আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

বিশ্ব পানি দিবসে মাতারবাড়ীতে সুপেয় মিঠাপানির দাবীতে মানববন্ধন

মহেশখালী প্রতিনিধি:

দেশের সর্ববৃহৎ কয়লা বিদ্যুৎ প্রকল্প ও নির্মাণাধীন গভীর সমুদ্র বন্দরসহ আরও বেশ কিছু মেগা প্রকল্প অধ্যুষিত উপকূলীয় দ্বীপ উপজেলা মহেশখালীর মাতারবাড়ীতে সুপেয় মিঠাপানির তীব্র অভাব দেখা দিয়েছে।

খাবার পানি সংকটের এমন অভাবের কথা জানিয়ে এলাকার শত শত মানুষ হাজির হয়ে মানববন্ধন করেছে গতকাল ২২ মার্চ বিশ্ব পানি দিবস উপলক্ষ্যে আয়োজিত মানববন্ধনে।

গতকাল ২২ মার্চ বিশ্ব পানি দিবস ২০২৩ উপলক্ষ্যে দুপুর ২ টায় মাতারবাড়ী সাইটপাড়া বেড়িবাঁধে পানি, স্বাস্থ্য ও পয়নিষ্কাশন এবং টেকসই বেড়ীবাঁধ নির্মাণের দাবিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) , ওয়াটারকিপার্স বাংলাদেশ ও কোহেলিয়া নদী রক্ষা কমিটির আয়োজনে এক মতবিনিময় সভা ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে ।

মতবিনিময় ও মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন , বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মহেশখালী শাখার সাধারণ সম্পাদক ও কোহেলিয়া নদী রক্ষা কমিটির সদস্য সচিব আবু বক্কর ছিদ্দিক , সংশপ্তক প্রকল্প কর্মকর্তা কক্সবাজারের মাহাবুব আলম হান্নান , স্থানীয় মীর কাসেম , কামাল হোছাইন ,

হাদিছা বেগম , ইয়াছমিন আকতার , মুন্নি আকতার , ফেরদৌস বেগম সহ কয়েকশ নারী পুরুষ । ভুক্তভোগী লোকজন জানান , বিগত এক বছর যাবৎ আমরা পানি সমস্যায় রয়েছি । একসময় এখানে ৭০ থেকে ১শ ফুট মাটির নিচে স্যালো টিউবওয়েলের মাধ্যমে মিঠা পানি পাওয়া যেত ।

বর্তমানে পানির স্তরটি ৫’শত ফুট নিচে চলে যাওয়া আমাদের টিউবওয়েলে আর পানি উঠছে না । ফলে এখানকার সাইটপাড়ার প্রায় ২৫০ পরিবার গোসল ও খাবার পানি নিয়ে সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছে ।

উপস্থিত বেড়ীবাঁধ এলাকার জনতার দাবি অবিলম্বে সরকারিভাবে গভীর নলকূপ স্থাপন করে নিরাপদ সুপেয় মিঠা পানি সরবরাহ ও উপকূলীয় এলাকার জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে টেকসই সুপারডাইক বেড়িবাঁধ নির্মাণের দাবী জানান।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ