আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

শ্রদ্ধা এবং ভালোবাসায় ফরিদগঞ্জ লেখক ফোরামের রবীন্দ্র জয়ন্তী উদযাপন

কে এম নজরুল ইসলাম :

বাঙালির আত্মপরিচয়ের অন্যতম স্তম্ভ বিশ্ববরেণ্যে কবি রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি ছিলেন বিশ্বজনীন বাঙালি। তার সৃষ্টি বাঙালির মননে চিরন্তন অনুরণন জাগায়। রবীন্দ্রনাথ মানেই চেতনার উন্মেষ।

রবীন্দ্রনাথ মানেই প্রাণের আবেগ। অনন্ত ঐশ্বর্যের সন্ধানে সামনে এগিয়ে চলা। মানবতাবাদ ও অসাম্প্রদায়িক চেতনাকে প্রতিষ্ঠার মানসে সারাদেশের মতো চাঁদপুরের ফরিদগঞ্জেও শ্রদ্ধা এবং ভালোবাসায় উদযাপিত হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী।

রবীন্দ্রচর্চাকে সর্বস্তরে ছড়িয়ে দেয়ার পাশাপাশি তার কালজয়ী জীবনদর্শনে অনুপ্রাণিত হয়ে মানবমুক্তির পথ অন্বেষণের প্রত্যয় ছিল সমগ্র অনুষ্ঠানের মর্মবাণী।

বাঙালির মন-মানসিকতা গঠনের, চেতনার উন্মেষের অন্যতম প্রধান অবলম্বন প্রেরণার উৎস রবীন্দ্রনাথের গান, কবিতা ও নাটকের বিভিন্ন আয়োজনে ‘ফরিদগঞ্জ লেখক ফোরাম’ তাদের অনুষ্ঠানের ডালি সাজায়।

শনিবার বিকাল ৪টায় চাঁদপুরের অন্যতম সাহিত্য সংগঠন ফরিদগঞ্জ লেখক ফোরামের পরিবেশনায় আম্বিয়া ইউনুছ ফাউন্ডেশনের ‘আইফা পাঠাগার’ কক্ষে রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনমুখী গান,

কবিতা আবৃত্তি এবং তাঁর রচিত সাহিত্যের বিভিন্ন শাখার রচনাকর্ম নিয়ে ‘পরানে যে গান বাজিছে’ শিরোনামে জন্মজয়ন্তী উদযাপন করা হয়। অনুষ্ঠানে প্রধান মেহমান হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন চাঁদপুর জেলা পরিষদের সাবেক সদস্য মশিউর রহমান মিটু।

ফরিদগঞ্জ লেখক ফোরামের সভাপতি কবি পাভেল আল ইমরানের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করে সংগঠনটি। তারপর রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে সংগঠনের পক্ষ থেকে কবি দন্ত্যন ইসলাম সম্পাদিত ভাঁজপত্র ‘কালত্রয়’-এর মোড়ক উন্মোচন এবং

সংগঠনের সদস্য পল্লবী কর্মকার তিথির কণ্ঠে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘হে নুতন, দেখা দিক আরবার’ গানটি পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠানের মূল পর্ব শুরু হয়।

সাংগঠনিক সম্পাদক রাবেয়া আক্তারের সাবলীল সঞ্চালনায় রবীন্দ্রনাথের সাহিত্য নিয়ে বিভিন্ন লেখা পাঠ ও আলোচনা রাখেন উপস্থিত লেখক ও সদস্যবৃন্দ।

‘পরানে যে গান বাজিছে’ শিরোনামে রবীন্দ্র জয়ন্তীর সাহিত্য আড্ডায় রবীন্দ্রনাথের লেখা চিঠি পাঠ করে শুনিয়েছেন সভাপতি কবি পাভেল আল ইমরান। রবীন্দ্রনাথের প্রেমসমূহ নিয়ে গদ্য পাঠ করেছেন সংগঠনের সাবেক সভাপতি কবি দন্ত্যন ইসলাম।

রবীন্দ্র সংগীত পরিবেশন করেন অর্থ সম্পাদক মেহেরাজ হাসান সৌরভ। কবিতা পাঠ করেছেন সহ-সভাপতি মহসিন হাসান শুভ্র ও যুগ্ম-সাধারণ সম্পাদক তারেক রহমান তারু।

পশ্চিমবঙ্গের কবি অনুপম মুখোপাধ্যায়ের রবীন্দ্রনাথকে নিবেদিত লেখা পাঠ করেন ফোরামের উপদেষ্টা ও সাহিত্যিক মোস্তফা কামাল মুকুল।

রবীন্দ্রনাথের রচনার বিভিন্ন দিক নিয়ে আলোচনা রাখেন প্রতিষ্ঠাতা সভাপতি প্রাবন্ধিক অমৃত ফরহাদ। সবশেষে নবাগত মেহমান হিসেবে অনুভূতি প্রকাশ করেন চাঁদপুরের সাহিত্যিক মোবারক হোসেন।

রবীন্দ্রনাথের জন্মজয়ন্তীর এক ফাঁকে চাঁদপুরের প্রবীণ সাহিত্যিক ও চাঁদপুর সাহিত্য পরিষদের সভাপতি তছলিম হোসেন হাওলাদারের মৃত্যুতে শোক প্রকাশ করে দাঁড়িয়ে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নির্বাহী সদস্য সাংবাদিক শিমুল হাসান, এস এম ইকবাল, সাবেক সভাপতি ফাতেমা আক্তার শিল্পী, সিনিয়র সদস্য কাজী ইমাম হোসেন, বর্তমান কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক সাহেদ বিন তাহের, সমাজকল্যাণ সম্পাদক তানজিল হৃদয়, সদস্য এ আর রাকিবুল ইসলাম, রিমা আক্তার প্রমুখ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ