আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

আশুলিয়ায় ময়লার ভাগাড়ে  কোটি টাকার চাঁদাবাজি 

সাভার প্রতিনিধি :

মহাসড়ক কিংবা সড়কের যত্রতত্র ময়লার ভাগাড়। উটকো গন্ধে নাজেহাল পথচারীরা। রাজধানীর ঢাকার নিকটে সাভারের বিভিন্ন সড়ক-মহাসড়কের পাশে ময়লার ভাগাড়ের দুর্ভোগ এখানকার নাগরিকদের এখন অভ্যাসে পরিণত হয়েছে।

মারাত্মক পরিবেশ দূষণ ও উটকো পঁচা গন্ধে নাভিশ্বাস উঠলেও অভিযোগ জানানোর যেন ভাষা হারিয়েছেন তারা। বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট নীতি নির্ধারকদেরও তেমন কোন কার্যক্রম এ পর্যন্ত দেখা যায়নি।

কেন বছরের পর বছর ধরে সড়কের পাশে ময়লা ফেলা নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। এমন প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে  বেরিয়ে এসেছে চাঞ্চল্যকর তথ্য।

একটি স্পট থেকেই বছরে
অনুসন্ধানে জানা গেছে, সাভারে নবীনগর-চন্দ্রা মহাসড়কের চক্রবর্তী, শ্রীপুর, বাইপাইল, পলাশবাড়িসহ বেশ কয়েকটি স্থানে ফেলা হচ্ছে বাসাবাড়ির উচ্ছিষ্ট।

মূলত বাসাবাড়ির উচ্ছিষ্ট ময়লা দিন-রাত ছোট ছোট গাড়িতে করে এনে ফেলা হচ্ছে এসব স্থানে। মহল্লা ভিত্তিক বাসাবাড়ি থেকে যারা ময়লা সংগ্রহ করেন তারা কক্ষ প্রতি ১০০ টাকা নিয়ে থাকেন।

ছোট গাড়িতে করে তারা বাসা থেকে ময়লা সংগ্রহ করে সড়কের পাশে এসব ভাগাড়ে ফেলা হয় ময়লা। এজন্য তাদের গাড়ি প্রতি গুণতে হয় চাঁদা।

আর ময়লার ভাগাড় গুলো নিয়ন্ত্রণ করেন স্থানীয় প্রভাবশালীরা।
অনুসন্ধানে আরও জানা গেছে, আশুলিয়ার বাইপাইল এলাকায় শাহরিয়ার গার্মেন্টেসের বিপরীতে নবীনগর-চন্দ্রা মহাসড়কের পাশে রয়েছে একটি ময়লার ভাগাড়।

এখানে ময়লা ফেলতে গাড়ি প্রতি ৫০০ টাকা চাঁদা আদায় করে একটি চক্র। প্রতিদিন ৪০-৪৫টা গাড়ি এখানে ময়লা ফেলে। সে হিসেবে মাসে এই একটি স্পট থেকে প্রায় ৬ লাখ ৭৫ হাজার টাকা চলে যায় চাঁদাবাজদের পকেটে।

বছরে সেই অঙ্কটা প্রায় এক কোটি টাকা (৮১ লাখ)। এছাড়াও চক্রবর্তী, শ্রীপুর ও পলাশবাড়ী ময়লার স্পট গুলো থেকেও চাঁদাবাজির কথা জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক ময়লা ব্যবসায়ীরা।

আর হকার্স লীগ ও ছাত্রলীগের নেতাসহ কয়েকজনের বিরুদ্ধে চাঁদাবাজির সংশ্লিষ্টতার তথ্য দিয়েছেন তারা।

বাসা থেকে ময়লা সংগ্রহকারী মো. বাবুল  বলেন, ‘ওহ ভাই পাবলিকের কাছ থাইকে আমরা আগে নিছি ৬০ ট্যাকা রুম প্রতি।

এখন সব জিনিসের দাম বাইরে ১০০ ট্যাকা কইরা নেই। ওহ ভাই, ওহানে মাল ফালাইলে হ্যাগো কিছু ট্যাকা দেয়া লাগে। তিন গাড়ি মাল ফালাইলে ৫০০ ট্যাকা কইরা গাড়ি প্রতি মোট ১৫০০ ট্যাকা দেয়া লাগে। ওরা গাড়ি প্রতি ৫০০ ট্যাকা নেয়। জুয়েল আর ওবায়দুল।’

এখন ময়লা ফেলানো বন্ধ আছে কি না এমন প্রশ্নে বলেন, ‘না না বন্ধ নাই। কোন ঝামেলা নাই। মনে করেন, ভোর ৬টা থাইকা শুরু কইরে মনে করেন সন্ধ্যা ৭টা পর্যন্ত মাল পড়ে। যত গাড়ি আপনে পারেন। ৪০-৪৫টা গাড়ির ময়লা পড়ে।’

অভিযুক্ত আশুলিয়া থানা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মো. ওবায়দুল  বলেন, ‘যদি ভাই আমারে দেহেন, আমারে পান।

তহন আমারে ধইরা নিয়া যাইয়েন। আমার এলাকায় আমি ময়লার ব্যবসা করি। আমার একটা গাড়ি আছে। ওখানে বাঁধা দেয়ার পর আমার গাড়ি গুলার ময়লা চক্রবর্তী পড়ে।

আমি এটার মধ্যে জড়িত না ভাই। যারা নেয় তাদের নামে নিউজ করেন। আমার কাছে আগে শরীফ নামে একজন নিতো। আমি আগে মাসে ১১ হাজার ট্যাকা দিয়া ফালাইতাম। হকার্স লীগের ওই শরীফরে দিতাম। ঢাকা জেলা হকার্স লীগের আহ্বায়ক। ভাই সত্য কথা, আমি আগে ফালাইতাম। এখন আর ফালাই না ভাই।’

আপনার বিরুদ্ধে অভিযোগ কেন তাহলে এমন প্রশ্নে বলেন, ‘জানি না। হয়ত যারা গাড়ির ময়লা ফালায় আমার নাম দেয়।

বিভিন্ন এলাকার আছে। আমার অবস্থান ভালোতো হয়ত বা আমার নাম দিয়া বাঁইচা যায় আরকি। আমি আশুলিয়া থানা ছাত্রলীগের সাবেক কমিটির সহ-সভাপতি ছিলাম।’

অভিযুক্ত মো. জুয়েল নামে আরেকজনের সাথে একাধিকবার কথা বলার চেষ্টা করে তাকে পাওয়া যায়নি।

তবে ঢাকা জেলা হকার্স লীগের আহ্বায়ক শরিফুল ইসলাম সবুজ  বলেন, ‘আমি এটার সাথে জড়িত না ভাই। আমি এটার বিপক্ষে। আমি আরও ওখানে শাহরিয়ার গার্মেন্টেসের সিকিউরিটি গার্ড বইলা রাখছি, একটা গাড়ি এখানে যদি ফেলতে দেখো আমারে ফোন দিবা, আমি আসুম।’

সাবেক ছাত্রলীগ নেতা ওবায়দুল আপনাকে টাকা দিয়ে এখানে ময়লা ফেলেছে এমন প্রশ্নের প্রেক্ষিতে তিনি বলেন, ‘না না, ওবায়দুল নামে কাউকে চিনি নাতো। যদি আমার নাম কেউ বলে থাকে আমাকে ফোন দিবেন।’

মানিকগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের নয়ারহাট শাখার উপ বিভাগীয় প্রকৌশলী শাখার প্রকৌশলী আরাফাত সাকলায়েন নিউজবাংলাকে বলেন, ‘আমি পুরোটা পরিষ্কার করছি।

পরিষ্কার করে ময়লা গুলো ঠেলে দিয়ে একটা ব্যানার দিছি বড়। আমাকে এলাকার লোকজন ফোন দিছিলো।

পাশাপাশি আমি জিডির কাগজ পৌঁছাইছি পুলিশের কাছে। পুলিশ এখনও জিডি করে নাই। ওনারা না কি এখন সরেজমিনে পরিদর্শন করে জিডি করে। আমি লোক পাঠায় জিডিটা এনসিওর করাবো।’

টাকার বিনিময়ে ওখানে ময়লা ফেলানো হচ্ছে এমন প্রশ্নে তিনি বলেন, ‘আমরা ওই জায়গাতে একটা বড় ড্রেন করে বাস যেন দাড়াতে পারে এরকম একটা কিছু করতে চাচ্ছি। যেহেতু জায়গাটা আমাদের হাত থেকে ছুটেই যাচ্ছে। ওরা বারবার ময়লা ফালাচ্ছে, এই করতেছে সেই করতেছে। একটা পার্মানেন্ট সলুশন চাচ্ছি আরকি।’

আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ জিয়াউল ইসলাম  বলেন, ‘অনেকদিন আগে ওই স্থানটি বেদখল হয়ে যাচ্ছে বলে আমাদের অবগত করা হয়েছিলো।

তবে জিডি বা অভিযোগ দায়ের হয়নি। নতুন করে ময়লার ভাগাড় থেকে চাঁদা উত্তোলনের বিষয়ে অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ