আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

রংপুরের গঙ্গাচড়ায় ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন

মোঃ ওয়াসিমুল বারী সিয়াম গঙ্গাচড়া প্রতিনিধি :

রংপুরের গঙ্গাচড়ায় সোমবার ভূমি সেবা সপ্তাহ (২২-২৮ মে) উদ্বোধন করা হয়েছে। উপজেলা ভূমি অফিসের আয়োজনে ভূমি অফিস প্রাঙ্গনে বেলুন ও পায়রা উড়িয়ে ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী নাহিদ তামান্না।

এর আগে জাতীয় পতাকা উত্তোলন করে সম্মান প্রদর্শন করা হয়। পরে সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নয়ন কুমার সাহার সভাপতিত্বে ও গঙ্গাচড়া সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল আখের মিঞার সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন বিআরডিবি অফিসার আনিচুর রহমান, পল্লী বিদ্যুতের ডিজিএম আব্দুল জলিল, যুব উন্নয়ন অফিসার মাহমুদুর রহমান, মহিলা বিষয়ক অফিসার মৌসুমী আক্তারসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও ভূমি অফিসের কর্মকর্তা-কর্মচারী।

আলোচনা শেষে নামজারীর জন্য আবেদনকারীদের কয়েকজনকে নামজারী সম্পন্ন হওয়া কাগজ প্রদান করা হয় এবং ভূমি অফিস চত্তরে ফলজ গাছের চারা রোপন করা হয়।

এছাড়া এ স্মার্ট সেবায় ভূমি মন্ত্রণালয় বাস্তবায়নের লক্ষ্যে প্রজেক্টরের মাধ্যমে সেবাসমূহ জনসাধারণকে দেখানো হচ্ছে। তাছাড়া ব্যাপকভাবে প্রচারনার জন্য সেবা সংক্রান্ত ফেস্টুন ও ব্যানার জনগুরুত্বপূর্ণ স্থানে টাঙানো হয়েছে।

গঙ্গাচড়ায় স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠিত
মোঃ ওয়াসিমুল বারী সিয়াম গঙ্গাচড়া (রংপুর)
শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিটি ছেলেমেয়েকে স্কাউট প্রশিক্ষণদান বিষয়ক মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের অংশ হিসেবে বাংলাদেশ স্কাউটস গঙ্গাচড়া উপজেলার আয়োজনে স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টশন কোর্স ২২ মে সোমবার অনুষ্ঠিত হয়।

উপজেলা পরিষদ হল রুম ও গংগাচড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ে এ দুইটি কোর্স আয়োজন করা হয়। কোর্সে স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা বিপির জীবনী ও স্কাউট আন্দোলনের ইতিহাস, স্কাউটিংয়ের মৌলিক বিষয়সমূহ, স্কাউটের সাংগঠনিক কাঠামো, কাব, স্কাউট ও রোভার শাখার প্রোগ্রামসমূহ, প্যাক ও ট্রুপ মিটিং ইত্যাদি বিষয়ে সেশন উপস্থাপন করা হয়।

দিনব্যাপী আয়োজিত এ ওরিয়েন্টশন কোর্সে আঞ্চলিক উপ কমিশনার (প্রশিক্ষণ) মুক্তা লাল রায় ঈশোর, স্কাউটসের জাতীয় নির্বাহী কমিটির সদস্য মোঃ মাহবুবুল আলম প্রামানিক, আঞ্চলিক সম্পাদক মোঃ আবু সাঈদ, আঞ্চলিক উপ পরিচালক মোঃ আব্দুর রশিদ, রংপুরে কর্মরত স্কাউটসের সহকারী পরিচালক সুধীর চন্দ্র বর্মণ,

রংপুর জেলা সম্পাদক মোঃ আব্দুর রহিম, স্কাউটার শফিয়ার মোঃ জাকিউল আলম স্বপন, স্কাউটার মোঃ মশিয়ার রহমান, স্কাউটার মোঃ মোর্শেদ সারওয়ার জুয়েল, স্কাউটার মোঃ রেয়াজুল ইসলাম প্রমুখ।
সকালে কোর্সের উদ্বোধন করেন গঙ্গাচড়া উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা স্কাউটসের সভাপতি নাহিদ তামান্না।

বিকেলে কোর্সের সার্টিফিকেট বিতরণ করেন গঙ্গাচড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ রুহুল আমিন। এসময় উপজেলা শিক্ষা অফিসার নাগমা সিলভিয়া খান, উপজেলা স্কাউটস কমিশনার মোঃ মতিয়ার রহমান ও উপজেলা সম্পাদক মোঃ আবুল কাশেম উপস্থিত ছিলেন। কোর্স দুটিতে গংগাচড়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৯১ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

গঙ্গাচড়ায় আয়বর্ধনমূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত
মোঃ ওয়াসিমুল বারী সিয়াম গঙ্গাচড়া (রংপুর)
“উন্নত পল্লী উন্নত দেশ, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ এ প্রতিপাদ্যে দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী কর্মসংস্থান সহায়তা প্রকল্প (ইরেসপো) ২য় পর্যায় ৩ দিন ব্যাপী (২১-২৩ মে) আয়বর্ধনমূলক প্রশিক্ষণ রংপুরের গঙ্গাচড়ায় অনুষ্ঠিত হয়।

গঙ্গাচড়া বিআরডিবি অফিসের আয়োজনে পল্লী ভবন হলরুমে গবাদি পশু পালন বিষয়ে প্রশিক্ষণের ২য় দিন ২২ মে সোমবার প্রশিক্ষণার্থীদের মাঝে দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার নাহিদ তামান্না। এ সময় উপজেলা বিআরডিবি অফিসার আনিচুর রহমানসহ বিআরডিবির অন্যান্য কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ