আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

লাঙ্গলবন্দ স্নানোৎসবে লাখো ভক্তবৃন্দের অংশ গ্রহণে অষ্টমীস্নান

রনজিত কুমার :

সনাতনধর্মাবলম্বী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ মহাতীর্থ গুলোর মধ্যে বাংলাদেশের নারায়ণগঞ্জ জেলার বন্দর থানার ঐতিহাসিক মহাতীর্থ লাঙ্গলবন্দ ব্রহ্মুপুত্র নদে পুন্যস্নান অন্যতম।

তীর্থ ভ্রমন, তীর্থস্নান, দেব-দেবীর মন্দির বা বিগ্রহ, মহাপুরুষদের আশ্রম, তীর্থক্ষেত্র ইত্যাদি দর্শন ও অবগাহন হিন্দুদের অতি পবিত্র ধর্মীয় অনুষ্ঠান।
সেই পুরাকাল থেকেই সনাতন ধর্মে বিভিন্ন সময়ে বিভিন্ন স্থানে তীর্থযাত্রা,তীর্থস্নান পরিক্রমা অনুষ্ঠিত হয়ে আসছে। এই কলিযুগেই শুধু নয় সত্য – ত্রেতা – দ্বাপরে ও তীর্থযাত্রা, তীর্থস্নান, মন্দির, মহাপুরুষ তথা বিভিন্ন বিগ্রহ দর্শন।

পূন্যকর্মোপক্ষে দূর – দূরান্তে গমনও ভ্রমনের অজস্র প্রমান পাওয়া যায়, রামায়ণ, মহাভারত প্রভৃতি নানা পৌরাণিক গ্রন্থেও কাহিনীতে।
সনাতন ধর্মাবলম্বীদের এমনি একটি অবগাহন মহাতীর্থক্ষেত্র হলো নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলায় অবস্হিত লাঙ্গলবন্দের ব্রহ্মপুত্র স্নান।

মঙ্গলবার (২৮ মার্চ) রাত্র ৯ টা ১৯ মিনিট হইতে দেশ-বিদেশে থেকে আগত পূর্ণার্থী ভক্তবৃন্দের অংশ গ্রহণের মাধ্যমে লাঙ্গলবন্দ ব্রহ্মপুত্র স্নান উৎসব শুরু হয়ে বুধবার (২৯ মার্চ) দিনব্যাপী ঐতিহাসিক লাঙ্গলবন্দ স্নানের ১৭টি ঘাট সহ ব্রহ্মপুত্র নদের প্রায় দুই কিলোমিটার এলাকায় লাখ লাখ (অগনিত)পূর্ণার্থী ভক্তবৃন্দ বুধাষ্টমী স্নানে অংশ গ্রহণ করেন।

 বুধবার রাত্র ১০ টা ৪৯ মিনিট পর্যন্ত অষ্টমী তিথিতে মহাতীর্থ লাঙ্গলবন্দ অষ্টমী স্নান চলবে।
ঐতিহাসিক মহাতীর্থ লাঙ্গলবন্দ স্নান উৎসব -২০২৩ উদযাপন সুষ্ঠু, সুন্দর সুচারুভাবে সম্পন্ন করার লক্ষ্যে লাঙ্গলবন্দ স্নান উৎসব উদযাপন কমিটি,

স্হানীয় সাংসদ ও প্রশাসনিক সার্বিক সহযোগিতায় সার্বিক ব্যবস্হাপনা গ্রহণের মধ্য দিয়ে সুষ্ঠু সুন্দর পরিবেশে ব্যাপক নিরাপত্তা ব্যবস্হা বলয়ের ভিতর শান্তিপূর্ণ ভাবে ঐতিহাসিক মহাতীর্থ লাঙ্গলবন্দ বুধাষ্টমী পূন্যস্নান অনুষ্ঠিত হয়েছে।

এ’পূন্যস্নানে দেশ-বিদেশ থেকে আগত ভক্তবৃন্দের বিভিন্ন সেবা প্রদানের জন্য সনাতনধর্মাবলম্বী প্রায় শতাধিক ধর্মীয় সংগঠন নানামুখী সেবা মূলক কার্যক্রম পরিচালনা করছে।

তারমধ্যে বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতি কেন্দ্রীয় কমিটি সুদীর্ঘ ৪৫ বছর যাবত এ’মহাতীর্থে সেবাক্যাম্প স্হাপন করে ভক্তদের জন্য বিশেষ করে মহিলাদের স্নান করার পর পরিধেয় কাপড় পাল্টানোর জন্য কৃত্রিম ভাবে ত্রিপাল দিয়ে ঘর নির্মান,পাণীঢ জলের ব্যবস্হা,চিকিৎসা সামগ্রী প্রদান,শৃঙ্খলা রক্ষার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, প্রসাদ বিতরণ।

এছাড়াও বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট,ভক্ত সংঘ বাংলাদেশ কেন্দ্রীয় কমিটি,বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ,জাগো হিন্দু পরিষদ,স্নানীয় ও বিভিন্ন জেলা সহ বিবিধ প্রায় শতাধিক সংগঠন নিজ নিজ উদ্যোগে পূর্নার্থী আগত ভক্তবৃন্দের সেবা প্রদান করেছে।

এ’পূন্যস্নানে আসা ধামরাই উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি সাংবাদিক রনজিত কুমার পাল বাবু বলেন ঐতিহাসিক মহাতীর্থ লাঙ্গলবন্দ বুধাষ্টমী স্নানে অংশ গ্রহণ করে খুবই ভালো লাগছে ।

পুলিশ প্রশাসন পূর্ণার্থী লাখো ভক্তবৃন্দের জন্য ব্যাপক নিরাপত্তা বিধান করেছে সেইসাথে বাংলাদেশ জাতীয় হিন্দু সমাজ সংস্কার সমিতি কেন্দ্রীয় কমিটি ও ভক্ত সংঘ বাংলাদেশ সহ বিভিন্ন শতাধিক সংগঠন বিভিন্ন সেবাক্যাম্প স্হাপন করে ভক্তদের সেবা প্রদান করেছে যা সত্যিই প্রসংশনীয় উদ্যোগে।

ঐতিহাসিক মহাতীর্থ লাঙ্গলবন্দ উৎপত্তি সমন্ধে সংক্ষিপ্ত ইতিহাস জেনে নিন –
লাঙ্গলবন্দ তীর্থের উৎপত্তি সম্বন্ধে কালিকা পুরাণে (৮৪/৮৫ অধ্যায়) আছে : শান্তনু মুনির পত্নী অমোঘা দেবী ব্রহ্মার তেজ গর্ভে ধারণ করে এক সুন্দর পুত্রসন্তান প্রসব করেন। প্রসবের আগে মুনি উত্তরে কৈলাস, পূর্বে সম্বর্তক, দক্ষিণে গন্ধমাদন ও পশ্চিমে জারুধি-এই চার পর্বতের মধ্যে একটি কুণ্ড খনন করে রাখেন।

প্রসবান্তে পুত্রটিকে সেই কুণ্ডে স্থাপন করেন এবং ব্রহ্মা এসে ওই পুত্রকে দেখে নাম রাখেন ‘লোহিত্য’। কিছুদিন পর পুত্র জলে দেহ বিস্তার করে কুণ্ডের মধ্যে অবস্থান করেন। সেই থেকে এর ‘নাম হয় ব্রহ্মকুণ্ড’।

ত্রেতাযুগে জমদগ্নি নামে এক মুনি ছিলেন। রেণুকার সঙ্গে তার বিয়ে হয়। তাদের ছিল পাঁচ পুত্রসন্তান। কনিষ্ঠ সন্তানের নাম হলো পরশুরাম, বিষ্ণুর দশম অবতারের মধ্যে ষষ্ঠ অবতার। একদিন মুনি জমদগ্নি, স্ত্রী রেণুকার জল আনতে বিলম্ব হলে বিলম্বের কারণ জিজ্ঞাসা করেন এবং যোগবলে তার মানসিক বিকৃতির কথা অবহিত হন।

ক্রোধান্বিত হয়ে মুনি রূঢ়স্বরে তার পুত্রদের তাদের মাকে হত্যা করার আদেশ দেন। অগ্নিশর্মা মুনির এ আদেশ প্রথম চার পুত্রের কেউই পালন করতে রাজি হননি। পরে পঞ্চমপুত্র পরশুরাম পিতার আদেশে কুঠার দিয়ে মায়ের দেহ দ্বিখণ্ডিত করেন। কিন্তু পরশুরামের হাতে কুঠারটি লেগে থাকে।

পিতার কাছে এর কারণ জানতে চাইলে পিতা বলেন-‘তুমি মাতৃহত্যা আর নারীহত্যা এই দ্বিবিধ পাপেই আক্রান্ত হয়েছ। আর জেনে রেখো, পাপ ছোট বা বড় যাই হোক না কেন, কৃতকর্মীকে তা স্পর্শ করবেই।’ তারপরও পুত্রকে আশ্বস্ত করে তীর্থ পরিভ্রমণের উপদেশ দিয়ে বলেন-‘যে তীর্থ গমনে বা স্নানে তোমার হাতের কুঠার স্খলিত হবে, জানবে ওই পুণ্যস্থানই পৃথিবীর সর্বশ্রেষ্ঠ তীর্থক্ষেত্র।’ পিতৃ-আজ্ঞায় পরশুরাম তীর্থ পরিভ্রমণে বের হয়ে বিভিন্ন তীর্থ ভ্রমণ করতে লাগলেন।

পরশুরাম ব্রহ্মকুণ্ডে স্নান করার সঙ্গে সঙ্গে তার হাতের কুঠার স্খলিত হয়ে যায় এবং তিনি সর্বপাপ থেকে মুক্তি লাভ করেন।
তিথিটি ছিল চৈত্র মাসের শুক্লা অষ্টমী তিথি, বুধবার পুনর্বসু নক্ষত্র।

পরে পরশুরাম চিন্তা করলেন-এমন পুণ্য জলকে সবার সহজলভ্য করার জন্য এর ধারা পৃথিবীতে নিয়ে আসবেন। পিতৃ-আজ্ঞায় ব্রহ্মকুণ্ডের জলধারাকে এ পৃথিবীতে নিয়ে আসেন স্খলিত কুঠার দিয়ে হিমালয়ের পাদদেশ পর্যন্ত। তারপর লাঙ্গল দিয়ে মাটি কর্ষণ করে তা নারায়ণগঞ্জ জেলার লাঙ্গলবন্দ পর্যন্ত নিয়ে আসেন। সেজন্য পুণ্য এ তিথিতে লাঙ্গলবন্দের জলে স্নান করা অত্যন্ত পুণ্যের।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ