আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

উপজেলায় একটি করে মডেল মন্দির নির্মাণের দাবি হিন্দু মহাজোটের

রনজিত কুমার পাল ( বাবু) নিজস্ব প্রতিবেদক :

ঢাকা রিপোর্টার্স নসরুল হামিদ হল রুমে শনিবার (১৯শে জুন-২০২১) বেলা ১১ঘটিকায় অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামানিক বলেন-
প্রিয় সাংবাদিক বন্ধুগণ
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের (২০২১-২২) অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে ধর্ম মন্ত্রনালয়ের জন্য চলমান প্রকল্প ও অন্যান্য খাতে ১৫,০৫৪.০৩ কোটি টাকা রাখা হয়েছে। যার মধ্যে সংখ্যালঘুদের জন্য বরাদ্দ রাখা হয়েছে মাত্র ২৯০.০৮ কোটি টাকা; যা মোট প্রকল্প বরাদ্দের ১.৯৩ শতাংশ মাত্র। সরকারী পরিসংখ্যানে বাংলাদেশে সংখ্যলঘু সম্প্রদায়ের বাস দেখানো হয়েছে ১১.৮ %। সে হিসাবে বরাদ্দ থাকার কথা ছিল ১৭৭৬.৩৭ কোটি টাকা। যদিও বাস্তবে এদেশে সংখ্যলঘু সম্প্রদায়ের বাস ১৭% । সে হিসাবে বরাদ্ধ থাকার কথা ২২৫৮.১০ কোটি টাকা। কিন্তু রাষ্ট্রীয় বৈষম্য কতটা প্রকট তা এই প্রস্তাবিত বাজেটে প্রতিফলিত হয়েছে। স্বাধীনতা পুর্ব হতে হিন্দু সম্প্রদায় আওয়ামীলীগকে শতভাগ ভোট দিয়ে আসছে। অন্য সময়ের বঞ্চনা হিন্দুরা মেনে নিলেও বর্তমান স্বাধীনতার স্বপক্ষের শক্তি, ধর্মনিরপেক্ষতার দাবীদার দলটির কাছে এমন উপেক্ষা ও বৈষম্যকর আচরন হিন্দু সম্প্রদায় কোন মতেই মেনে নিতে পারছে না।
প্রিয় সাংবাদিক বন্ধুগণ
বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়ের সীমাহীন বঞ্চনার বিষয় আপনাদের জানা আছে। ১৯৪৭ সালে দেশ ভাগের পরপরই হিন্দুদের জমি কেড়ে নেয়ার জন্য আইন পাশ করে জমিদারী কেড়ে নেয়া হয়। যদিও পশ্চিম পাকিস্থানে জমিদারী অব্যাহত থাকে। পার্লামেন্টে সংখ্যালঘুদের জন্য ৭২ টি সংরক্ষিত আসন কৌশলে কেড়ে নেওয়া হয়। এরপর ১৯৬৪ সালে দেশের বিভিন্ন স্থানে পরিকল্পিত হামলা, খুন ধর্ষণ লুঠপাটে হিন্দুদের ব্যাপকহারে দেশত্যাগে বাধ্য হয়। ১৯৬৯ সালের নির্বাচনে হিন্দু সম্প্রদায় ব্যপক হারে
=২= আওয়ামীলীগকে ভোট দেয় স্বাধীন অসাম্প্রদায়িক দেশ পাওয়ার আশায়। এর ফলে পাকিস্থানী গোষ্ঠী একতরফাভাবে হিন্দুদের উপর হামলা, অগ্নি সংযোগ ধর্ষনে মেতে উঠে। এক কোটিরও বেশী মানুষ দেশ ত্যাগে বাধ্য হয়। দীর্ঘ ৯টি মাস ছোট্ট একটি তাবুর নীচে বসবাস করে স্বাধীন দেশে ফিরে আসে।
কিন্তু দুর্ভাগ্য স্বাধীন দেশের প্রথম দুর্গা পুজায় বেশীরভাগ পুজা মন্ডপের প্রতিমা ভাংচুর করা হয়। ১৯৭৩ সালের ১৩ মে ক্ষতিগ্রস্থ রমনা কালি মন্দির বুলডোজার দিয়ে পুরোপুরি ধ্বংস করা হয়। পাকিস্থান সরকারের জারীকৃত মৃত শত্রু সম্পত্তি অর্ডিন্যান্স পূনরায় জারী করা হয়। ১৯৭৪ সালের পহেলা জুলাই অর্পিত সম্পত্তি নামে আইন পাশ করে হিন্দুদের ২৬ লক্ষ একর সম্পত্তি দখল করে নেওয়া হয়; যা আজও হিন্দু সম্প্রদায় ফিরে পায়নি। একই সংগে বাংলাদেশকে পৃথিবীর ২য় বৃহত্তম মুসলিম অধ্যুষিত দেশ ঘোষণা করে ১৯৭৪ সালেই বাংলাদেশকে ওআইসি সদস্য করা হয়, এরই ধারাবাহিকতায় জিয়াউর রহমান সংবিধানে বিসমিল্লাহির রহমানির রাহিম যুক্ত করেন এবং এরশাদ রাষ্ট্র ধর্ম ইসলাম ঘোষণা করেন। বর্তমান সরকার ক্ষমতায় আসার আগে ৭২ এর সংবিধান ফেরৎ আনার ঘোষনা দিলে হিন্দু সম্প্রদায় পূনরায় আশার আলো দেখতে পায়। কিন্তু তা ছিলো মূলতঃ মরিচিকা।
প্রিয় সাংবাদিক বন্ধুগণ
১৯৯১ সালে নির্বাচন পরবর্তী দেশের দক্ষিনাঞ্চলে ব্যপকভাবে হিন্দু সম্প্রদায়ের উপর হামলা লুঠপাট হয়। এরপর বর্তমান সরকার ক্ষমতায় আসার পর চট্টগ্রামের রাউজান ফটিকছড়ি, ব্রাহ্মণবাড়ীয়ার নাসির নগর, যশোরের অভিয়নগর, কুমিল্লা, সুনামগঞ্জের শাল্লা, সাতক্ষীরা, দিনাজপুর সহ সারাদেশে কিছু সময়ের ব্যবধানে পরিকল্পিত হামলা, খুন, হত্যা প্রচেষ্টা, অগ্নিসংযোগ, ভাংচুর চালিয়ে হিন্দুদের মাঝে আতঙ্ক ছড়িয়ে দেশ ত্যাগে বাধ্য করা হয়েছে। ফলে স্বাধীনতার প্রাক্কালে ২২% হিন্দু থাকলেও বর্তমানে তা সরকারী হিসাবে ১১.৮% এ নেমে এসেছে। হিন্দু ধর্ম নিয়ে প্রতিনিয়ত নানা কটুক্তি ও বিদ্বেষ ছড়ানো হচ্ছে; জবাব দিতে গেলে আইসিটি এ্যাক্টে গ্রেফতার করে জেলে পাঠানো হচ্ছে। হিন্দু ধর্ম নিয়ে প্রতিনিয়ত কটুক্তি করলেও আজ পর্যন্ত হিন্দু ধর্ম অবমাননার অভিযোগে পুলিশ কাউকে গ্রেফতার করে নাই। একই সংগে পাঠ্য পুস্তক ইসলামী করন, ধর্ম পালনে বাধা, মঠ মন্দির প্রতিমা ভাংচুর এবং বিভিন্ন ইসলামী ধর্মীয় মৌলবাদী গোষ্ঠী নানাভাবে কৌশলে হিন্দু সম্প্রদায়কে ধর্মান্তরিত করে বাংলাদেশ থেকে হিন্দু শুন্য করার নীল নকশা বাস্তবায়ন করে চলেছে।
প্রিয় সাংবাদিক বন্ধুগণ
দেশে প্রতিদিনই কোন না কোন স্থানে সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটছে। গত কয়েক দিনের মধ্যে নোয়াখালীর হাতিয়ার চর ঈশ্চর ইউনিয়নের ৩ বারের নির্বাচিত মেম্বার রবীন্দ্র চন্দ্র দাসকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। কুমিল্লায় অ্যাডঃ মানিক চন্দ্র ভৌমিকের জমি দখল করে মসজিদ নির্মানের পাঁয়তারা করে মুসলিম জনগোষ্ঠীকে হিন্দুদের বিরুদ্ধে ক্ষেপিয়ে তুলে আরেকটি সাম্প্রদায়িক হামলার পরিবেশ তৈরী করছে। দেশের বিভিন্ন স্থানে দেবোত্তর সম্পত্তি দখল করে গুচ্ছগ্রাম করে মুসলিম বসতি তৈরী করে হিন্দু বিতাড়নের পরিবেশ তেরী করা হচ্ছে। সরকার মঠ মন্দির প্রতিমা ভাংচুর ও বাড়ীঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নি সংযোগকারীদেরকে চিহ্নিত ও গ্রেফতার করতে ব্যর্থ হয়েছে। ফলে অপরাধীরা অপরাধ করতে আরও উৎসাহিত হচ্ছে। হিন্দুদের জনজীবন দিন দিন অসহনীয় ও দুর্বিসহ হয়ে উঠেছে।

প্রিয় সাংবাদিক বন্ধুগণ
রথ যাত্রা হিন্দু সম্প্রদায়ের একটি বৃহৎ ও ভাবগাম্ভীর্যপূর্ণ ধর্মীয় উৎসব; যা সারা বিশ্বে পালিত হয়। হিন্দু সম্প্রদায় বিশ্বাস করে ভগবান এই দিনে পৃথিবীতে নেমে এসে মানুষের দুঃখ দুর্দশা দূর করেন, আশা আকাঙ্খা পূর্ণ করেন। এই দিনে রথের রশি টেনে ভক্তরা মানষিক প্রশান্তি লাভ করে। সেজন্য ভক্তরা রাথের রশি টানার জন্য উন্মূখ থাকে; কিন্তু দিনটি সরকারী ছুটির দিন না থাকায় হিন্দু সম্প্রদায় পরিবার পরিজন নিয়ে ধর্মীয় উৎসব পালন করার সুযোগ থেকে বঞ্চিত থাকে। এদেশের হিন্দু সম্প্রদায় আশা করে সরকার হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় অনুভুতির কথা বিবেচনা করে রথ যাত্রার ১ দিন সরকারী ছুটি ঘোষণা করবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ