আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

শুক্রবার মুন্সীগঞ্জের পদ্মাপাড়ের ইলিশ উৎসব শুরু  

মুন্সীগঞ্জ প্রতিনিধি : 

নিয়ম মেনে ইলিশ ধরি, সমৃদ্ধির পথে এগিয়ে চলি” এ স্লোগানকে সামনে রেখে শুক্রবার মুন্সীগঞ্জের পদ্মাপাড়ের প্রথমবারে মতো শুরু হতে যাচ্ছে ইলিশ উৎসব ।

শুক্রবার ২৭ নভেম্বর মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার পদ্মাপাড়ের শিমুলিয়া ফেরিঘাটের বিআইডাব্লিউটিএ’র মাঠে ইলিশ উৎসবের আয়োজন করেছে প্রজন্ম বিক্রমপুর নামের একটি সংগঠন। ইলিশ উৎসবের পৃষ্টপোষকতা করছে ব্যাংক এশিয়া লিঃ।

প্রথমবারে মতো আয়োজিত ইলিশ উৎসব অনুষ্ঠানকে ঘিরে শিমুলিয়া ঘাটসহ লৌহজং উপজেলার সর্বত্র এখন উৎসব আমেজ বিরাজ করছে। ইলিশ উৎসব অনুষ্ঠানকে ঘিরে একাধিক স্টল তৈরী করা হয়েছে। এই স্টল গুলোতে ইলিশ ক্রয়-বিক্রয়ের ব্যবস্থা থাকবে। শুক্রবার বেলা ১১টায় র‌্যালী প্রদক্ষিনের মাধ্যমে ইলিশ উৎসব অনুষ্ঠান শুরু হবে। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে শেষে হবে উৎসব।

আয়োজক কমিটির আহবায়ক ও মুন্সীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক মীর নাসির উদ্দিন উজ্জ্বল জানান, বাঙালির ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে আছে ইলিশ, ইলিশ আমাদের জাতীয় সম্পদ, ইলিশ থেকে আমরা বৈদেশিক মুদ্রা আয় করি। ইলিশের গুণাগুণ ও ঐতিহ্য টিকিয়ে রাখতে একটি ভিডিও প্রদর্শনী ও আলোচনা সভারও আয়োজন করা হয়েছে। জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় ক্রেতা-বিক্রেতাদের মাঝে জনসচেতনতার লক্ষ্যেই এ ইলিশ উৎসবের আয়োজন করা হয়েছে।

প্রজন্ম বিক্রমপুর সূত্র জানা যায়, ইলিশ উৎসবে দেশের বিশিষ্টজনেরা অংশ নিবেন। ঢাকাস্থ মুন্সীগঞ্জ-বিক্রমপুর সাংবাদিক ফোরামের সদস্যরা শুক্রবার সকাল ৯টায় জাতীয় প্রেসক্লাব থেকে যাত্রীবাহি বাসযোগে শিমুলিয়া ফেরিঘাটের উদ্দেশে রওনা হবেন বলে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ