আজ ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই মে, ২০২৪ ইং

ধামরাইয়ে রোয়াইল ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী কোনঠাসা

নিজস্ব প্রতিবেদক :

দ্বিতীয় ধাপে ঢাকার ধামরাইয়ে শুরু হয়েছে
ইউনিয়ন পরিষদের নির্বাচনি আমেজ। আওয়ামী মনোনীত চেয়ারম্যান প্রার্থীরা রীতিমতো সড়ক, বাজারসহ বিভিন্ন স্থানে সেঁটে দিয়েছেন পোস্টার, ব্যানার, ফেস্টুন।

এই নির্বাচনে বিএনপি প্রার্থী না থাকলেও স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর সংখ্যা নেহাৎ কম নয়। তবে তাদের পোস্টার ব্যানার, ফেস্টুন ততোটা চোখে পড়ে না। কোন ধরনের ব্যানার, ফেস্টুন লাগাতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ স্বতন্ত্র প্রার্থীদের। তাদের দাবি নেতাকর্মী পোস্টার নিয়ে বের হলেই হামলার শিকার হচ্ছেন।

ধামরাই উপজেলার ১৫ টি ইউনিয়নে আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিত হবে দ্বিতীয় ধাপের নির্বাচন। এদিকে লক্ষ্য রেখে ভোটারদেন দ্বারে দ্বারে ঘুরছেন প্রার্থীরা। উপজেলায় মোট ৫৭ জন চেয়ারম্যান প্রার্থী থাকলেও ভোটারদের দ্বারে ভিড়তে পারছেন না অনেকেই।

আওয়ামী মনোনীত চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের হুমকি, মারধর ও হামলায় প্রায় কোনঠাসা স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীরা। তাদের বিশ্বাস শীঘ্রই তৈরি হবে নির্বাচনি পরিবেশ।

উপজেলা নির্বাচন অফিস সুত্রে জানা যায়, ধামরাই উপজেলার ১৫টি ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪২জন প্রার্থী। ইউপি সদস্য হিসাবে নির্বাচন করছেন ১৫টি ইউনিয়নে ৬৮৮জন।

১৫ টি ইউনিয়নের মধ্যে সূয়াপুর ইউনিয়ন, সোমভাগ, রোয়াইলসহ বেশ কয়েকটি ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের দলীয় প্রার্থীর সমর্থকরা নানাভাবে হুমকি দিয়ে যাচ্ছেন বলে অভিযোগ পাওয়া যায়।

খোঁজ নিয়ে জানা যায়, ইতিমধ্যে দুই স্বতন্ত্র প্রার্থীসহ বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় প্রায় ৩৫ জন নেতাকর্মী আহত হয়েছেন। এতে গুরুতর আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন সূয়াপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান হাফিজুর রহমান সোহরাব, সোমভাগ ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আওলাদ হোসেন।

এ ছাড়া রোয়াইল ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান শামসুদ্দিন মুহাম্মদ মিন্টুর বাড়িতে গুলি ছুড়ে আতঙ্ক সৃষ্টি করে ক্ষমতাসীন দলেন মনোনীত চেয়ারম্যান প্রার্থীর সমর্থকরা।

রোয়াইল ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী শামসুদ্দিন মিন্টু বলেন, আমিও আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত। বর্তমানেও আওয়ামী লীগের মনোনীত নির্বাচিত চেয়ারম্যান। কিন্তু আমার লোকজন পোস্টার লাগাতে পারছেনা।

ভোটারদের দ্বারে যেতে দেওয়া হচ্ছে না। আওয়ামী মনোনীত প্রার্থীর সমর্থকরা আমার বাড়ি লক্ষ্য করে গুলি ছোড়ে। আমি সংশ্লিষ্ট দফতরে লিখত অভিযোগ করেছি। কিন্তু কোন পদক্ষেপই নেওয়া হয় নি। আমার বিশ্বাস দ্রুতই নির্বাচনি পরিবেশ ফিরে আসবে।

সোমভাগ ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী আওলাদ হোসেন বলেন, প্রতীক বরাদ্দের দিন এলাকার বয়োজ্যেষ্ঠরা আমার সাথে সাক্ষাৎ করতে চাইলে আমি ডাউটিয়া এলাকায় যাই। সেখানে নামাজের সময় হলে আমরা মসজিদে প্রবেশ করে নামাজ আদায় করে বের হওয়ার সময় অতর্কিত হামলা চালায় নৌকা সমর্থিত প্রার্থী আজহার আলীর লোকজন।

এঘটনায় আমিসহ আমার ১০ থেকে ১২ জন লোক আহত হয়। এঘটনায় মামলা দায়ের হলে একজনকে আটক করা হয়। পরে তারা তাদের নির্বাচনি অফিসে ভাঙ্গচুর করে আমাদের লোকজনের ওপর মিথ্যা মামলা দায়ের করে।

পোস্টার লাগাতে গিয়ে আমার এক কর্মীর ওপর হামলা চালায়। গুরুতর আহত হলে তাকে ঢাকার এক হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়।

এব্যাপারে আজহার আলী বলেন, তারা আমার নির্বাচনী অফিস ভাংচুর করেছে। এঘটনায় থানায় মামলা দায়ের করেছি। তাদের একজন কর্মীকে আটক করেছে পুলিশ।

বর্তমানে স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচনের মাঠেই নামতে পারছে না। নামলেই হামলা করছে দলীয় প্রার্থীরা।

একই ধরনের অভিযোগ ভাড়ারিয়া ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী মোসলেম উদ্দিন মাসুমের। তিনি বলেন, আমার ইউনিয়নে আমার প্রতিপক্ষ হুমকি দিচ্ছে। ভয় নিয়ে কাজ করছি।

কুল্লা ইউনিয়নের নৌকা প্রতীকের প্রার্থী অভিযোগ করে বলেন, আমার পোষ্টারের উপর অন্য প্রার্থীর পোষ্টার লাগিয়েছে।

ঢাকা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিষ্ট্রেট শহীদুল ইসলাম বলেন, কয়েকটি অনাকাঙ্ক্ষিত ঘটনার প্রমান পাওয়া গেছে। তাই সকল আচরণ বিধি মেনে চলার জন্য বলা হয়েছে। নেতা-কর্মী ও সমর্থকদের মাঝে তা জানিয়ে দেওয়ার দায়িত্ব প্রার্থীদের।

একজন ভোটার বাড়ি থেকে বের হয়ে নির্বিগ্নে ভোট দিবে, নিরাপদে ফিরে আসবে। আগামীকাল থেকে যারা নিয়ম মানবে না তাদের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেওয়া হবে। শতভাগ আইনের প্রয়োগ করা হবে। আর কোন অভিযোগ যেন না আসে সবার প্রতি হুশিয়ারি দেন তিনি।

তবে এবক্তব্য প্রদানের কয়েক ঘন্টা পরেই সোমভাগ ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী আওলাদ হোসেনের কর্মীকে বেধড়ক মারধর করে নৌকা মনোনীত চেয়ারম্যান প্রার্থীর সমর্থকরা। অন্যদিকে রোয়াইল ইউনিয়নের স্বতন্ত্র প্রার্থী কর্মীকে মারধর করেন নৌকার লোকজন। এসময় একটি ভ্যানও ভাঙ্গচুর করা হয় বলে দাবি স্বতন্ত্র প্রার্থী শামসুদ্দিন মিন্টু।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ