আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

সিংগাইরে গুজব ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা, দাবি ইউএনও’র

নিজস্ব প্রতিবেদক :

মানিকগঞ্জের সিংগাইর উপজেলায় ৩৩৩ নম্বরে অনেকেই ফোন করে খাদ্য সহায়তা চেয়েছেন যারা কিনা এই সহায়তা পাওয়ার যোগ্য নয়। অনেক স্বচ্ছল পরিবারও ফোন করে খাদ্য সহায়তা চেয়েছেন। এক দিনে ৩৩৩ নম্বরে সর্বোচ্চ ৫৩ টি কল আসলে যাচাই-বাছাই করে ১০ জন এই সহায়তার আওতায় পরে। আর যোগ্য ব্যক্তিদের কাছে সহায়তা পৌঁছে দিতে অত্যন্ত দক্ষতা ও বিচক্ষণতার পরিচয় দিলেন উপজেলা কর্মকর্তা।

ইউএনও ও পিআইও অফিস সূত্রে জানা যায়, সিংগাইর উপজেলায় ‘৩৩৩’ তে ফোন করে খাদ্য সহায়তা প্রার্থীদের সহযোগিতা প্রদানের জন্য ১ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়। এই সহায়তা সঠিক ব্যক্তির কাছে পৌছে দিতে বদ্ধপরিকর নির্বাহী কর্মকর্তা রুনা লায়লা। এ কারনে অত্যন্ত সুক্ষ্ম হিসাব ও আলোচনার মাধ্যমে সিংগাইর রাজস্ব সার্কেল (ভুমি), পিআইও, পিআইও অফিসের স্টাফ, উপস্থিত মহিলা ভাইস চেয়ারম্যান ইউএনও অফিস স্টাফ, উপজেলা চেয়ারম্যানের একজন স্টাফের সমন্বয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। ১ হাজার ৭ টাকার একটি করে প্যাকেট প্রস্তুত করা হয় ১০০ জন সহায়তা প্রার্থীর জন্য।

খোঁজ নিয়ে জানা যায়, জরুরি সেবা ‘৩৩৩’ এ ফোন করে সহায়তা প্রার্থীদের অনেককেই ২৪ থেকে ৪৮ ঘন্টার পরে সহায়তা পৌঁছে দেওয়া হয়। এভাবে সহায়তা প্রদানে স্বচ্ছল পরিবারের অনেকেই অযথা ফোন করে সহায়তা চাইতে থাকেন। একদিনে সর্বোচ্চ ৫৩ কল পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও রাজস্ব সার্কেলের সহকারি কমিশনার (ভুমি) লিস্ট বিষয়টি যাচাই বাছাই করতে বের হন। যাচাই বাছাইয়ে মুল ঘটনা বের হয়ে আসে। একটি নির্দিষ্ট এলাকা থেকে সংঘবদ্ধভাবে এই কলগুলো করা হয়েছিল। স্থানীয় জনপ্রতিনিধিসহ যাচাই-বাছাই শেষে ৫৩ জনের মধ্যে ১০ জন সহযোগিতা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হয়। লোকজন না বুঝে এই কল করেছে বলে উপস্থিত জনপ্রতিনিধি দুঃখ প্রকাশ করেন।

এ ঘটনার পর থেকে জরুরি সেবা ৩৩৩ তে আসার সংখ্যা কমতে থাকে। সহায়তার প্যাকেট অনেকটাই মজুদ থেকে যায়। এসব সহায়তার প্যাকেট শুধুমাত্র ৩৩৩ কল করে সেবা প্রার্থীর জন্য বরাদ্দ করা হয়েছে। জরুরী সেবা ৩৩৩ করলেই এই সেবা দেওয়া হবে। বাইরে দেওয়ার কোন সুযোগ নাই। অবশিষ্ট প্যাকেট গুলো একটি কক্ষে সংরক্ষণ করা হয়। যেখানে প্রচন্ড গরমে প্যাকেটের ভিতর থাকা আলুর একাংশ পঁচে যায়। পরবর্তীতে সব আলু পরিবর্তন করে সমপরিমাণ আলু প্যাকেটে ভরা হয়। আর এই পঁচে যাওয়া আলু নিয়ে মিথ্যা ও ভুল তথ্য উপস্থাপন করে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে বলে অভিযোগ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

তিনি বলেন, ভুল তথ্য উপস্থাপন করে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। আমরা দিনের বেলায় সিসিটিভি ক্যামেরার সামনে বসে প্যাকেটগুলো খুলে সেগুলো পঁচা আলু বের করে ভাল আলু রিপ্লেস করেছি। আর এসব প্যাকেট সংরক্ষিত ঘরেই রাখা হয়েছিল। আমরা আলু গুলো পরিবর্তন করে আবার আলু রিপ্লেস করে দিয়েছি। সেখানে মিথ্যা তথ্য উপস্থাপন করে লোকজনকে ভুল বুঝানো হচ্ছে। এসব মোটেও যুক্তিসঙ্গত নয়। ৩৩৩ এ কল না আসায় আমরা লোকজন সহায়তা প্রার্থী খুঁজছি। আমরা যাচাই বাছাই এর জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে পাঠাই। তাদের প্রত্যয়ন এর উপর নির্ভর করে আমরা সহায়তা প্রদান করেছি। ৩৩৩ এর সকল ডকুমেন্টস শুধু ইউএনও অফিসে নয়, জেলা ও সেন্ট্রালি সংরক্ষণ করা হচ্ছে। ৩৩৩ নম্বরে কল করলেই সহায়তা পাওয়া যায় না। তারা আসলেই সহায়তা পাওয়ার যোগ্য কি না তা যাচাই-বাছাই শেষে ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে সহায়তা পৌঁছে দেওয়া হয়। কাজেই বিভিন্ন যায়গা থেকে ফোন করেও পান নি খাদ্য সহায়তা এমন তথ্য সঠিক নয়। আমি এর তীব্র প্রতিবাদ জানাই। সবশেষে বলতে চাই জনগণকে বোকা বানানোর চেষ্টা করবেন না, ভুল তথ্য প্রচার করে সরকারকে বিব্রত করবেন না।

এব্যাপারে সিংগাইর উপজেলার পিআইও জানান, তার বক্তব্যও ভুলভাবে উপস্থাপন করা হচ্ছে। তার সম্পর্কে যা লেখা হচ্ছে তিনি এ ধরনের কোন কথা বলেন নি।

এব্যাপারে উপজেলা চেয়ারম্যান মুশফিকুর রহমান হান্নান বলেন, ভারতে করোনা ভয়াবহ রূপ ধারণ করার পর প্রধানমন্ত্রীর নির্দেশে, বাংলাদেশকে করোনা মুক্ত রাখার লক্ষ্যে সারাদেশে সামগ্রিকভাবে কঠোর বিধি নিষেধ আরোপ করা হয়। জনগণের কষ্ট লাঘবের লক্ষ্যে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় জনগণকে সহায়তা করার জন্য ৩৩৩ নাম্বারে ফোন করে খাদ্যসহায়তা চাইতে বলেন, ৩৩৩ তে ফোন করা ব্যক্তিদের খাদ্য প্রদানের লক্ষ্যে সিংগাইর উপজেলায় এক লক্ষ টাকা প্রদান করা হয়। উক্ত টাকা দিয়ে চাল, ডাল, আলু, পিয়াজ, সেমাই ক্রয় করে ১০০ প্যাকেটে মজুদ করা হয়।

তিনি আরও বলেন, এ ত্রান সামগ্রী কেবলমাত্র ৩৩৩ তে ফোন করা ব্যক্তিদের দেওয়ার নির্দেশ প্রদান করা হয়েছে। ইতিমধ্যে বেশিরভাগ ত্রাণ সামগ্রী ৩৩৩ ফোন করা ব্যক্তিদের মাঝে বিতরণ করা হয়েছে। রাতে এবং দিনে জরুরী প্রয়োজনে বিতরণ করার লক্ষ্যে উপজেলা নির্বাহি কর্মকর্তা এবং উপজেলা পরিষদের চেয়ারম্যানের বাসভবনের পাশে নাইট গার্ডের রুমে মজুদ রাখা হয়। আলু পচনশীল হওয়ায় ইতোমধ্যে কিছু আলো পচে যায়। পচা আলু পরিবর্তন করে নতুনভাবে প্যাকেট করে রাখা হয়েছে। আমার জানামতে ৩৩৩ তে ফোন করা খাদ্য সামগ্রী পাওয়ার যোগ্যতা সম্পন্ন সমস্ত ব্যক্তি খাদ্য সহায়তা পেয়েছে। কিছু স্বার্থন্বেষী মহল এ ব্যাপারে সরকার এবং প্রশাসনের ভাবমূর্তি নষ্ট করার লক্ষ্যে অপপ্রচার চালাচ্ছে। আমি চ্যালেঞ্জ করে বলছি যদি কোন ব্যক্তি ৩৩৩ তে ফোন করে খাদ্য সহায়তা পাননি এটা প্রমাণ করতে পারলে উপজেলা চেয়ারম্যান পদ হতে পদত্যাগ করবো। আশা করি সঠিক বিষয়টি আপনারা অবগত হলেন।

প্রসঙ্গত, কয়েকটি গণমাধ্যমে জরুরি সেবা ৩৩৩ তে কল করে সহায়তা প্রার্থীর জন্য মজুদ করা ত্রাণ সামগ্রী বিতরণে অনিয়ম প্রসঙ্গে সংবাদ প্রকাশ করা হয়। এসব সংবাদ ভুল তথ্য দিয়ে উপস্থাপন করা হয়েছে বলে অভিযোগ উপজেলা নির্বাহী কর্মকর্তা রুনা লায়লার। তিনি তার বক্তব্য যথেষ্ট কারন উল্লেখ করেছেন বলেও দাবি করেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ