আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

উখিয়াায় ১ম দিনে কোরবানী উপলক্ষে জমে উঠেছে কোরবানির গরুর হাট

সাজন বড়ুয়া সাজু, উখিয়া  প্রতিনিধি:

উখিয়া উপজেলার গরু বাজারে কোরবানী উপলক্ষে উপজেলায় গরুর হাটে প্রথম দিনে নানান রকমের গরু নিয়ে ক্রেতা-বিক্রেতার যেন ভীড়,,ক্রেতা-বিক্রেতাদের দের চাহিদা অনুযায়ী চলছে গরু কেনার দমাদমি ,, এই বছরের কোরবানী উপলক্ষে উন্মাদনায় করোনাভীতি ভুলেই কেনাবেচায় ব্যস্ত সবাই।
করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট দেশে ছড়িয়ে পড়ায় আগামী ১৪ জুলাই পর্যন্ত সরকার কঠোর লকডাউনের প্রেক্ষিতে বারবার সামাজিক দুরত্ব নিশ্চিত করতে বলা হলেও,সামাজিক দূরত্বের কোন বালাই নেই এই গরুরহাটে। আবার অনেকের মুখে মাস্কও পড়েনি ক্রেতা-বিক্রেতারা।

হাটে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছেনা। বেশিরভাগ মানুষের মুখে ছিলোনা মাস্ক । আর মাস্ক থাকলেও বেশিরভাগ মানুষই রেখেছেন থুতনিতে ঝুলিয়ে । গরুরহাট কর্তৃপক্ষ থেকে বারবার হ্যান্ড মাইকে মাস্ক পরতে বলা হচ্ছে । কিন্তু কারও সেই দিকে কোন ভ্রুক্ষেপ নেই। যে যার মত গরু কেনাবেচায় ব্যস্ত সবাই।

হাটে আসা ক্রেতা ও বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, গত ঈদের তুলনায় এই ঈদে গরুর দাম তুলনামুলক বেশি। মাঝারি আকারের গরু কিনতে ক্রেতাদের গুনতে হচ্ছে ৭০ থেকে ৯০ হাজার টাকা। তবে বড় আকারে গরু কিনতে হলে ১ লাখ ২০ থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত ব্যয় করতে হচ্ছে এবার। তারও বড় গরুর দাম তিন থেকে চার লাখ টাকা পর্যন্ত।

সার্বিক বিষয়ে জানতে চাইলে উখিয়া হাটের অন্যতম ইজারাদার আবদুর রশিদ বলেন…….
আমরা বারবার মাইকিং করছি। সামাজিক দূরত্ব বজায় রাখতে হাট কর্তৃপক্ষ হ্যান্ড মাইকের মাধ্যমে বারবার হাটে আসা ক্রেতা বিক্রেতাদের সচেতন করা হচ্ছে এছাড়া যাদের মুখে মাস্ক নেই তাদের বিনামূল্য মাস্ক দেয়া হচ্ছে এবং স্যানিটাইজার ব্যবহারেরও সুযোগ করে দেয়া হচ্ছে।

এছাড়া এক বিক্রেতার কাছে জানতে চাইলে চিনি বলেন……
এবং গরু কিনতে আসা এক ক্রেতার কাছ থেকে জানতে চাইলে তিনি বলেন……

এছাড়া গরু হাট বাজার হলেও সেখানে মহিশ ছাগল থেকে বিভিন্ন পশু ও দেখা যায়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ