আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং

শাহজাদপুরে দেড় বছর পর স্কুলে শিশুদের প্রাণের উৎসব

নিজস্ব প্রতিবেদক :

দেড় বছর পর রবিবার সকালে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার ২৯৪টি শিক্ষা প্রতিষ্ঠানের কমলমতি শিশু শিক্ষার্থীরা তাদেও প্রাণের ক্যাম্পাসে ফিরতে পেওে আনন্দ উৎসবে মেতে ওঠে। ফলে শিক্ষার্থীদেও পদচারণায় মুখোর হয়ে ওঠে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান।

বইয়ের ব্যাগ পিঠে নিয়ে সকাল থেকে ছুটতে দেখা গেছে স্কুলগামী ছাত্র-ছাত্রীদের। এর সাথে অভিভাবকদের ব্যস্ততাও কম ছিলনা। শিশুরা স্কুলে পৌছেই ব্যস্ত হয়ে পড়ে সহপাঠিদেও সাখে কুশল বিনিময়ে এরপর শিক্ষকদেও সাখে সৌজন্য স্বাক্ষাৎ শেষে স্কুল মাঠে খেলায় মেতে ওঠে। এ সময় স্কুল ক্যাম্পাস শিশুদেও আনন্দ উৎসবে ভোরে ওঠে। এরপর ঘন্টা বাজলে যে যার ক্লাসে ছুটে গিয়ে পাঠ গ্রহণে মনোনিবেশ করে।

এ বিষয়ে শাহজাদপুর পৌর এলাকার মনিরামপুর মহল্লার ইব্রাহিম মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৫ম শ্রেণীর শিক্ষার্থী তাসনিম,তৃপ্তী,সাদিয়া,প্রিয়া ও নিহাল জানায় তারা স্কুলে ফেরতে পেওে খুবই খুশি। বাড়িতে তাদের আর বন্দি জীবন ভাল লাগছিল না। তারা স্কুলের খোলা মাঠ ফিওে পেয়ে খুবই আনন্দিত।

স্কুলে ফিরে তারা বন্ধুদের সাথে খেলাধুলা করে খুবই মজা করেছে। ফলে ক্লাস শুরুর সাথে সাথে তারা পড়ায়ও খুব বেশি মনোযোগী হতে পেরেছে। দীর্ঘ সময় বাড়িতে আটকে থাকায় তাদের পড়ালেখায় তেমন মনোযোগ ছিল না। তাই তাদের পড়ালেখায় চরম ক্ষতি হয়েছে। তারা আর স্কুল যাতে বন্ধ না হয় সে দাবী করেন।

এ বিষয়ে ইব্রাহিম মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মঈনুল ইসলাম বলেন,সরকারের নির্দেশনা ও সকল স্বাস্থ্যবিধি মেনে স্কুল চালু করা হয়েছে। প্রতিটি শিক্ষার্খীর মাক্স,হ্যœ্ডসেনিটাইজার নিশ্চিত করা হয়েছে। এছাড়া প্রতিটি শ্রেণিকক্ষে শিশুদেও প্রবেশের সময় হাত ভাল কওে হ্যান্ডসেিেনটাইজার দিয়ে ধুয়ে নেওয়া হয়েছে। স্কুল ক্যাম্পাসে সাবান ও বেসিনের ব্যবস্থা করা হয়েছে। ৩ ফুট দূরত্ব বজায় রেখে শিক্ষার্থীদের বসানো হয়েছে।

শাহজাদপুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফজলুল হক জানান , শাহজাদপুর উপজেলায় ২২৪টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। সবগুলো খুলে দেওয়া হয়েছে। বন্যায় যে সব স্কুল ডুবে ছিল পানি সরে যাওয়ায় সে সব স্কুলও খোলা হয়েছে।

শাহজাদপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এস এম শাহাদত হোসেন জানান,শাহজাদপুরে একটি সরকারী ও ৫১টি বেসরকার হাইস্কুল ও ১৯টি মাদ্রাসা রয়েছে। স্বাস্থ্যবিধি মেনে সব গুলো খুলে দেওয়া হয়েছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ