আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং

ফেনীতে ব্যতিক্রমী “পুষ্টি ভাত” উৎসব

আলাউদ্দিন সবুজ.ফেনী জেলা প্রতিনিধি:

ফেনীতে ব্যাতিক্রমী ‘পুষ্টি ভাত’ উৎসবে বক্তারা বলেছেন, ভাতের মাড় ফেলে দিয়ে রান্না করলে ১৫ শতাংশ চালের অপচয় হচ্ছে এবং এর ফলে আমরা পুষ্টি থেকেও বঞ্চিত হচ্ছি। অর্থনৈতিকভাবেও ক্ষতি হচ্ছি। তাই তারা ‘বসা ভাতে’র ওপর গুরুত্ব আরোপ করেন।

কবি, সাংবাদিক ও গবেষক গাজী রফিকের আয়োজনে শনিবার দুপুরে শহরের একটি রেস্তরায় এ ভিন্নধর্মী উৎসব অনুষ্ঠিত হয়। এতে মূল আলোচক ছিলেন গাজী রফিক। তিনি বসা ভাতের পুষ্টিগুণসহ নানা বিষয়ে তাঁর গবেষণাপত্রের ওপর আলোকপাত করেন। আরো বক্তব্য রাখেন ফেনী সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোক্তার হোসেইন, জেষ্ঠ্য সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা আবু তাহের। উৎসব আয়োজন কমিটির আহ্বায়ক আসাদুজ্জামান দারার সঞ্চালনায় মূল প্রবন্ধের ওপর কথা বলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট ফেনী শাখার ভারপ্রাপ্ত সভাপতি জাহিদ হোসেন বাবলু, কবি ও সংগঠক ওবায়েদ মজুমদার, ইকবাল আলম, সামী উল হক শাহীন, নাট্য নির্দেশক নাসির উদ্দিন সাইমুম, জেষ্ঠ্য সাংবাদিক, বাংলাভিশনের জেলা প্রতিনিধি রফিকুল ইসলাম, দৈনিক ‘ফেনীর সময়’ সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন, ‘দৈনিক ফেনী’ সম্পাদক আরিফুল আমিন রিজভী, ‘মানবজমিনে’র জেলা প্রতিনিধি নাজমুল হক শামীম, এড. গাজী তারেক আজিজ, ফেনী সাহিত্য সভার সদস্য সালেহা খানম, কলেজ শিক্ষক শিরিন রহমান প্রমূখ।

অতিথির বক্তব্যে প্রফেসর মোক্তার হোসেইন বলেন, আগে একসময় আমাদের দাদী ও মায়েরা বসা ভাত রান্না করতেন। ওই ভাত যথেষ্ট পুষ্টিগুন সমৃদ্ধ ছিল। কিন্তু এখন আমাদের খাদ্যাভ্যাস অনেকটা পাল্টে গেছে। আমরা যদি আবার মাড়সহ বসা ভাতে অভ্যস্ত হতে পারি তাহলে একদিকে আমরা যেমন আরো বেশি পুলিষ্ট পাব, অন্যদিকে আর্থিকভাবেও লাভবান হতে পারব, চালের সাশ্রয় হবে।

কবি, গবেষক ও বিজ্ঞানী গাজী রফিক বলেন, আমার পুষ্টি ভাত বিষয়ক গবেষণা তথ্য অষ্টম শ্রেণীর পাঠ্য বইতে অন্তর্ভুক্ত হয়েছে-যা আমাদের জন্য অত্যন্ত আনন্দের সংবাদ। তিনি বলেন, চীন, জাপানসহ আরো বেশকিছু দেশের মানুষ এখন এই বসা ভাত খাচ্ছে। তিনি জানান, এই পদ্ধতিতে ১৫ শতাংশ চালের অপচয় রোধ করা সম্ভব। তিনি এটিকে ছড়িয়ে দিতে শিক্ষক, সাংবাদিকসহ সবার প্রতি আহ্বান জানান। পরে সবাইকে পুষ্টি ভাতের মাধ্যমে আপ্যায়িত করা হয়। উৎসবে সাংবাদিক , শিক্ষক, কবি, সাংস্কৃতিক সংগঠকসহ নানা শ্রেণী পেশার প্রতিনিধিগণ অংশ নেন

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ