আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

কুড়িগ্রাম এর ভূরুঙ্গামারী তে লেপ তোষক বানানোর ধুম

 

আরিফুল ইসলাম জয়
কুড়িগ্রাম ভূরুঙ্গামারী প্রতিনিধি :

শীত জেঁকে বসার আগেই উত্তরের সীমান্ত ঘেঁসা উপজেলা ভূরুঙ্গামারীতে লেপতোষক তৈরির ধুঁম লেগে গেছে। সব চেয়ে বেশি শীত পড়ে উত্তরের জেলা কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে। গত কয়েক দিনে বেড়েছে হিমেল হাওয়া। সকাল বেলায় দেখা মিলছে কুয়াশার। ধীর পায়ে নেমে আসছে শীত। বিকেল থেকে শুরু করে সকাল পর্যন্ত শীত অনুভূত হচ্ছে। শীতের আগমনের সঙ্গে অনেকেই মোটা পোশাকের দিকে ঝুঁকেছেন। কনকনে শীতে লেপ-তোষক, কাঁথা-কম্বলই একমাত্র ভরসা। তাই ক্রেতারা ভিড় করতে শুরু করেছে লেপতোষকের দোকানে। লেপতোষকের দোকানগুলোতে বাড়ছে ক্রেতার আনাগোনা। কারিগররা বলছেন, ক্রেতাদের এ আনাগোনা চলবে পুরো শীত জুড়ে। শীতের তীব্রতা বাড়লে লেপ-তোষক তৈরি ও বিক্রি আরও বাড়বে এমনটিই প্রত্যাশা ব্যবসায়ীদের।
উপজেলা সদরসহ প্রতিটি এলাকার কারিগররা শীত জেকে বসার আগেই এখন লেপ-তোষক তৈরিতে ব্যস্ত সময় পার করছেন। কেউবা সেলাইয়ের কাজে,কেউ কেউ ব্যস্ত তুলোধুনতে। লেপ-তোষক, জাজিম তৈরির কাজে এখন দারুণ ব্যস্ত সময় পার করছেন ধুপকর সম্প্রদায়ের মানুষরা। বছরের অন্যান্য সময় মন্দা থাকলেও শীতের মৌসুমে বেশ চাঙ্গা এ ব্যবসা। কারিগররা জানান, রেডিমেট লেপতোষকের চেয়ে ক্রেতারা পছন্দমত লেপতোষক তৈরি করতে দিচ্ছেন বেশি।

ভূরুঙ্গামারী বাসস্ট্যান্ডের ব্যবসায়ী হুমায়ূন জানান,শীতের আগমনে লেপতোষক তৈরির কারিগররা এখন ব্যাপক কর্মব্যস্ত হয়ে পড়েছে। লেপতোষকের দোকানে বাড়ছে বেচাকেনা। যতই শীত বাড়বে ততই লেপ-তোষক তৈরির প্রতিষ্ঠানের কারিগরদের ব্যস্ততা ততই বৃদ্ধি পাবে। সে কারণে কারিগররা এখন ব্যস্ত।
ক্রেতা মঈন মিয়া জানান, কাপড় ও তুলাসহ মজুরি বেড়ে গেছে। শীত বেড়ে গেলে এগুলোর দাম আরও বেড়ে যাবে। যে কারণে আগেই লেপতোষক তৈরির করাচ্ছেন।

আব্দুল জলিল নামে এক ক্রেতা বলেন, দিনে গরম হলেও রাতে শীতের হাওয়া আর ভোর রাতে ঘন কুয়াশাই বলে দিচ্ছে শীত এসেছে। তাই লেপ-তোষকের দোকানে এসেছি।
শিমুল তুলার লেপ-তোষক ও বালিশের সবচেয়ে বেশি চাহিদা রয়েছে এ অ লে। এ কারণে শিমুল তুলার মূল্য অনেকটা বেশি।
তুলা ব্যবসায়ী জামাল জানান, এখন শিমুল তুলা ২৫০ টাকা থেকে ৩০০ টাকা কেজি দরে বিক্রয় হচ্ছে। কাপাস তুলা ২৫০ টাকা থেকে ২৬০ টাকা কেজি দরে বিক্রয় হয়। গার্মেন্ট এর তুলা ৪০ টাকা থেকে ১৫০ টাকা পর্যন্ত কেজি বিক্রি হচ্ছে।

বর্তমানে ১ হাজার টাকা থেকে ১৫শ টাকা দরে লেপ বিক্রি করছি। বেচাকেনাও হচ্ছে ভালো। অনেকেই দোকানে বসে থেকে তাদের পছন্দের লেপ-তোষক তৈরী করে নিয়ে যাচ্ছেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ