আজ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২৪ ইং

দ্রুততম সময়ে নিস্পত্তি এবং আর্থিক সাশ্রয়ে গ্রাম আদালত  জনপ্রিয় হয়ে উঠেছে

খুলনা ব্যুরো প্রধান জিয়াউল ইসলামঃ

দিঘলিয়া উপজেলার ৪নং সেনহাটি ইউনিয়নের গ্রাম আদালতের কার্যক্রম ইউনিয়নের সাধারণ মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। গ্রাম আদালতের ইখতিয়ারভুক্ত মামলা দ্রুততম সময়ে নিস্পত্তি এবং আর্থিক সাশ্রয়ের গ্রাম আদালত অতি স্বচ্ছতার সাথে পরিচালিত হয়ে থাকে । ইউনিয়নের বিভিন্ন গ্রামের ছোট-খাটো অপরাধ স্থানীয় পর্যায়ে পরিষদ কর্তৃক গঠিত গ্রাম আদালতের শালিসী প্যানেল শুনানী শেষে অল্প সময়ে বিনা খরচে কাংখিত বিচার পাওয়ায় গ্রাম অঞ্চলের সাধারণ মানুষ এখন ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতের দিকে ঝুকছে।
৪নং সেনহাটি ইউনিয়নের গ্রাম আদালত সুত্রে জানাগেছে, শুরু থেকে গত ডিসেম্বর ২০১৯ পর্যন্ত দিয়লিয়া সদর ইউনিয়নের গ্রাম আদালতে মোট ২০৪টি মামলা নথিভুক্ত হয় । নথিভুক্ত মামলার মধ্যে নিষ্পত্তি মামলা সংখ্যা ১৯৭টি, বাকী মামলার কাজ চলমান রয়েছে। এই আদালতের মাধ্যমে মামলার নিষ্পত্তিকৃত ক্ষতিপুরণ আদায় হয়েছে ১২ লক্ষ ২শত ৩০ টাকা যা যথাযথ ভাবে ভুক্তভুগীদেরকে প্রদান করা হয়েছে।
বাংলাদেশ সরকার, ইউরোপিয়ান ইউনিয়ন এবং এন.ডিপি এর আর্থিক ও কারিগরি সহায়তায় ওয়েভ ফাইন্ডেশনের সহযোগিতায় বাংলাদেশ গ্রাম আদালত সক্রিয়করণ(২য় পর্যায়) প্রকল্প। ২০১৭ সালের এপ্রিল মাসে দেশের ইউনিয়ন গুলোতে গ্রাম আদালতের কার্যক্রম শুরু হয়। ইউনিয়নের বাসিন্দাদের লঘু অপরাধ ইউনিয়নের অভ্যান্তরে স্থাপিত গ্রাম আদালত জনপ্রতিনিধি সহ বিভিন্ন পর্যায়ের গন্যমান্য ব্যক্তিবর্গের এবং উভয় পক্ষের সিলেকশনকৃত প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত এই গ্রাম আদালতের ফলে দেশের আদালত গুলোতে কিছুটা হলেও চাপ কমেছে।
এ বিষয়ে সেনহাটি ইউনিয়নের চেয়ারম্যান জিয়া গাজী বলেন, সরকারের গেজেটভুক্ত গ্রাম আদালতের সুফল ইতিমধ্যে জনগণ ভোগ করতে শুরু করেছে। স্থানীয় পর্যায়ে গ্রাম আদালতের মাধ্যমে মামলা নিষ্পত্তি হওয়ায় গ্রামের সাধারণ অসহায় ও দরিদ্র মানুষ আর্থিক ভাবে যেমন সাশ্রয় হয়েছে তেমনি আদালতের উপর থেকে চাপ কমেছে। এলাকায় শান্তিশৃংখলা বজায় রাখতে গ্রাম আদালতে বিশেষ ভুমিকা রয়েছে। এছাড়া গ্রাম আদালত করোনাকালিন সময়ে জনগণকে সচেতন করতে বিভিন্ন জনসচেতনতামূলক কর্মকান্ড চালিয়ে আসছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ