আজ ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২৫শে জুন, ২০২২ ইং

সারাদেশে ধর্ষণ, যৌন নিপীড়ন ও নারী নির্যাতনের প্রতিবাদে ভুরুঙ্গামারীতে মানববন্ধন

 

আরিফুল ইসলাম জয়
কুড়িগ্রাম ভূরুঙ্গামারী প্রতিনিধি :

সারাদেশে ধর্ষণ, যৌন নিপীড়ন ও নারী নির্যাতনের প্রতিবাদে কালিগঞ্জে মানববন্ধন।
নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনসহ সারাদেশে ধর্ষণ, যৌন নিপীড়ন ও নারী নির্যাতনের প্রতিবাদে কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারী উপজেলায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।
বুধবার (৭অক্টোবর) বেলা ১১ টায় উপজেলা পরিষদের সামনে কলেজ মোড় রাস্তার উপর বে-সরকারি উন্নয়ন সংগঠন ‘বহ্নি শিখা গ্রীন ভয়েস ভুরুঙ্গামারী সরকারি কলেজ শাখার ’উদ্যোগে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।
উক্ত মানববন্ধন কর্মসূচি গ্রীন ভয়েস হাজি দানেশ বিশব্বিদ্যালয় শাখার সাংগঠনিক সম্পাদক শাহারিয়ার তুর্য, কুড়িগ্রাম জেলা শাখার প্রচার ও প্রকাশনা সম্পাদক লিমন আহমেদ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক সম্পাদক বায়েজিদ সপন, ভুরুঙ্গামারী সরকারি কলেজ শাখার সদস্য শামীম রানা, রোকনুজ্জামান, আরাফাত জীম প্রমুখ বক্তব্য রাখেন।
তারা বলেন, আজকে দেশের নারীসমাজ অত্যন্ত অনিরাপদ। তারা ঘরে নিরাপদ নয়, রাস্তায় নিরাপদ নয়, কর্মক্ষেত্রেও নিরাপদ নয়। তারা শান্তিতে চলতে পারছে না। অনেক ক্ষেত্রে নারীকে পাশবিক নির্যাতনের পর হত্যা করা হচ্ছে। তারা আরও বলেন, বর্তমান সমেয় ধর্ষণ সংখ্যা দাড়িয়েছে ১৩ হাজার ৬৩৮ জন, দলবদ্ধ ভাবে ধর্ষণ করা হয়েছে ২ হাজার ৫২৯ জন নারীকে, ৬৯২৭শিশুকে নির্যাতন করা হয়েছে। ধর্ষণের পর খুন করা হয়েছে ১৪৬৭ জনকে। এসব ঘটনার কারণে আত্মহত্যা করতে বাধ্য হয়েছেন ১৫৪ জন নারী। মাানববন্ধন কর্মসূচি থেকে নারী ও শিশুসহ দেশের সব নাগরিকের অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করতে নিপীড়নকারীদের মৃত্যুদন্ড নিশ্চিত করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নিকট আহ্বান জানানো হয়েছে।।
তারা ৭ টি দাবি উপস্থাপন করেছেন ১) ধর্ষণের বিচারের জন্য দ্রুত আলাদা ট্রাইবুনাল গঠন করতে হবে।
২) সুষ্ঠু তদন্তের ভিত্তিতে যেকোন ধরনের ধর্ষণের ক্ষেত্রে সর্বচ্চ সাজা মৃত্তুদন্ড এবং গন ধর্ষণের ক্ষেত্রে প্রকাশ্য ফাসি দিতে হবে।
৩) ১৮ বছরের নিচে কোন কিশোরী ধর্ষিত হলে তার পড়ালেখা ও চিকিৎসার দায়ভার রাষ্ট্র কে নিতে হবে।
৪) ধর্ষণ মামলা নির্দিষ্ট সময় দ্রুত নিস্পত্তি ও রায় কার্যকর করতে হবে।
৫) ধর্ষকের জামিন অযগ্য।
৬) আগামী ৩ মাসের মধ্য পুর্বে সংঘটিত সকল ধর্ষণ মামলা বিচারের নিস্পত্তি করতে হবে।
৭) কোন ধর্ষনের মামলায় প্রশাসনের সজনপ্রিতি গাফিলতি ধরা পরলে টাকা নিয়ে নিস্পত্তি করতে চাইলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ