আজ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২রা মে, ২০২৪ ইং

সরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকার অবমাননা

নিজস্ব প্রতিবেদক, আতিক খাঁন :

রাজশাহীর পুঠিয়া উপজেলার, জিউপাড়া ইউনিয়নের চকপলাশী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্কুলের দেয়ালে একটি বিশাল আকৃতির পতাকা অঙ্কন করা রয়েছে।

আর সেই পতাকার রং নিয়ে নানান সুশীল সমাজের প্রশ্ন উঠেছে, স্কুল কর্তৃপক্ষ পতাকাটি বানিয়েছেনশুধুমাত্র সাদা ও সবুজ রং দিয়ে। যেনো পতাকার ইতিহাস বিকৃতিকরেছেন ।

আর এমনি যদি হয়, পতাকার রং ভবিষ্যৎ প্রজন্ম হয়তো জানবেই না যে, জাতীয় পতাকার রং ‘লাল-সবুজ’।

এমনই এক ঘটনা ঘটেছে উপজেলার জিউপাড়া ইউনিয়নের চকপলাশী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

সরজমিনে গিয়ে দেখা যায়, চকপলাশী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সব কিছু ঠিকঠাকভাবে চললেও, এ যেন পতাকা বিকৃতির এক চরম অবমাননা কর পরিস্থিতি।

স্কুলটির দেয়ালে রং তুলি দিয়ে দারুণভাবে অঙ্কন করা হয়েছে জাতীয় পতাকা। আর এই পতাকা রং যেন ইতিহাস পাল্টে দেয়ার মত। রীতিমত পতাকার বিকৃতি।

বিষয়টি কোনভাবেই মেনে নিতে নারাজ প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক মোঃ জসিম উদ্দিন। জাতীয় পতাকা রং যেন সাদা ও সবুজ এটাই যেন তার কাছে সঠিক।

স্কুলের দেয়ালের রং সাদা শুধুমাত্র চতুর পাশ দিয়ে সবুজ রং করে প্রতীকি পতাকা বানিয়ে সেটা শিক্ষার্থীদের শিক্ষা দেওয়ার চেষ্টা চলছে।

রাস্তা দিয়ে যাবার সময় স্থানীয় অন্য স্কুলের কয়েকজন ছাত্রের সাথে কথা হলে তারা বলেন, জাতীয় পতাকার রং রীতিমতো পরিবর্তন।

এটা বাংলাদেশের প্রতীকি পতাকা নয়, কারণ বাংলাদেশের পতাকার রং লাল-সবুজ। আর এখানে যে, প্রতীকি পতাকা আঁকানো হয়েছে, তাতে সাদাকালো রং দেয়া হয়েছে। এটা আমাদের গর্বিত পতাকার রং নয়।

কেউ কেউ এক দেখাতেই বলছেন, ওয়ালে দেয়ালে আকানো এই প্রতীকী পতাকাটা আসলেই আমাদের বাংলাদেশের পতাকার রং এর সাথে মিল নেই, রীতিমতো পতাকার রং মিশ্রণ করে তা অবমাননা কর ঘটনা ঘটিয়েছেন।

এ বিষয়ে কথা হয় প্রতিষ্ঠানটির সভাপতি ইমদাদুল হকের সাথে তিনি বলেন, রং করা হয় নাই, তো কি হয়েছে, পরবর্তীতে রং করবো।

বিষয়টি নিয়ে কথা বলতে যাই প্রতিষ্ঠান প্রধান শিক্ষক মোঃ জসিম উদ্দিন এর কাছে তিনি বলেন, আড়াই বছর আগে প্রতীকি পতাকাটি বানানো হয়েছে সেখানে রং করা ছিল লাল রং উঠে গেছে তাই মাঝখানে সাদা হয়ে আছে। স্কুলে এবার অনুদান আসলে ওই পতাকার রংটি ঠিক করা হবে।

এ বিষয়ে উপজেলা শিক্ষা অফিসার ছানোয়ার হোসেন বলেন, বিষয়টা আমার জানা ছিল না। আপনাদের মাধ্যমে জানলাম। বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতীকি পতাকার এমন বিষয় নিয়ে কথা হয় স্থানীয় সাংসদ প্রফেসর ডাক্তার মনসুর রহমানের সাথে তিনি বলেন, বিষয়টি জানিনা তবে বৃষ্টির কারণে মাঝখানে লাল রং উঠে যেতে পারে।

সাংসদকে শুধু লাল রং মাঝখান থেকে মুছে যাওয়া আর চতুর্পাশে সবুজ রং না মুছে যাওয়ার ব্যাপারে জিজ্ঞেস করা হলে তিনি আরো বলেন, রংয়ের কোন সমস্যা অথবা বৃষ্টির কারণে মাঝখানের জাতীয় পতাকার, যে লাল রং থাকার কথা ছিল তা মুছে যেতে পারে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ