আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

সাভারে স্বাস্থ্য সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক :

সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্য সেবা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৫ অক্টোবর) দুপুরে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মিলনায়তনে এই কর্মশালা সম্পন্ন হয়।

লাইফ ষ্টাইল, হেলথ এডুকেশন এন্ড প্রমোশন, স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য শিক্ষা ব্যুরো এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের আয়োজনে এবং ঢাকা সিভিল সার্জন অফিস এর বাস্তবায়নে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় জনপ্রতিনিধি, সাংবাদিক, বিভিন্ন মসজিদের ইমাম, স্বাস্থ্য কর্মী সহ নানা পেশার মানুষ অংশ নেন। এসময় স্বাস্থ্যকর খাদ্য তালিকা নিয়ে আলোচনা সহ খাদ্যে অতিরিক্ত লবণ, তেল, চিনি এবং জাংক ফুড এর ব্যবহারে ক্ষতির বিষয়টি স্লাইডশো দ্বারা সুন্দরভাবে উপস্থাপন করা হয়। পাশাপাশি, প্রতিদিনের খাদ্য তালিকায় ফলমূল এবং শাকসব্জী রাখার উপর বিশেষ জোর দেওয়া হয়।

কর্মশালায় সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদা জানান, আমরা প্রতিনিয়ত বিভিন্ন খাবার খাই। আমার দেহ এবং আমার শরীর যেহেতু আমার নিজের, তাই সেই খাদ্য তালিকায় আমি কি রাখছি সেটা বিবেচ্য বিষয়। এই দেহকে কোন খাবার দিলে সেটা আমার জন্য ভালো হবে, কোনটা গ্রহন করলে তা খারাপ হবে, আমি কতটুকু মানসিক ‘স্ট্রেচ’ নেবো- এসবই আমাকেই নির্ধারণ করতে হবে। এক্ষেত্রে এসম্পর্কে জানার কোনো বিকল্প নেই। সেই জানার জন্যই আজকের এই কর্মশালা।

ডা. সায়েমুল হুদা আরও বলেন, আজকের এই কর্মশালার মূল উদ্দেশ্য হলো, আপনাদেরকে সাথে নিয়ে এখানে কনসালটেন্ট যে লেকচার দিবেন, সেটা আপনারা জেনে যার যার অবস্থান থেকে সাভারবাসীকে তা জানাবেন, সেভাবে মোটিভেট করবেন। সাংবাদিক ভাই নিউজের দ্বারা প্রচার করবেন, মসজিদের ইমাম সাহেব মুসল্লীদের জানাবেন, জনপ্রতিনিধি তার এলাকায় সাধারণ মানুষকে মোটিভেট করবেন। মূলত এভাবেই সকলের মাঝে প্রচার হবে। এই কর্মশালায় স্বাস্থ্য সেবা বিষয়ে আপনাদেরও যেকোনো পরামর্শ আমরা গ্রহন করে সে অনুযায়ী সেবা প্রদানে কাজ করে যাবো।

কর্মশালায় অংশ নেন আশুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহাব উদ্দিন মাদবর, সাভার পৌরসভার ৪নং ওয়ার্ডের কাউন্সিলর নূর-এ-আলম সিদ্দিকী নিউটন, ঢাকা সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ মহসিন মিয়া, প্রজেক্টশনিস্ট মোঃ লোকমান হোসেন, সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এমওডিসি ডা. মো. আরমান আহমেদ, আশুলিয়া প্রেসক্লাবের সভাপতি মোজাফফর হোসাইন জয়, সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম লিটন, বার্তা বাজার অনলাইন পোর্টালের ষ্টাফ রিপোর্টার মোঃ আল মামুন খান, সাংবাদিক ইমদাদুল হক প্রমুখ সহ বিভিন্ন মসজিদের ইমাম, মোয়াজ্জিন এবং পল্লী চিকিৎসকগণ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ