আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

আমরা কক্সবাজারের বৌদ্ধ তরুণ-তরুণী সংগঠনের ১০১ জন বিশিষ্ট কমিটি অনুমোদন

সাজন বড়ুয়া সাজু :

বহুল অপেক্ষমান ও আখাঙ্কাপূর্ণের পর গঠিত হল মানবিক ও বৌদ্ধধর্মীয় সংগঠন “আমরা কক্সবাজারের বৌদ্ধ তরুণ-তরুণী।
আজ ৮ই জানুয়ারি রোজ শুক্রবার ঐতিহাসিক রামু রাংকুট বনাশ্রম বৌদ্ধ বিহারের মাঠ প্রাঙ্গণে বিশাল এক বৌদ্ধ সম্মেলন ও পরমপূজ্য সাধানন্দ মহাথের (বনভান্তে) মহোদয়ের ১০৮ তম জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানের মাধ্যমে এই কমিটি গঠন করা হয়।

আজ বিকাল ২টায় ভদন্ত জ্যোতি শরণসেন ভিক্ষু ও বিপুলা সেন ভিক্ষুর মঙ্গলাচরণ,নিরুপমা বড়ুয়া বেবির সঞ্চালনায় অভিপ্শা বড়ুয়া মেঘলা ও প্রবাহিকা বড়ুয়া মেঘা’র উদ্ভোধনী সঙ্গীতের মাধ্যমে উক্ত অনুষ্ঠান আরম্ভ হয়।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সদর-রামু ৩ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব সায়মুন সরওয়ার কমল ও সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন উখিয়া সংঘরাজ ভিক্ষু সমিতির সভাপতি এস ধর্মপাল মহাথের মহোদয়।

অনুষ্ঠানের শুরুতে উদ্ভোধনী বক্তব্য রাখেন রাংকুট বনাশ্রম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ কে.শ্রী জ্যোতিসেন থের মহোদয়। তিনি সেচ্ছাসেবী সংগঠন ওয়াল্ড ভিশনের উদ্ভব,বিদ্যানদের প্রতিষ্ঠাতা কিশোর কুমার দাশের উদাহারণের মাধ্যমে সবাইকে অনুপ্রেরণামূলক বক্তব্য প্রধান করেন এবং আরও বলেন আজকে যারা এই সংগঠন গঠন করেছে তারা যদি এটা ধরে রাখতে পারে তাহলে একটা ইতিহাস হয় থাকবে,কারন এভাবে আনুষ্ঠানিকতাভাবে সংগঠনের আবির্ভাব এটা বিরল।

অনুষ্ঠানে রামু মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বন বিহারের অধ্যক্ষ সারমিত্র মহাথের-আশির্বাদক হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন। তিনি বলেন সংগঠন করতে হলে আগে আমাদের একতা হতে হবে,একতা যেখানে আছে সেখানে হিংসা প্রতিষ্ঠা হতে পারে না,তাই সবাইকে লোভ,হিংসা,বিদ্বেষ ও মান-অভিমান ত্যাগ করে সবাইকে সংগঠন করতে হবে।এছাড়া আশির্বাদক হিসেবে আরও উপস্থিত ছিলেন শৈলেরডেবা জ্ঞানসেন বৌদ্ধ ভিক্ষু শ্রামণ ও প্রশিক্ষণ কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও পরিচালক শ্রীমৎ কুশলায়ন মহাথের মহোদয়।
বিশেষ ধর্মীয় আলোচক হিসেবে বক্তব্য রাখেন রুঁমখা পুরাতন বৌদ্ধ বিহারের অধ্যক্ষ শ্রীমৎ জ্যোতিপ্রিয় থের মহোদয় প্রধান আলোচক’র বক্তব্য প্রদান করেন বাঙালী মূল নিবাসী এর আহবায়ক ইঞ্জিনিয়ার পুলক কান্তি বড়ুয়া তিনি বলেন প্রথমে আগে আমাকে সব বিদ্বেষ ভুলে একতার স্বপ্ন দেখতে হবে,তারপর সংগঠনের প্রগতিশীল হতে হবে,তাই তিনি সবাইকে সংগঠনের কার্যকালাপ সুদৃষ্টি দিয়ে ধরে রাখার আহবান জানান।
এছাড়া বিশেষ অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার সদর হাসপাতালের সহকারী রেজিস্টার বাবু ডাক্তার উত্তম কুমার বড়ুয়া। তিনি বলেন আজকের এই সংগঠন শুধু বৌদ্ধবাসীর জন্য না এটা সব ধর্মের মানুষের কাজ করবে,তাই সমগ্র মানুষের কল্যাণের কাজ করার জন্য অনুরোধ জানান।

প্রধান অতিথির বক্তব্যে সায়মুন সরওয়ার কমল বলেন এই ধরনের সংগঠন মানুষের মধ্যে বন্ধুত্ব গঠন করতে সহায়তা করে,এই ধরনের সংগঠন নৈতিকতা সৃষ্টি করে,এই ধরনের সংগঠন নিজেকে অন্যের কাছে তুলে ধরার প্লাটফরম তৈরী করে দেয়।আরও বলেন এই বয়সে যারা নেতৃত্বগুণ ছড়িয়ে দিতে পারে তারাই জীবনে প্রতিষ্ঠিত হতে পারে। তিনি সর্বদা এই সংগঠনের সাথে পাশে থাকবেন বলে জানান।

উক্ত অনুষ্ঠানে প্রধান ধর্মালোচক ছিলেন বাংলাদেশ মাইনোরিটি বুড্ডিস্ট এসোসিয়েশনের সভাপতি শ্রীমৎ দীপানন্দ স্থবির।
অনুষ্ঠান শেষে ১০১ জন বিশিষ্ট কমিটি অনুমোদন লাভ ও প্রকাশ করা হয় এবং উদযাপনী কমিটির পক্ষ থেকে যারা এই অনুষ্ঠান সফল করতে অক্লান্ত পরিশ্রম করে গেছে ও কমিটিতে স্থানপ্রাপ্ত সকল সদস্যদের ধন্যবাদসহিত অভিনন্দন জ্ঞাপন জানান।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ