আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

কালিয়াকৈরে প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা

মো. ইলিয়াস চৌধুরী, কালিয়াকৈর প্রতিনিধি :

গাজীপুরের কালিয়াকৈরে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজাকে ঘিরে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা।

আগের চেয়ে কাজ বাড়লেও ব্যয় বাড়ায় তারা খরচ নিয়ে শঙ্কিত। তবে গতবারের চেয়ে এবার ভালোভাবে পূজা উদযাপনের আশা মন্দির কমিটির।

সরেজমিনে ঘুরে দেখা যায়, কালিয়াকৈর উপজেলার ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় ১৩৫টি পূজা মণ্ডপে মাটি দিয়ে প্রতিমা তৈরির কাজ চলছে। দেবী দূর্গার প্রতিমা ছাড়াও কার্তিক, গনেশ, লক্ষী ও সরস্বতীসহ অন্যান্য প্রতিমা তৈরির কাজ করছেন শিল্পীরা।

বেশিরভাগ মন্দিরেই প্রতিমা তৈরির কাজ শেষ। এখন তুলির আচড়ে রং, কাপড় ও অলঙ্কারসহ নানা রকমের অস্ত্রে সুসজ্জিত করতে ব্যস্ত মৃৎশিল্পীরা।

কালিয়াকৈর পৌরসভার পালপাড়া সার্বজনীন পূজা মন্দিরে প্রতিমা শিল্পী গোপাল চন্দ্র পাল বলেন, আমি দীর্ঘ ৪৮ বছর যাবৎ বিভিন্ন এলাকায় প্রতিমা তৈরির কাজ করে থাকি। বাপ-দাদাদের বংশ পরম্পরা আমরা প্রতিমা তৈরির কাজ করে সংসার চালাই।

এবার করোনা পরিস্থিতি ভালো হওয়ায় সবাই ভালোভাবে পূজার প্রস্তুতি নিয়েছেন। যে কারণে কাজ বেড়েছে। তারই ধারাবাহিকতায় এবার আমি ৫টি প্রতিমা তৈরির কাজ পেয়েছি।

কমিটির লোকজনের চাহিদা অনুযায়ী এবার প্রতিমার আকার ও ডিজাইনে ভিন্নতা এসেছে। পৌরসভার টেংলাবাড়ি সার্বজনীন দূর্গা মন্দিরে কর্মত প্রতিমা শিল্পী সুব্রত পাল জানান, সারা বছর তেমন কাজ না থাকলেও পূজা এলে তারা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করেন।

একাজ করে যে আয় হয় তা দিয়ে সংসার ও ছেলে-মেয়েদের লেখাপড়ার খরচ যোগান। এছাড়া প্রতিমা তৈরিতে নিজে আনন্দ পান এবং অন্যদের আনন্দ দিতে প্রতিমা তৈরি করেন।

কালিয়াকৈর উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি অজিত কুমার পাল বলেন, দুই বছর করোনার কারণে আমরা সীমিত আকারে দুর্গাপূজা উদযাপন করেছি।

এবার যেহেতু করোনা নেই, তাই ভালোভাবে দুর্গাপূজা উদযাপনের প্রস্তুতি রয়েছে। আগামী ১ অক্টোবর ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শারদীয় দুর্গাপূজা শুরু হবে এবং ৫ অক্টোবর বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হবে।

কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকবর আলী খান বলেন, উপজেলায় মোট ১৩৫টি মন্দিরে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

বেশির ভাগ মন্দিরে প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। দুর্গাপূজা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নজরদারি রয়েছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ