আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

বরেন্দ্র বিশ্ব‌বিদ্যালয় ফা‌র্মে‌সি বিভা‌গে এ্যান্টিবা‌য়ে‌টিক স‌চেতনতা সপ্তাহ উদযাপন

মো: ইমতিয়াজ আহম্মেদ
বরেন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগ প্রতি বছরের মত এ বছরও ২৪ নভেম্বর United to Preserve Antimicrobials এই স্লোগানে  “বিশ্ব অ্যান্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ-২০২০’ পালন করা হয়েছে। বর্তমান করোনাভাইরাস প্রেক্ষাপটের কারণে এ বছর বিশ্ব অ্যান্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ-২০২০ এর সকল আয়োজন ভার্চুয়াল প্লাটফর্ম মাইক্রোসফট টিমসের মাধ্যমে পরিচালনা করা হয়।
মঙ্গলবার বিভাগীয় কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. একরামুল ইসলামের সভাপতিত্বে এবং ৯ম ব্যাচের শিক্ষার্থী মিম ইয়াসমিনের সঞ্চালনায় ভার্চুয়াল সেমিনারের সূচনা করা হয়। বিশ্ব অ্যান্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ-২০২০ উপলক্ষ্যে আয়োজিত এই আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপ-উপাচার্য প্রফেসর শহীদুর রহমান।
বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. ফিরোজ আহমেদ এবং রাজশাহী মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজিস্ট ডা. খন্দকার ফয়সাল আলমসহ বিভাগের অন্যান্য শিক্ষক এবং ছাত্র-ছাত্রীর।
সেমিনারের শুরুতে বিশ্ব অ্যান্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ-২০২০ এর প্রেক্ষাপটে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্টেন্স সম্পর্কিত এক প্রেজেন্টেশন উপস্থাপন করেন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী একেএম শাফিউর রহমান। প্রেজেন্টেশন শেষে বক্তব্য দেন রাজশাহী মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজিস্ট ডা. খন্দকার ফয়সাল।
শেষে ফার্মা বি-ক্লাব আয়োজিত প্রবন্ধ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা-২০২০ এর বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। শেষে সমাপনী বক্তব্য দেন সেমিনারের সভাপতি বিভাগীয় কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. একরামুল ইসলাম। তিনি বলেন, বিশ্ব এ্যান্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ-২০২০ উপলক্ষ্যে সেমিনারের পাশাপাশি ফার্মেসী বিভাগ থেকে ১৫০০ লিফলেট সাধারণ মানুষের মাঝে অ্যান্টিবায়োটিক ব্যবহারের সচেতনতা তৈরির জন্য বিতরণ করা হয়েছে। ৪০টির মত ছোট বড় বিভিন্ন সাইজের ব্যানার শহরের বিভিন্ন স্থানে এবং ফার্মেসিগুলোতে ঝুলানো হয়েছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ