আজ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে মে, ২০২৪ ইং

নিম্নবিত্ত মধ্যবিত্তদের ভরসা পুরাতন শীতের কাপড়

ভূরুঙ্গামারী উপজেলা প্রতিনিধি:

গত কয়েকদিন থেকে সারাদেশের ন্যায় কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে জেঁকে বসেছে শীত। ঘন কুয়াশা আর মৃদ শৈতপ্রবাহে জন-জীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। বিশেষ করে খেটে খাওয়া জনগণ পড়েছে বিপদে।

তীব্র শীতকে উপেক্ষা করে কাজের সন্ধানে বের হতে হয় তাদের। অন্যদিকে ছিন্নমুল মানুষগুলো গরম কাপড়ের অভাবে তীব্র শীতে বাড়ির বাইরে যেতে পারছেনা।

গরম কাপড়ের দাম বৃদ্ধি পাওয়ায় ছিন্নমুল থেকে শুরু করে নিম্নবিত্ত ও মধ্যবিত্তরা ভিড় করছে ফুটপাতের গরম কাপড়ের দোকানে।

রবিবার, জানুয়ারি সকালে ভূরুঙ্গামারী উপজেলার ভূরুঙ্গামারী বাজারের ফুটপাতের দোকানগুলোতে নারী-পুরুষের ভীড় লক্ষ্য করা যায়। দেখা যায়, পুরুষ ক্রেতার চেয়ে নারী ক্রেতা বেশী।

ক্রেতাগণ ফুটপাত থেকে জ্যাকেট, সোয়েটার, কান টুপি, হাত গ্লোভস, মোজাসহ নানাধরণের গরম কাপড় কিনছে। বেশীরভাগ ক্রেতা মধ্যবিত্ত তাই লোকলজ্জায় প্রতিবেদকের সাথে তারা কথা বলতে অনীহা প্রকাশ করেন।

রাজমিস্ত্রি আব্দুর রাজ্জাক বলেন, ‘মেয়ের জন্য একটা সোয়েটার আর বউয়ের জন্য একটা পুরান চাদর কিনলাম। আগামীকাল আমার জন্য একটা জ্যাকেট কিবব।’

পাথরডুবি ইউনিয়নের মইদাম গ্রামের কৃষক গোলজার হোসেন বাসস্ট্যান্ডএর একটি দোকান থেকে তার সন্তানের জন্য একটি সোয়েটার, মাফলার ও হাতমোজা নিয়ে ফিরছিলেন। তিনি জানান, ছেলের শীতের কাপড় কিনেছেন। আগামী সপ্তাহে বউ ও নিজের জন্য কিনবেন।

অটোরিকশাচালক মুন্না, মুদি দোকানি রুবেল, রাজু, সালাম ও সাইদসহ অনেকের সঙ্গে কথা হয়। তারা জানান, বড় শপিংমল ও শোরুমে সুন্দর কাপড় থাকলেও দাম তাদের সামর্থ্েযর বাইরে।

এজন্য তারা ফুটপাতের দোকানে আসেন। এখানে পুরাতন কাপড়ও মেলে-সেই সঙ্গে কিছু কিছু সুন্দর নতুন কাপড়ও পাওয়া যায়।

পুরাতন কাপড়ের স্তুপ সাজিয়ে বসেআছেন দোকানি রশিদ মিয়া। তিনি বলেন, ক্রেতাদের ভিড় শুরু হয়ে গেছে। আমরাও চাহিদা মতো কাপড় দোকানে তোলার চেষ্টা করছি। বড়দের কাপড়ের পাশাপাশি শিশুদের কাপড়ও বেশ বিক্রি হচ্ছে।

আরো বেশ কয়েকজন ক্রেতা বলেন, ফুটপাতে পছন্দের জিনিস অনেক কম দামে পাওয়া যায়, তাই পরিবারের সদস্যদের জন্য গরম কাপড় ফুটপাত থেকে কিনেন। অন্যদিকে ফুটপাতের কম্বল দোকানে অনেককে ভিড় করতে দেখা যায়।

বিক্রেতারা বলছেন, শীতের তীব্রতা বেড়ে যাবার পর থেকে তাদের ব্যবসা ভাল চলছে। এক বিক্রেতা জানান, গত দুই শীতে ভাল ব্যবসা করতে পারেননি, আর কয়েকদিন এরুপ শীত থাকলে এবার ভাল লাভ করবেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহিনুর আলম জানান, উপজেলায় প্রথম পর্যায় ৫ হাজার কম্বল বরাদ্দ পাওয়া গেছে। যা ১০টি ইউনিয়নে ইতিমধ্যে বিতরণ করা হয়েছে

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ