আজ ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে জুলাই, ২০২৪ ইং

নওগাঁয় গ্রামে বাসীর উদ্যোগে রাস্তা তৈরি করেন ও কবরস্থান সংস্কার করলেন

মোঃ ফিরোজ হোসাইন নওগাঁ প্রতিনিধিঃ

নওগাঁর আত্রাইয়ে গ্রামবাসীর উদ্যোগে ৩ কিলোমিটার গ্রামীণ রাস্তা তৈরি করা হয়েছে। সংস্কার করা হয়েছে ৩ বিঘা পরিমাণ নিচু জমিতে থাকা কবরস্থানও।
দীর্ঘদিন থেকে বিভিন্ন মহলে যোগাযোগ করেও প্রতিকার না পাওয়ায় তারা এ উদ্যোগ গ্রহণ করেছেন বলে জানান উপজেলার বিশা ইউনিয়নের হরিপুর গ্রামবাসী।
রাস্তা তৈরির কাজ শেষ দিনে বুধবার বিকেল ৫টার দিকে গ্রামে মিলাদের আয়োজন করেন তারা।
সরেজমিনে গিয়ে জানা যায়, কয়েক যুগ আগে ৫টি পাড়া নিয়ে গঠিত হরিপুর গ্রামে আড়াই হাজার লোকের চলাচলের জন্য তৈরি করা হয় গ্রামীণ রাস্তাটি। গ্রামে অনেকেই প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসা, চিকিৎসক, ইঞ্জিনিয়ার, প্রভাষক, শিক্ষক এবং সরকারের বিভিন্ন বাহিনীতে কর্মরত আছেন। তারা বাবা-মা, ভাই-বোনের সঙ্গে ঈদ করতে গ্রামে এসে সীমাহীন কষ্টের সমামুখীন হন।
এছাড়া, সংস্কারের অভাবে গ্রামের মানুষের চলাচলের একমাত্র রাস্তা বর্ষা মৌসুমে ডুবে নিদারুন কষ্ট সইতে হয়। সেই সঙ্গে গ্রামের একমাত্র কবরস্থান নিচু জায়গায় হওয়ায় বর্ষাকালে কেউ মারা গেলে দাফনের উপায় থাকে না। তাদের দুঃখ দুর্দাশার কথা বিভিন্ন মহলে জানানোর পরও প্রতিকার না পেয়ে গ্রামে আয়োজিত মিটিংয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়।
হরিপুর গ্রামের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক মফিজ উদ্দিন বলেন, উপজেলার শেষপ্রান্তে নাটোর জেলা সংলগ্ন হওয়ায় গ্রামটিতে ততটা উন্নয়নের ছোঁয়া লাগেনি। গ্রামের অধিকাংশ লোক নৌকা প্রতীকে ভোট দেন। নির্বাচন এলে রাস্তা নিয়ে নানা প্রতিশ্রুতি শুনলেও বাস্তবায়ন দেখি না।
শিক্ষক জহুরুল ইসলাম ও ওয়ার্ড সদস্য ওহিদুর রহমান গ্রামবাসীর তৈরিকৃত রাস্তাটি পাকাকরণে ঊর্ধ্বতন মহলের সুদৃষ্টি কামনা করেন।
প্রধান শিক্ষক খোরসেদ আলম বলেন, গ্রামের পশ্চিম পাশ দিয়ে নাটোর এবং পূর্ব পাশ দিয়ে সিংড়ার রাস্তা পাকা থাকলেও আমাদের চলাচলের গ্রামীণ রাস্তাটি অবহেলায় রয়ে গেছে দীর্ঘ সময় ধরে। গ্রামবাসীর নিজ উদ্যোগে তৈরি রাস্তাটি পাকাকরণে সাংসদ মো. আনোয়ার হোসেন হেলাল এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করি।
বিশা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল মান্নান মোল্লা বলেন, রাস্তাটি নিয়ে দীর্ঘদিন থেকে চেষ্টা, তদবির করে আসছি। গ্রামবাসী উদ্যোগ নিলে আমার সাধ্যমত সহযোগিতা করে কাজের উদ্বোধন করি। এ
জন্য গ্রামবাসীকে ধন্যবাদ জানাই। এভাবে প্রতিটা গ্রামের মানুষ এগিয়ে এলে প্রধানমন্ত্রী ঘোষিত “প্রতিটি গ্রাম হবে শহর” অতি অল্প সময়ে বাস্তবায়ন সম্ভব হবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ