আজ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই মে, ২০২৪ ইং

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে “রবীন্দ্রনাথের ভাষাচিন্তা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক :

৩১ মে মঙ্গলবার বিকাল ৫.০০ টায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের লেকচার থিয়েটারে “রবীন্দ্রনাথের ভাষাচিন্তা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর ড. সাখাওয়াৎ আনসারী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বাংলা বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস।

সেমিনার বক্তা রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন ভাষাতাত্ত্বিক পর্যবেক্ষণের কথা তুলে ধরেন এবং প্রাসঙ্গিক ক্ষেত্রে রবীন্দ্রনাথ ও পৃথিবীর খ্যাতিমান ভাষাবিজ্ঞানীদের মতবাদের তুলনামূলক বিশ্লেষণ করেন। প্রধান অতিথির বক্তব্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য মহোদয় বলেন,

ভাষার জ্ঞান ব্যক্তির বাক্যব্যবহারকে পরিশীলিত করে। তাই শিক্ষিত মানুষের ভাষাজ্ঞান রপ্ত করা আবশ্যক। উপাচার্য মহোদয় রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা থেকে উদ্ধৃতি পাঠ করে বলেন, শিক্ষা ও জ্ঞান-বিজ্ঞান চর্চায় মাতৃভাষার বিকল্প নেই।

রবীন্দ্রনাথ ঠাকুর সেই সত্যটি অনুধাবন করেছেন যা বর্তমান সময়েও অনেক বেশি প্রাসঙ্গিক। তিনি সম্মানিত বক্তা, বাংলা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ