আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

জনপ্রিয় লুডু এখন জুয়াখেলায় পরিণত, আক্রান্ত ফরিদগঞ্জ 

কে এম নজরুল ইসলাম : 
ইতিহাস বলছে রাইন নদীর তীরে রোমান সেনাদের ঘাঁটি থেকে লুডুর নিদর্শন খুঁজে পাওয়া গেছে; যদিও এই খেলাটি এখন সারাবিশ্বে অনেক বড় আলোড়ন তৈরি করেছে। জনপ্রিয়তা পাওয়া এনালগ লুডুর পরে এবার ডিজিটাল সংস্করণে দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে ‘লুডু কিং’ নামক অ্যাপসটি।
গুগল প্লে স্টোর দেখাচ্ছে যে এই গেমসের অ্যাপসটি এ পর্যন্ত ডাউনলোড হয়েছে ১০০ মিলিয়নেরও বেশি। বাংলাদেশে এর বিরাট একটা অংশ যুক্ত। লুডুর এনালগের বিষয়ে কমবেশি সবাই বুঝি, যেটা কাগজের তৈরি কোটে খেলতে হয়।
ডিজিটাল ভার্সন সম্পর্কে তেমন কোনো ধারণা না থাকলে এখনকার লুডুপোকারা কমবেশি সবাই জেনে ফেলেছে এর কথা। খেলাটি এখন অনেক সহজ হয়ে গিয়েছে। লুডু খেলাটি স্মার্ট ফোন, ট্যাব ও ইলেকট্রনিক্স ডিভাইস দিয়ে সহজেই খেলা যায়।
সেই প্রাচীন আমলের লুডু খেলা এখন আর অবসর সময় কাটানোর খেলা নয়, এটি একপ্রকার জুয়াখেলায় রূপ নিয়েছে। এই জুয়াখেলা থেকে পিছিয়ে নেই ফরিদগঞ্জ উপজেলাও।
কিছু মানুষের কাছে এটি লুডু বিশ্বকাপ হিসেবে স্বীকৃত যেন! ফরিদগঞ্জ উপজেলা সদর থেকে শুরু করে গ্রামাঞ্চলের বিভিন্ন মহল্লা পর্যন্ত ছড়িয়ে পড়ছে বাজি জুয়ার প্রভাব। তবে যুবসমাজ বেশি করে ঝুঁকছে এর দিকে।
প্রকাশ্যে জুয়া খেলা যদি একটি সামাজিক অপরাধ হয়, তবে যারা বাজি নামক লুডুর জুয়া খেলে তাদেরকে আপনি কোন কাতারে ফেলবেন?
ফরিদগঞ্জের প্রায় প্রতিটি ইউনিয়ন ঘুরে সরেজমিনে দেখা গেছে, যাদের ‘নুন আনতে পান্তা ফুরোয়’ তারাও কাজকর্ম না করে লুডু খেলায় মগ্ন থাকছে। ভয়াবহ নেশার হয়ে উঠছে এটি। মোটকথা যুবসমাজের পাশাপাশি শিশুকিশোর, বৃদ্ধ-বয়োবৃদ্ধরাও এতে ব্যাপক আসক্ত হয়ে পড়েছে।
ফরিদগঞ্জ পৌর এলাকায় অলিগলি থেকে শুরু করে ইউনিয়ন পর্যায়ের গ্রামগুলির চায়ের দোকানগুলোতে, রাস্তার আশেপাশেসহ বিভিন্ন জায়গায় প্রকাশ্যে লুডুুর জুয়া চলতে থাকে বেলা অবেলায়।
সকাল থেকে শুরু হয়ে রাত-মধ্যরাত অবধি চলে লুডুর জুয়াখেলা। জানা গেছে, লুডু খেলার অনলাইন ভার্সনের মাধ্যমে জালিয়াতি করে অনেকের টাকা হাতিয়ে নিচ্ছে একদল চক্র।
বিশেষ করে ৯নং গোবিন্দপুর উত্তর ইউনিয়নে এর ব্যাপকতা লক্ষ্য করা গেছে। ইউনিয়নের এমন কোনো এলাকার টং দোকান বাকী নেই, যেখানে লুডু খেলার আয়োজন হয় না। আর লুডু খেলা মানেই এখন টাকার খেলা। কম হোক আর বেশি হোক, টাকা দিয়ে খেলা মানে সেটা জুয়াখেলা।
তবে কেউ কেউ আছে শুধু সময় কাটানোর জন্য খেলে। একসময় যেসব মানুষরা তাস খেলতো, তাদের বিশাল একটা অংশ এখন মেতে উঠছে লুডু নিয়ে। এমনও শোনা গেছে টাকা নিয়ে হাতাহাতি মারামারিও ঘটে নিত্যনৈমিত্তিক। খুনখারাবিও হতে পারে যেকোনো সময়।
এরকমটাই জানিয়েছেন সচেতন মহলের কয়েকজন। তেমনই একজন এক্সিলেন্ট ওয়ার্ল্ডের মার্কেটিং অফিসার ফরিদগঞ্জের রুবেল গাজী জানান, ‘একসময় কাগজের কোটে আমরাও লুডু খেলতাম। সেটা ছিল শখের বশে সময় কাটানোর একটা খেলা।
আর এখন কাগজের কোটের পাশাপাশি মোবাইল ফোনেও খেলতে পারাটা সহজলভ্য হয়ে গেছে মানুষের কাছে সেটা হাতে সোনার হরিণ পাওয়ার মতো ঘটনা। যতটুকু দেখি, এখন আর বাজি ছাড়া কেউ লুডু খেলে না। এতে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুকিশোররা।
বড়দের দেখানো পথেই ছোটরা চলে। আমরা বড়রা যদি টাকা দিয়ে বাজি হিসেবে লুডু খেলি, তাহলে সেটা ছোটরাও করবে। এগুলো পরিহার করতে আমাদের মতো বড়দেরই এগিয়ে আসতে হবে।’
‘আওয়ামী গুণীজন স্মৃতি সংসদ’ সংগঠনের ফরিদগঞ্জ উপজেলা কমিটির সভাপতি হাজী শেখ মো. শাহআলম বলেন, ‘মাদকের চাইতেও ভয়ঙ্কর আকার ধারণ করেছে এই জুয়াখেলা। অল্প সময়ে অধিক লাভের আশায় অনেকেই লুডু খেলায় অর্থ লগ্নি করছে।
অনেক সময় দেখা যায় মারামারিতেও লিপ্ত হচ্ছে কেউ কেউ। জুয়াখেলার রূপ এতটাই মারাত্মক যে, এটার বিস্তৃতি ঘটেছে অনেকদূর। যুবসমাজকে এর থেকে ফিরিয়ে আনাটা খুবই জরুরি। পরিবারের দায়িত্বজ্ঞানহীনতার কারণে জুয়াখেলার মতো ঘটনা ঘটছে।
সুন্দর সমাজ ব্যবস্থা তৈরি হলে সমাজ থেকে এই ব্যাধি দূর করা সম্ভব। অনেক জনপ্রতিনিধি আছে দেখেও না দেখার ভান করে। প্রশাসনিকভাবেও নেই তেমন কোনো বড় ধরনের আইন। কিন্তু যুবসমাজকে রক্ষা করা আমাদের খুব বড় একটা দায়িত্ব।’
এ বিষয়ে কথা হয় গোবিন্দপুর উত্তর ইউনিয়নের চেয়ারম্যান সোহেল চৌধুরীর সঙ্গে। তিনি বলেন, ‘লুডুর জুয়াখেলা হচ্ছে এটা চরম সত্য কথা। আমরা নানানভাবে প্রচার প্রচারণা চালাচ্ছি যেন দোকানপাটে মহল্লায় এসব বাজি খেলা না খেলে।
মসজিদে মসজিদে গিয়েও আমি বলে থাকি মানুষকে সচেতন হবার জন্য। আমাদের একার পক্ষে কিংবা প্রশাসনের পক্ষে পুরো সমাজকে পরিবর্তন করা সম্ভব নয়, আমাদের জনগণ যদি এগিয়ে আসে তাহলে সমাজ থেকে এগুলো ধীরে ধীরে উঠে যাবে। আমার ইউনিয়নের মেম্বারগণকেও বলেছি তাদের নিজ নিজ এলাকায় যেন এগুলো বন্ধ করার প্রচেষ্টা চালায়।’
জুয়া নিশ্চয়ই একটি সামাজিক অপরাধ। তাস খেলার মতো লুডু দিয়ে জুয়াখেলাও একটি সামাজিক অপরাধ। জুয়াখেলার শাস্তি কেমন হতে পারে জানতে চাইলে ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শহীদ হোসেন বলেন, ‘জুয়ার শাস্তির বিধান আছে।
আমাদের যেই চিরাচরিত জুয়া আইন আছে, সেই আইনে ব্যবস্থা নেওয়া হয়। কেউ যদি লুডু নিয়ে বিরাট ধরনের বাজি খেলে তাহলে সেটা জুয়া আইনের আওতায় চলে আসবে এবং কেউ এরেস্ট হলে আইনের প্রেক্ষাপটে শাস্তি নির্ধারণ করা হবে।’
এ বিষয়ে ইউএনও শিউলী হরি বলেন, ‘অবশ্যই এটা সামাজিক অপরাধ। জুয়াখেলা আমাদের সমাজকে পুরোদমে ধ্বংস করে দিতে পারে যেকোনো মুহূর্তে। বিভিন্ন জায়গায় যেসব জুয়াখেলার কর্মকাণ্ড ঘটছে তা সম্পর্কে প্রশাসন আরও সজাগ দৃষ্টি রাখবে ভবিষ্যতে।’
উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট জাহিদুল ইসলাম রোমান বলেন, ‘জুয়ার আইন আছে, গ্রেফতারের আদেশও আছে। আমরা উপজেলা পরিষদের মাধ্যমে বিভিন্ন সময়ে সমাজ সচেতনতার প্রচারণা করে থাকি, বিভিন্ন জায়গায় বলে থাকি।
মানুষ যদি না শুনে জুয়া খেলে টাকার ভাগবাটোয়ারার জন্য মারামারি পর্যন্ত করে তাহলে তাকে অবশ্যই আইনের আওতায় এনে শাস্তি প্রদান করা হবে। আমাদের আইন শৃঙ্খলার মিটিংয়েও এসব বিষয়ে কথা হয়, আলোচনা হয়।
ওরকম জুয়ার কোনো তথ্য পেলে অবশ্যই ব্যবস্থা নেবে সংশ্লিষ্ট প্রশাসন। তবে বিনোদনের জন্য ঘরে লুডু খেলা যেতে পারে, কোনোক্রমেই বাজি বা জুয়া খেলা নয়।’

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ