আজ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে মে, ২০২৪ ইং

গঙ্গাচড়ায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ, বিপর্যস্ত জনজীবন

মোঃ ওয়াসিমুল বারী সিয়াম,গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধিঃ

 রংপুরের গঙ্গাচড়ায় হাড় কাঁপানো শীত জেঁকে বসেছে। উত্তরের হিমেল হাওয়া বইছে। চলতি শীত মৌসুমে গত কয়েকদিন ধরেই মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে।

বেলা বাড়লেও সূর্যের দেখা মিলছে না, মধ্যদুপুরে সূর্য উঁকি দিলেও রোদের উত্তাপ না ছড়াতে পারায় অনুভূত হচ্ছে তীব্র শীত। ঘন কুয়াশার কারণে দিনের বেলাতেও হেডলাইট জ্বালিয়ে সড়কে চলাচল করছে যানবাহন। শীত ও কুয়াশায় বেড়েছে সাধারণ মানুষের কষ্ট।

এ অঞ্চলের বাসিন্দা মো: আখতারুল ইসলাম বলেন, গত কয়েকদিন থেকেই উপজেলার আশপাশের এলাকায় প্রচণ্ড কুয়াশা পড়ছে, প্রতিদিন কুয়াশা বেড়েই চলছে।

এ অঞ্চল যেন কুয়াশার চাদরে মোড়ানো হয়েছে, এছাড়া শৈত্যপ্রবাহ বইছে। রাতে শীত মৌসুমেও বৃষ্টির মতো ফোটা ফোটা কুয়াশা পড়ছে।

আগে সকাল বেলায় রংপুর থেকে প্রতিনিয়ত গঙ্গাচড়ায় মটরবাইক চালিয়ে আসতাম, তবে এখন স্বাচ্ছন্দে গাড়ি চালিয়ে যেতে পারি না, ধীরে চালাতে হচ্ছে, সময় বেশি লাগছে, তেমনি দুর্ঘটনার আশঙ্কাও থাকছে।

দিনের বেলাও হেডলাইট জ্বালিয়ে গ্রামের বাড়ি যেতে হচ্ছে, সেখানে জমিতে সরিষা লাগিয়েছি, এখন শীতের কারণে সরিষা খেতটি দেখতে যেতে পারিনা। আর শীত বাড়ায় চারদিকেই শিশু থেকে বয়ো-বৃদ্ধদের সর্দি-কাশি জনিত রোগে আক্রান্ত হওয়ার প্রবণতাও ব্যাপক বেড়েছে।

অটোচালক বলেন, শীতের পাঁশাপাশি প্রচণ্ড ঘন কুয়াশা শুরু হওয়ায় স্বাচ্ছন্দে গাড়ি যে চালাবো তা কষ্টকর হয়ে উঠেছে।

এতই কুয়াশা পড়ছে, যে সন্ধার পর হেডলাইট জ্বালিয়েও পাঁচ হাত দূরে কি আছে, তা দেখা যাচ্ছে না। এতে করে ধীরে ধীরে চালাতে হচ্ছে, এ কারণে সময় যেমন বেশি লাগছে, তেমনি দুর্ঘটনার আশঙ্কাও সৃষ্টি হচ্ছে।

এ অঞ্চলের খেটে খাওয়া দিনমজুর বলেন, ‘স্ত্রী ও এক সন্তান নিয়ে সংসারের খরচ চালাতে হিমশিম খেতে হয়।শীতকালে খুব কষ্ট।

ভোর বেলা উঠে আবাদি জমি থেকে সবজি তুলে সেগুলো ধুঁয়ে হাটে নিয়ে আসতে হয়। এতে ঠাণ্ডা লেগে অসুখ-বিসুখ বাড়ছে।

রিক্সাচালক বলেন, কাকডাকা ভোরে ছুটে যেতে হয় রিক্সা নিয়ে, দিনের বেলাতেও লাইট জ্বালিয়ে চলাচল করতে হচ্ছে, প্রতিদিন সকাল থেকে রাত অবধি রিক্সা চালিয়ে যা আয় হয় তা দিয়ে সংসার চলে।

কিন্তু গত কয়েকদিন ধরে যে শীত বাড়ছে, এতে করে সড়কে মানুষের উপস্থিতিও কমে গেছে। এ কারণে ইনকামও কম। ঘন কুয়াশায় ঠিকমতো রাস্তাঘাট দেখা যাচ্ছে না।

৬ নং গজঘন্টা ইউপি সচিব মোঃ মাজহারুল ইসলাম বলেন, দিনমজুর শ্রেনীর মানুষেরা কঠিন ভাবে বাধাগ্রস্থ হয় কেননা তাদের জীবন জীবিকার জন্য মাঠে কাজ করতে হয়,

জীবিকার তাগিদে তাদের শীতের সকালে বাড়ি থেকে বের হতে খুব কষ্ট হলেও যেতে হয় শহরে শুধু জীবিকার তাড়নায়।
এ এলাকায় বসবাসরত মানুষগুলো শীতকাল আসলে শীত নিবারণের গরম কাপড়সহ নানান সমস্যার সম্মুখীন হয়।

সরকার যে পরিমান ত্রান সামগ্রী বরাদ্দ দেন তা অতি নগন্য তাই তিনি শীতে কর্মহীন মানুষগুলোর জন্য পর্যাপ্ত পরিমান খাবার ও কম্বল বরাদ্দের জন্য মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করেন।

এদিকে আবহাওয়া অধিদপ্তর সুত্রে, বায়ুমণ্ডলের উপরিভাগে জলীয়বাষ্পের পরিমাণ বেড়ে যাওয়ার কারণে ঘন কুয়াশা হচ্ছে। এটি সামনে আরো বেশ কিছুদিন স্থায়ী হবে।

গত কয়েকদিন থেকে এই অঞ্চলে সর্বনিম্ন ১১ থেকে ২৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে। জানুয়ারীর মাঝামাঝি তাপমাত্রা আরও কমে ৮-১০ বা এর কাছাকাছি থাকবে বা এর নিচেও নামতে পারে বলে জানান।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ