আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

সড়কের কাজ ফেলে পালালো ঠিকাদার, দুই বছর ধরে ভোগান্তি গ্রামবাসীর

মো. ইলিয়াস চৌধুরী, কালিয়াকৈর প্রতিনিধি :

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সফিপুর হয়ে মাজুখান লস্করচালা আঞ্চলিক সড়কের নওপাইকা এলাকায় প্রায় আধা কিলোমিটার রাস্তাটি সংস্কার কাজ হচ্ছে না। ফলে ওই সড়ক দিয়ে প্রায় দশটি গ্রামবাসী গত দুইবছর ধরে চরম ভোগান্তিতে আছেন। তবে উপজেলা প্রকৌশল অধিদপ্তরের কর্মকতার্রা বলছেন, ওই
সড়কে গত দুইবছর আগে কাজ পাওয়া ডলি কনস্ট্রাকশন এন্টারপ্রাইজ দেউলিয়া
হয়ে যাওয়ায় কাজ ফেলে পালিয়ে গেছে। ওই সড়কের আধা কিলোমিটার রাস্তার কাজের জন্য নতুন করে টেন্ডারের মাধ্যমে ঠিকাদার নিয়োগ দেওয়ার প্রক্রিয়া চলছে।
ভুক্তভোগি গ্রামবাসী ও উপজেলা প্রকৌশল অধিদপ্তরের কর্মকতার্রা জানান, গত দুই বছর আগে সফিপুর থেকে মাঝুখান লস্করচালা বাজার পর্যন্ত সড়কের সংস্কার কাজের টেন্ডার দেওয়া হয়।
পরে ডলি কনস্ট্রাকশন এন্টারপ্রাইজ কাজটি পায়। পরে ওই প্রতিষ্ঠানটি সড়কের বেশিরভাগ কাজ শেষ করার পর মাঝুখান পান্ডার
মিল থেকে লস্করচালা বাজার এলাকা পর্যন্ত আধা কিলোমিটার রাস্তা বাদ রেখেই ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ বন্ধ করে দেন। ফলে দীর্ঘ দুই বছর ধরে ওই সড়কে আশপাশের দশ গ্রামের শত শত গ্রামবাসী শহরে কাঁচাপণ্য ও ভারি মালামাল বহন করতে নানা দুভোর্গ পোহাতে হচ্ছে।

সরেজমিনে গিয়ে খোঁজ খবর নিয়ে জানা গেছে, পান্ডার নামক জুতা তৈরির কারখানার সামনে থেকে লস্করচালা বাজার পর্যন্ত রাস্তাটি নীচু থাকায় সংস্কার
কাজে মাটি ভরাট করে সড়কটি উচু করে কার্পেটিং করার কথা ছিলো। কিন্তু ঠিকাদারী প্রতিষ্ঠান দুই পাশের নীচু জমি থেকে মাটি কেটে সিডিউল মোতাবেক উঁচু না করেই কাজ বন্ধ করে দেন। বর্ষায় এ সড়ক দিয়ে পায়ে হেটে যাওয়াও চরম দুভোর্গ পোহাতে হয়। আবার চলতি বছরের বর্ষার মৌসুম আগমনের বার্তা আসলেও ঠিকাদারী প্রতিষ্ঠানের কাজ করার কোন উদ্যোগ দেখা যাচ্ছে না। ফলে এলাকাবাসীর আশংকা এ বছরও চরম দুভোর্গ পোহাতে হবে।

উপজেলা প্রকৌশল অধিদপ্তরের কর্মকতার্রা জানান, এই সড়কের ছয় কিলোমিটার ২০০ গজ পর্যন্ত মেরামত কাজের ব্যয়ে ধরা হয়েছে প্রায় ৫ কোটি টাকা। কিন্তু সফিপুর থেকে মাঝুখান শেষ মাথা পর্যন্ত কার্পেটিংয়ের কাজ করলেও নওপাইকা এলাকার আধা কিলোমিটার রাস্তাটিতে কাঁদা মাটি ফেলে রাখা হয়েছে। এতে সড়ক দিয়ে যাতায়াতকারী চব্বিশ গ্রামের মানুষ দূর্ভোগে পড়েছে ।

মাঝুখান গ্রামবাসী জাহাঙ্গীর আলম জানান, রতনপুর লস্করচালা সড়কের মাঝখান
এলাকার নওপাইকা বিলের উপর আধা কিলোমিটার সড়কে কাঁদা থাকাতে যান চলাচল বন্ধ রয়েছে। ফলে ১০-১২ কিলোমিটার ঘুরে ওইসব গ্রামের পথচারীদের যাতায়াত
করতে হচ্ছে।

মধ্যপাড়া ৩ নং ইউপি সদস্য সরোয়ার হোসেন জানান, মেরামতের নামে দীর্ঘদিন
ধরে রাস্তাটির বেহাল অবস্থা করে রেখেছে। ফলে পথচারীদের চলাচলে দুর্ভোগ পোহাতে হচ্ছে বিষয়টি এর আগে অনেক উচ্চ পর্যায়ে জানালেও তারা কোন আমলে নিচ্ছে না।

কালিয়াকৈর উপজেলা প্রকৌশলী অধিদপ্তরের সহকারী প্রকৌশলী জিল্লুর রহমান
জানান, ওই সড়কের বাকী কাজটুুকু ডলি এন্টারপ্রাইজের মালিক নাসির উদ্দিনকে
বার বার তাগিদ দেওয়ার পরও কাজ করেনি। তাই তার কাজের ওয়ার্ক পার্মিট বাতিল করা হয়েছে। শিঘ্রই কাজটি করার জন্য অন্য ঠিকাদার নিয়োগ প্রক্রিয়া শুরু করা
হবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ