আজ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে মে, ২০২৪ ইং

গঙ্গাচড়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

গঙ্গাচড়া (প্রতিনিধি) রংপুরঃ
অনেকটাই হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা ঘোড়া দৌড়।এ খেলাকে পুনরুদ্ধার করতে ও মাদকের থাবা থেকে যুব
সমাজকে দুরে রাখতে বেতগাড়ী সংস্কৃতি অঙ্গন এর আয়ােজনে রংপুর জেলার গংগাচড়া উপজেলার  বেতগাড়ী ইউনিয়নে অনুষ্ঠিত হয়ে গেল ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা।
গ্রামীণ ঐতিহ্যবাহী খেলাকে ঘিরে এ অঞ্চলে যেন বয়ে গেল উৎসবের আমেজ খেলা দেখে মহাখুশি দর্শকরা।
বেতগাড়ী সংস্কৃতি অঙ্গন আয়ােজিত দ্বিতীয় বারের মত ঐতিহাসিক ঘােড়া দৌড় ও বার্ষিক ক্রিড়া প্রতিযােগীতা রামনগড় মাঠ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়।
খেলাটির শুভ উদ্বোধন করেন, মােঃ এনামুল হক, সভাপতি বেতগাড়ী উচ্চ বিদ্যালয়।খেলাটি পরিচালনা করেন, বেতগাড়ী সংস্কৃতি অঙ্গনের সভাপতি মােঃ সাদেকুল ইসলাম। প্রধান পৃষ্ঠপােষকতায় ছিলেন, ডাঃ হাঃ শহিদুল ইসলাম সফি পরিচালক ইসলাম হোমিও হল বেতগাড়ী।
উক্ত খেলাটি শুভ উদ্বোধন করেন,মােঃ এনামুল হক,সভাপতি বেতগাড়ী উচ্চ বিদ্যালয়।
খেলাটি পরিচালনা করেন,বেতগাড়ী সংস্কৃতি অঙ্গনের সভাপতি মােঃ সাদেকুল ইসলাম।
প্রধান পৃষ্ঠপােষকতায় ছিলেন,ডাঃ হাঃশহিদুল ইসলাম সফি,পরিচালক ইসলাম হোমিও হল বেতগাড়ী।
খেলাটি সভাপতিত্ব করেন,
মােঃমােহাইমিন ইসলাম মারুফ,১নং ইউপি চেয়ারম্যান ও সভাপতি বাংলাদেশ আওয়ামী লীগ বেতগাড়ী ইউনিয়ন পরিষদ।
 প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ আকতারুজ্জামান মানিক, সাধারন সম্পদক, বাংলাদেশ আওয়ামীলীগ,বেতগাড়ী ইনিয়ন শাখা।
এবং বিশেষ অথিতি হিসাবে উপস্থিত ছিলেন,রফিকুল ইসলাম, ইউঃসদস্য ৪ নং ওয়ার্ড বেতগাড়ী, এছাড়াও উপস্থিত ছিলেন আওয়ামী সংগঠনের নেতৃবৃন্দসহ এলাকার বিশিষ্ট ব্যবসায়ী,
সমাজসেবক ও এলাকার বিশিষ্ট গণ্যমান্য ব্যক্তিবর্গ
ঐতিহ্যবাহী এই ঘোড়া দৌড় প্রতিযোগীতা উপভোগ করতে শিশু, কিশোর-কিশোরী, বৃদ্ধ, নারী-পুরুষসহ হাজার হাজার দর্শনার্থীর ছিলো উপচে পড়া ভিড়।
এ ঘোড়া দৌড় প্রতিযোগীতায় অংশ গ্রহণ করে নওগা, জয়পুরহাট, গাইবান্ধা, রংপুর, দিনাজপুর, পঞ্চগড় ও ঠাকুরগাঁও সহ বিভিন্ন জেলার প্রতিযোগীরা।
এ সময়
দূর-দূরান্ত থেকে আগত রং-বেরঙ্গের লালমতি, রাজা,বাহাদুর, বঙ্গবীর, সম্রাট বিভিন্ন নামের বাহারি ঘোড়া দৌড় খেলায় ৫টি করে ঘোড়া নিয়ে ৪টি গ্রুপে মোট ২০টি ঘোড়া অংশগ্রহণ করে।
প্রতিযোগিতার ফাইনাল খেলায়
 প্রথম স্থানে বিজয়ী হন, রাজা হর্স পাওয়ার, মোছাঃজান্নাতুল, ঘোড়াঘাট দিনাজপুর। দ্বিতীয় স্থান অর্জন করেন, তাসলিমা অাক্তার,তৃতীয় স্থান দখল করেন রংপুরের হিমেল মিয়া।
উক্ত খেলায় প্রথম পুরস্কার হিসাবে ২৪ ইঞ্চি টিভি, দ্বিতীয় পুরস্কার ১৪ ইঞ্চি টিভি, তৃতীয় পুরস্কার মোবাইল ফোন, ও সকল প্রতিযোগীকে ৫শত টাকা করে পুরষ্কৃত করা হয়।
খেলা দেখতে আসা দর্শক  ইমরান হোসেন বলেন, ঘোড়া দৌড় প্রতিযোগিতা একটি প্রাচীন ঐতিহ্য। আমি আশা করবো এ ঐতিহ্য যেন ধরে রাখা হয়।
ঘোড়া দৌড় প্রতিযোগিতা মানুষ পছন্দ করে বলেই আজও হাজার হাজার মানুষ খেলাটি উপভোগ করতে এসেছেন। খেলা দেখতে আসা বিভিন্ন দর্শকরা বলেন, ঘোড়া দৌড় প্রতিযোগিতা গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা।
আগে বিভিন্ন স্থানে খেলাগুলো দেখা যেতো। কিন্তু এখন সেটি সচরাচর আর দেখা যায়না। দীর্ঘদিন পরে আবারও এমন খেলার আয়োজন করায় খুশি এলাকার মানুষ। এই খেলাকে ঘিরে এই অঞ্চলের মানুষের মধ্যে উৎসবের আমেজ তৈরি হয়।
বেতগাড়ী ইউনিয়নের ইউপি চেয়ারম্যান মোহাইমিন ইসলাম মারুফ বলেন, বাংলার সংস্কৃতি ধরে রাখতে হলে প্রতিটি এলাকায় এ ধরনের ঐতিহ্যবাহী খেলার আয়োজন করা খুবই প্রয়োজন।
এই গ্রাম বাংলার খেলাগুলোকে ধরে রাখতে প্রতি বছর সব ধরনের খেলার আয়োজনে আমার পক্ষ থেকে সব রকম সহযোগিতা থাকবে। এবং যুবকরা যেন মাদকের দিকে ধাবিত না হয় সেই জন্য এ অঞ্চলে সব ধরনের খেলার আয়োজন অব্যাহত থাকবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ