আজ ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই মে, ২০২৪ ইং

পরিচ্ছন্ন জাহাঙ্গীরনগরের লক্ষ্যে “Project Clean Jahangirnagar” এর পদযাত্রা শুরু

জাবি প্রতিনিধি:

‘ইকো পার্ক’ খ্যাত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশের ভারসাম্য রক্ষায় এবং পরিষ্কার-পরিচ্ছনতায় সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে “Project Clean Jahangirnagar” সংগঠনটির পদযাত্রা শুরু হয়েছে।

গতকাল ২৯ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) জাবিতে ২০২৩-২৪ সেশনের ভর্তি পরীক্ষা শেষে ক্যাম্পাস পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচির মাধ্যমে কার্যক্রম শুরু করে “Project Clean Jahangirnagar”।
এতে অংশগ্রহণ করেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ, সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক তারানা বেগম, সহযোগী অধ্যাপক তমালিকা সুলতানা এবং সহযোগী অধ্যাপক মোহাম্মদ তারিকুল ইসলাম। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে এই কার্যক্রম সফল হয়।

গত বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ‘এ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয় এবং গতকাল ‘ই ইউনিট’ এর পরীক্ষার মাধ্যমে ভর্তি পরীক্ষার মূলপর্ব সম্পন্ন হয়। ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে অনেক শিক্ষার্থী ও অভিভাবকের আনাগোনা বেড়ে যায়। যার ফলস্বরূপ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে পলিথিন, প্লাস্টিক, কাগজ ইত্যাদি নানা ধরনের ময়লা-আবর্জনায় অপরিচ্ছন্ন পরিবেশে পরিণত হয়। ক্যাম্পাসকে আবার তার চিরায়ত নির্মলরূপে ফিরিয়ে আনার উদ্দেশ্যে কাজ শুরু করেছে “Project Clean Jahangirnagar”।

“Project Clean Jahangirnagar” এর আহ্বায়ক এবং সরকার ও রাজনীতি বিভাগের ৫০ তম আবর্তনের শিক্ষার্থী জিয়াউদ্দিন আয়ান বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক সৌন্দর্য রক্ষার্থে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। আমরা ভর্তি পরীক্ষা শেষ হওয়ার পরপরই সমাজবিজ্ঞান অনুষদের সামনে হতে শুরু করে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গন পর্যন্ত পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করি। এই কর্মসূচি সফল হ‌ওয়ায় আমি খুবই আনন্দিত। এই ক্যাম্পাস শুধু আমারই না,শিক্ষক শিক্ষার্থী নির্বিশেষে সকলের।তাই,ভবিষ্যতে আরো বড় পরিসরে এই প্রোজেক্ট বাস্তবায়ন হবে বলে আমি আশাবাদী।’

তিনি কৃতজ্ঞতা প্রকাশ করে আরো বলেন, ‘আমি অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করছি আমার সম্মানিত শিক্ষক-শিক্ষিকাদের, বড়ভাই, বন্ধু, ছোট ভাইবোনদের; যাদের একান্ত ইচ্ছা ব্যতীত এই কর্মসূচি সফল হতো না। যেকোনো স্বেচ্ছাসেবীমূলক কার্যক্রমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বপ্রণোদিত এমন অংশগ্রহণ অবশ্যই প্রশংসনীয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ