আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

ধামরাইয়ে রথ উৎসব উপলক্ষে ইউএনও’র কক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত

রনজিত কুমার পাল, নিজস্ব প্রতিবেদক:

ঢাকার ধামরাই ঐতিহ্যবাহী শ্রীশ্রী যশোমাধব মন্দির ও রথ কমিটির কর্মকর্তাদের সাথে ধামরাই উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ হাই জকী এর উদ্যোগে নির্বাহী অফিসারের কক্ষে আসন্ন শ্রীশ্রী যশোমাধব দেবের ঐতিহাসিক রথোৎসব সুষ্ঠু সুন্দর ভাবে উদযাপন উপলক্ষে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৭ শে জুন) বিকাল পাঁচটার দিকে ধামরাই উপজেলা পরিষদের উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মহোদয়ের কক্ষে উপজেলা নির্বাহী অফিসার( ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকী এর সভাপতিত্বে
পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম রথ উৎসব ধামরাই

শ্রীশ্রী যশোমাধব মন্দির ও রথ কমিটির কর্মকর্তাদের সাথে আসন্ন শ্রীশ্রী যশোমাধব দেবের ঐতিহাসিক রথ উৎসব -২০২২ সুষ্ঠু সুন্দর ও সুচারুভাবে উদযাপন করার লক্ষ্যে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এ’মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ধামরাই থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আতিকুর রহমান পিপিএম, ধামরাই ঐতিহ্যবাহী শ্রীশ্রী যশোমাধব মন্দির ও রথ উৎসব উদযাপন কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক নন্দ গোপাল সেন,

দপ্তর সম্পাদক ও ধামরাই উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি সাংবাদিক রনজিত কুমার পাল (বাবু),সাংগঠনিক সম্পাদক প্রাণ গোপাল পাল, সমীর বরন সরকার, কল্লোল সেন, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক সাংবাদিক দীপক চন্দ্র পাল, সহ-দপ্তর সম্পাদক অপু বণিক ও সদস্য স্বপন কুমার পাল কালা প্রমূখ।

উল্লেখ্য- আসন্ন পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম রথ উৎসব ধামরাই শ্রীশ্রী যশোমাধব দেবের ঐতিহাসিক রথোৎসব শুরু ১ জুলাই -২০২২ রোজ শুক্রবার প্রথম রথটান। পুনযাত্রা (উল্টো রথটান ৯ জুলাই শনিবার অনুষ্ঠিত হইবে আর রথোৎসব উদযাপন উপলক্ষে রথমেলা চলবে প্রায় একমাস।

এ’রথ উৎসব হিন্দু ধর্মীয় ভাবধারায় প্রায় ৪০০ শত বৎসর পূর্ব হতে শুরু হলেও সাম্প্রদায়িক সম্প্রীতির কারনে এই উৎসব ব্যাপক ভাবে সার্বজনীনতা লাভ করেছে।

এই ধর্মীয় রথ উৎসবকে কেন্দ্র করে ও ইতিহাস খ্যাত ধামরাইয়ে বেড়ানোর জন্য প্রতিটি বাসগৃহে দুরদুরান্ত থেকে আত্মীয় স্বজন এসে ভীড় করে। অতীতে বাংলাদেশ নয় বিদেশ থেকেও হাজারো ভক্তবৃন্দরা রথ উৎসব কে কেন্দ্র করে ধামরাইয়ে এসে সমাগত হতো । এখনো আসে।

পুরো উৎসবটিই কালের বিবর্তনে এখন ধর্মীয় ভাবধারা নয় সার্বজনীন স্রোতধারায় প্রভাবিত হচ্ছে।
এই ঐতিহ্যবাহী রথ উৎসবকে কেন্দ্র করে গোটা ধামরাইয়ে এখন সাজ সাজ রব পড়ে গেছে,মেলায় শত শত ষ্টল বসেছে।
শ্রী শ্রী যশোমাধব মাধব মন্দির ও রথোৎসব পরিচালনা কমিটি কর্তৃক রথের যাবতীয় ও সাজ সজ্জার কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে।
এবারও রথ উৎসব ও মেলার উদ্বোধনী অনষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মানণীয় পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. সামসুল আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা -২০ ধামরাই আসনের মানণীয় জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব বেনজীর আহমদ, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার শ্রী বিক্রম কে দোরাইস্বামী, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা জেলা প্রশাসক মোঃ শহীদুল ইসলাম,

ঢাকা জেলা পুলিশ সুপার মোঃ মারুফ হোসেন সরদার বিপিএম (বার) পিপিএম, ধামরাই পৌরসভার মেয়র আলহাজ্ব গোলাম কবির মোল্লা,ধামরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মোহাদ্দেছ হোসেন,ধামরাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকী, ধামরাই থানার অফিসার ইনচার্জ ( ওসি) মোঃ আতিকুর রহমান পিপিএম।

সহ অন্যান্য আমন্ত্রিত অতিথিবৃন্দ ও যশোমাধব মন্দির পরিচালনা ও রথ কমিটির সভাপতি মেজর জেনারেল জীবন কানাই দাস(অবঃ) , শ্রীশ্রী যশোমাধব মন্দির পরিচালনা ও রথ কমিটির সাধারন সম্পাদক কুমুদিনি ওয়েল ফেয়ার ট্রাষ্টের চেয়ারম্যান ও আর পি সাহার পৌত্র রাজিব প্রসাদ সাহা প্রমূখ উপস্থিত থাকবেন।

রথ উৎসব উপলক্ষে কায়েতপাড়াস্থ রথ খোলায় ও রথের সামনে ধর্মীয় আচার অনুষ্ঠান সম্পন্ন করা হবে। এ সময় ডাক ঢোল কাঁসর ঘন্টা ও মহিলাদের উলু ধ্বনিতে মাধব মন্দিরের বর্তমান প্রধান পুরোহিত উত্তম কুমার গাঙ্গুলী ধর্মীয় অনুষ্ঠান সম্পন্ন করবেন।

দুপুরে মাধব মন্দিরে ভোগ রাগের পর প্রসাদ বিতরণ করা হবে আগত হাজারো ভক্ত বৃন্দের মাঝে।
বিকেলে রথের সামনে লাখো ভক্তের উপস্থিতিতে উদ্বোধনী আলোচনা সভা শেষে বিকেল সাড়ে পাঁচটায় দিকে রথটানা হবে বলে মন্দির কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক নন্দ গোপাল সেন ও কমিটির দপ্তর সম্পাদক ও ধামরাই উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি সাংবাদিক রনজিত কুমার পাল (বাবু)।

বিকেল ৪টায় মাধব মন্দির থেকে মাধব বিগ্রহসহ অন্যান্য বিগ্রহগুলি নিয়ে এসে সারাবছর যেখানে রথটি থাকে সেই রথ খোলায়,রথের উপর মূর্তিগুলি স্থাপন করা হবে। এর পর বিকেল সাড়ে ৪ টায় রথের শুভ উদ্বোধনী অনুষ্ঠান রথখোলায় অস্থায়ী স্থাপিত মঞ্চে অনুষ্ঠিত হবে।

এই অনুষ্ঠানের আলোচানা সভা শেষে প্রধান অতিথি রথ উৎসবের পুরোহিতের হাতে প্রতিকী রশি প্রদানের মাধ্যমে রথ টানার আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করবেন। এই রথটি মূর্তি সমেত লাখো ভক্ত নর-নারী পাটের রশি ধরে কায়েত পাড়ার রথ খোলা থেকে প্রধান সড়ক দিয়ে টেনে পৌর এলাকার গোপনগরে। এখানেই রথটি প্রতিবছরের ন্যায় ৯ দিন অবস্থান করবে।

মাধব ও অন্যান্য বিগ্রহগুলি রথ থেকে নামিয়ে নিয়ে ৯ দিন পূজারীদের দ্বারা পুজিত হবে কথিত মাধবের শ্বশুরালয় যাত্রাবাড়ি মন্দিরে।৯ দিন পর আগামী ৯ই জুলাই অনুষ্ঠিত হবে উল্টো রথযাত্রা উৎসব।

পূর্বের ন্যায় মাধব ও অন্যান্য দেব-দেবী বিগ্রহ রথে চড়িয়ে ১২ জুলাই বিকেল ৬ টায় টেনে আনবে পূর্বের স্থান ধামরাই পৌর এলাকার কায়েতপাড়াস্থ রথখোলায়।
এখান থেকে মূর্তি গুলি চলে যাবে পুরোনো মাধবের নিজ আলয় মন্দিরে। রথ খোলায় রথটি সারা বছর থাকে বলে এই স্থানটির নামকরণ হয়েছে রথ খোলা।

এ’মতবিনিময় সভায় আসন্ন রথোৎসব সুন্দর সুষ্ঠু শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করার জন্য উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা করার আশ্বাস প্রদান করেন উপজেলা নির্বাহী অফিসার( ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকী।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ