আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

সিরাজদিখানে  লোকজন মানছে না সরকাররে বিধিনিষেধ 

মো: আহসানুল ইসলাম আমিন, মুন্সীগঞ্জ প্রতিনিধি : 

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার সাধারণ লোকজন মানছে না সরকার ঘোষিত কঠোর লকডাউনের বিধিনিষেধ। করোনা ভাইরাস পরিস্থিতিতে ঈদুল আজহার দুদিন পর থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা, পুলিশ, বিজিবিসহ স্থানীয় প্রশাসন লকডাউন মানাতে জোরালো তৎপরতা ও কঠোর অবস্থানে থাকলেও বাজারমুখী লোকজনদের কোনোভাবেই নির্দেশনা মানাতে পারছেন না। মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে জনসাধারণকে ঘরমুখী করতে ও সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও লোকজনকে অযথা বাজারে ঘোরাফেরা না করতে টহল জোরদার করেছে প্রশাসন। প্রশাসন সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রাখলেও উৎসুক লোকজন নির্দেশনা না মেনে অকারণে ঘুরে বেড়াচ্ছে। প্রশাসনের কাছে নানান অজুহাত দেখাচ্ছে। লকডাউনের চতুর্থ দিনে মুন্সীগঞ্জের সিরাজদিখানে সরকারি আদেশ অমান্য করায় ১১টি মামলায় ১২ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার সরেজমিনে দেখা যায়, উপজেলার বিভিন্ন ইউনিয়নের রাস্তায়  চলছে যাত্রীবাহী ইজিবাইক, মোটরসাইকলে, ব্যাটারিচালিত রিক্সা। হাট-বাজারগুলোতে জনসাধারণের উপচেপড়া ভিড় দেখা গেছে। ঢাকার পার্শ্ববর্তী উপজেলা সিরাজদিখানে করোনা সংক্রমণ উর্ধগতি থাকলেও মানুষে মাঝে করোনা ভাইরাস সম্পর্কে চলাফেরায় উদাসীনতা বিদ্যমান। বাসাইল ইউনিয়নের ইমামগঞ্জ এলাকার অটোরিকসা চালক মোঃ সাদ্দাম  ইসলাম (৩৫) বলেন, প্রশাসন নিষেধ করেছে, তারপরও গাড়ি নিয়ে আসতে হয়। গাড়ি না চালালে খাব কী? ইছাপুরা ইউনিয়নের ব্যাটারিচালিত ভ‍্যানচালক সুজন ইসলাম (৩৫) বলেন, মাস্ক ময়লা হয়েছে তাই নিয়ে আসিনি। বয়ারাগাদী ইউনিয়নের বাবুর বাড়ী এলাকার মিজানুর রহমান  (৩৫) বলেন, কোনো কাজ নেই, একজনের সাথে দেখা করতে এসেছি। এখন চলে যাব।

এদিকে সোমবার ২৬ জুলাই দুপুর থেকে রাত পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফয়েজুল ইসলাম, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (ভূমি) সুদীব কুমার দাস এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইশতিয়াক উপজেলার পৃথক পৃথক এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এসময় সহকারি কমিশনার (ভূমি) সুদীব কুমার দাস উপজেলার বালুচর বাজার ও পাথরঘাটা বাজারে ৩ ব্যক্তিকে ৩ হাজার টাকা অর্থদন্ড দেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইশতিয়াক উপজেলার নিমতলা এলাকায় ৫ ব্যক্তিকে ৭ হাজার ৫শ টাকা এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফয়েজুল ইসলাম ৩ ব্যক্তিকে ১ হাজার ৫শ টাকা অর্থদন্ড দেন।

সিরাজদিখান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ ফয়েজুল ইসলাম বলেন, সারাদিন উপজেলার  বিভিন্ন ইউনিয়নে ও গ্রামের হাট-বাজার, রাস্তাঘাটে ছুটে চলেছি। জনসাধারণের অযথা ঘোরাফেরা রুখতে এবং সরকারের নির্দেশনা বাস্তবায়নে সর্বাত্মক চেষ্টা করছি। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছি। মাস্ক না পড়া, নিত্য পণ্যের দোকান ছাড়া অন্যান্য দোকান খোলা রাখার দায়ে এবং সরকারি আদেশ অমান্য করে চলাচল করায় দণ্ডবিধি ১৮৬০ এর ২৬৯ নং ধারায় ১১টি মামলায় মোট ১২ হাজার টাকা জরিমানা করা হয়েছে আজ। এরপরেও মানুষ স্বাস্থ্যবিধি মানছে না। সরকারি আদেশ বাস্তবায়নে ভবিষ্যতে আমরা আরও কঠোর হব। তাই উপজেলাবাসীকে সরকারি আদেশ মেনে চলার জন্য আহ্বান জানাচ্ছি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ