আজ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে এপ্রিল, ২০২৪ ইং

গোদাগাড়ীতে গ্রাম ভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপির মৌলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধি, রাজশাহীঃ

রাজশাহীর গোদাগাড়ীতে গ্রামভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
শান্তি-শৃঙ্খলা উন্নয়ন নিরাপত্তায় সর্বত্র আমরা স্লোগানে গোদাগাড়ী উপজেলা আনসার ও ভিডিপি কার্যালয়ের আয়োজনে গোদাগাড়ী উপজেলার মাটিকাটা আদর্শ ডিগ্রী কলেজ মাঠে ৩২ জন পুরুষ ও ৩২ জন মহিলা প্রশিক্ষণার্থীর অংশগ্রহণে ১০ দিনের ট্রেনিংয়ের শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৬ সেপ্টেম্বর) সকাল দশটা থেকে গ্রামভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়ে আগামী ০৭ অক্টোবর (১০ কার্যদিবস) তারিখে সমাপ্ত হবে।
এরই ধারাবাহিকতায় আজ রবিবার প্রশিক্ষণের উদ্বোধনীও অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাটিকাটা আদর্শ ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ আবুল আওয়াল ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আনসার ও ভিডিপি (অবঃ) কর্মকর্তা মোঃ আলতাফ হোসেন, উপজেলা আনসার ও ভিডিপি (ভারপ্রাপ্ত) কর্মকর্তা মোসাঃ সুফিয়া খাতুন, উপজেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষক মোঃ রফিকুল ইসলাম, উপজেলা আনসার কোম্পানি কমান্ডার মোঃ জিয়াউর রহমান, গোদাগাড়ী পৌর ভিডিপির দলনেতা মোঃ আব্দুল মালেক,মাটিকাটা ইউনিয়নের দলনেতা ও দলনেত্রী এই সময় উপস্থিত ছিলেন ।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মৌলিক প্রশিক্ষণের মাধ্যমে সদস্যদের প্রাথমিকভাবে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে অবদান, সামাজিক দায়বদ্ধতা, প্রাথমিক আইনগত ধারণা প্রদান, নারী ও শিশু পাচার রোধ, বাল্য বিবাহ, যৌতুক প্রদান বন্ধ, জন্ম নিয়ন্ত্রণ, ইভটিজিং, এসিড নিক্ষেপ নিয়ন্ত্রণ।

মাদক মুক্ত সমাজ গঠন, পরিবেশ দূষণ, দুর্নীতি প্রতিরোধে ভূমিকা পালন, জঙ্গি দমন বিষয়ক আলোচনা, বৃক্ষ রোপণ ও আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার, গবাদি পশু/হাঁস মুরগি পালন ও চিকিৎসা পদ্ধতি, মৎস্য চাষ, অগ্নি দুর্ঘটনা ও ভিডিপি সদস্যদের করণীয় প্রভৃতি বিষয়ে পাঠদানের মাধ্যমে প্রশিক্ষণ করা হচ্ছে। কোভিড-১৯ মহামারীর ফলে উদ্ভূত পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক প্রশিক্ষণের সার্বিক কার্যক্রম পরিচালিত হচ্ছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ