটিক সিস্টেমকে প্রভাবিত করে এবং মাইলোমা অস্থিমজ্জার প্লাজমা কোষকে প্রভাবিত করে।
শিশুসহ যেকোনো বয়সী মানুষের ব্লাড ক্যান্সার হতে পারে। লিউকেমিয়ার কিছু ধরন; যেমন—তীব্র লিম্ফোব্লাডস্টক লিউকেমিয়া (এএলএল), প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের মধ্যে বেশি দেখা যায়।
কারণ:
ব্লাড ক্যান্সারের সঠিক কারণ অজানা।
আবার রোগটি বংশানুক্রমিকভাবে হয়, তা-ও কিন্তু নয়। তবে বংশানুক্রমিকভাবে দেহের যেকোনো অসুখ বংশপরম্পরায় চলে আসতে পারে। দেহে থাকা এই রোগ প্রতিনিয়ত অ্যান্টিজেনিক স্টিমুলেশনের মাধ্যমে ক্যান্সারে রূপ দিতে পারে। এখন প্রশ্ন হলো এই অ্যান্টিজেনিক স্টিমুলেশন কী?
আমাদের দেশে এই অ্যান্টিজেনিক স্টিমুলেশন হলো ভেজাল খাদ্য খাওয়া, কিছু রাসায়নিক পদার্থ এবং বিকিরণের সংস্পর্শ ইত্যাদি। এই প্রভাবগুলো আমাদের দেহে থাকা ডিফেক্টিভ জিনের মধ্যে অ্যান্টিজেনিক স্টিমুলেশন হিসেবে কাজ করে।
আবার দেখা যায় কিছু ভাইরাস রয়েছে; যেমন—হেপাটাইটিস ‘বি’, ‘সি’সহ আরো অনেক ভাইরাস, যেগুলো শরীরকে আক্রান্ত করলে দীর্ঘমেয়াদি ব্লাড ক্যান্সার হতে পারে।
লক্ষণ:
ব্লাড ক্যান্সারের ধরন এবং স্টেজ বা পর্যায়ের ওপর নির্ভর করে কিছু লক্ষণ পরিলক্ষিত হয়। এর সাধারণ লক্ষণগুলো হলো :
♦ ঘন ঘন জ্বর হওয়া, কিছুতেই জ্বর না কমা
♦ হিমোগ্লোবিনের পরিমাণ দিন দিন কমে যাওয়ার ফলে দুর্বল লাগা
♦ ঘন ঘন সংক্রমণ
♦ ঘন ঘন কাশি
♦ ক্ষত বা অল্পতেই রক্তক্ষরণ
♦ দেহের বিভিন্ন স্থানে, বিশেষ করে হাড়ে ব্যথা অনুভূত হওয়া
♦ গলা ও পেটের বিভিন্ন অঙ্গ; যেমন—লিভার, প্লিহা, লিম্ফনোড ইত্যাদির অস্বাভাবিক বৃদ্ধি। এ ছাড়া ঘাড়, পিঠও ফুলতে পারে
♦ রাতের বেলায় শরীর ঘেমে যাওয়া
♦ ত্বক ফ্যাকাসে হয়ে যাওয়া
♦ খাবারে অরুচি অথবা সঠিকভাবে খাওয়াদাওয়ার পরও ছয় মাসের মধ্যে মাত্রাতিরিক্ত ওজন কমে যাওয়া
♦ ওষুধ খেয়েও রোগ ভালো না হওয়া ইত্যাদি।
তবে এই লক্ষণগুলো ব্লাড ক্যান্সার ছাড়া অন্যান্য সমস্যার কারণেও হতে পারে।
পরীক্ষা:
উপরোক্ত লক্ষণগুলো দেখা দিলে চিকিৎসকের পরামর্শে রক্ত পরীক্ষা করা উচিত। ব্লাড ক্যান্সার নির্ণয়ের পরীক্ষাগুলো খুবই সাধারণ, যা বাংলাদেশের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে করার সুযোগ রয়েছে। সাধারণত রক্তের সিবিসি এবং পেরিফেরাল ব্লাড ফিল্ম (পিবিএফ) পরীক্ষা করলে রক্তে কোনো পরিবর্তন হয়েছে কি না, তা জানা যায়।
এ ছাড়া কিছু ক্ষেত্রে ইমেজিং পরীক্ষা (যেমন এক্স-রে বা সিটিস্ক্যান) এবং টিস্যু বা অস্থিমজ্জার নমুনা মাইক্রোস্কোপের মাধ্যমে পরীক্ষা বা বায়োপসি ইত্যাদি করতে হয়।
চিকিৎসা:
আগে বলা হতো, ‘ক্যান্সার মানে নো অ্যানসার’ অর্থাৎ ‘ক্যান্সারের নেই কোনো চিকিৎসা’, রোগীকে আর বাঁচানো যাবে না। কিন্তু এখন সে ধারণাটা ভুল প্রমাণিত হয়েছে। উচ্চতর গবেষণা এবং চিকিৎসার যথেষ্ট অগ্রগতি ব্লাড ক্যান্সারে আক্রান্ত অনেক লোকের বেঁচে থাকার হারকে বাড়িয়েছে। তবে ব্লাড ক্যান্সারের চিকিৎসা নির্ভর করে ক্যান্সারের ধরন, পর্যায় এবং কারণের ওপর।
সাধারণ চিকিৎসার অপশনগুলোর মধ্যে রয়েছে কেমোথেরাপি, রেডিয়েশন থেরাপি, টার্গেটেড থেরাপি, ইমিউনোথেরাপি, স্টেমসেল ট্রান্সপ্লান্ট এবং কখনো কখনো অস্ত্রোপচার। এসব চিকিৎসা পরিকল্পনা করে থাকেন মেডিক্যাল অনকোলজিস্ট বা হেমাটোলজিস্টরা।
এসব চিকিৎসার সাধারণ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া; যেমন—ক্লান্তি লাগা, বমি বমি ভাব, চুল পড়ে যাওয়া, সংক্রমণের ঝুঁকি, রক্তাল্পতা, ক্ষত বা রক্তপাত, ক্ষুধার পরিবর্তন ইত্যাদি থাকতে পারে। চিকিৎসাকালীন চিকিৎসকের পরামর্শ মেনে চলতে হয়।
ব্লাড ক্যান্সার কি ফিরে আসতে পারে?
চিকিৎসার পরও অনেক সময় ব্লাড ক্যান্সার ফিরে আসতে পারে বা পুনরাবৃত্তি হতে পারে। তবে এগুলো নির্ভর করে ব্লাড ক্যান্সারের ধরন, পর্যায়, চিকিৎসার কার্যকারিতা এবং রোগীর স্বতন্ত্র বৈশিষ্ট্যসহ বিভিন্ন কারণের ওপর। ক্যান্সার পুনরাবৃত্তি হচ্ছে কি না সে লক্ষণ শনাক্ত করার জন্য নিয়মিত ফলোআপসহ সতর্ক থাকতে হয়।
প্রতিরোধে করণীয়:
যেহেতু ব্লাড ক্যান্সারের সঠিক কারণ প্রায়ই অজানা, তাই এটি প্রতিরোধ করা সব সময় সম্ভব হয় না।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ