আজ ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জুন, ২০২৪ ইং

পুকুরে আটকে পড়া বিপন্ন গন্ধগোকুল ৩২ ঘন্টা পর উদ্ধার

নুপুর কুমার রায় :

সিরাজগঞ্জ জেলার বেলকুচি উপজেলার ধুকুরিয়াবেড়া বাজারের পাশে পুকুরে মাঝে কচুরিপানার উপর
গন্ধগোকুলটিকে দেখতে পেয়ে শাকিল আহমেদ নামের একজন যুবক মামুন বিশ্বাসকে মুঠোফোনে জানান।পরে আজ (বৃহস্পতিবার) বিকালে পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউজের সদস্যরা পুকুর থেকে প্রাণীটিকে উদ্ধার করতে সক্ষম হন।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, গন্ধগোকুলটিকে গতকাল বুধবার সকাল বেলায় এলাকার শিশুদের তাড়া খেয়ে পুকুরের মধ্য নেমে পড়ে, পরে পানির মাঝে কচুরিপানার টিপার উপরে উঠে থাকে। সেখান থেকে আর নামতে পারে নাই। গতকাল থেকে সেখানেই গন্ধগোকুলটি অবস্থান করছিলেন।

পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাস জানান, খবর পেয়ে আমি ও সহকর্মী সাইদুল আহমেদ দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হই৷
প্রাণীটি পুকুরের মাঝে অবস্থান করায় তাই প্রাণীটিকে বাঁচাতে বিকল্প খুঁজতে থাকি। পরে আমি নিজেই পানির মধ্য নেমে গন্ধগোকুলটিকে পুকুর পাড়ে নেওয়া চেষ্টা করি এবং উদ্ধার করে আমাদের হেফাজতে নিয়ে আসি। গন্ধগোকুল উদ্ধারের বিষয়টা রাজশাহী বিভাগীয় বন্য প্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবিরকে জানানো হয়েছে৷

মামুন বিশ্বাস আরো জানান, উদ্ধারের পর গন্ধগোকুল প্রানীটিকে আতংকিত মনে হচ্ছিল, আমরা আমাদের নিয়ন্ত্রিত এলাকার বাশঁঝাড়ে অবমুক্ত করেছি।
নিশাচর এই প্রাণীটি লোকালয়ের কাছাকাছি ঝোপ-জঙ্গলে বাস করে। এরা তাল-খেজুর রস, ফল, সবজি ছাড়াও কৃষির জন্য ক্ষতিকর পোকামাড়র ও ইঁদুর খেয়ে কৃষকের উপকার করে।

তিনি আরো বলেন, “এই প্রাণীগুলো প্রকৃতি থেকে দ্রুত হারিয়ে যাচ্ছে। অস্তিত্বের হুমকিতে থাকা একটি প্রাণীকে বাঁচাতে পেরেছি, এতে আমরা আনন্দিত।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ