আজ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২৪ ইং

গঙ্গাচড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে মেডিসিন রোড

মোঃ ওয়াসিমুল বারী সিয়াম:

রংপুরের গঙ্গাচড়ায় সড়কে ফলজ, বনজ ও ওষুধি গাছ লাগিয়ে “মেডিসিন রোড” নামে তা নামকরণ করা হয়েছে। যার মাধ্যমে গাছের উপকার সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি ও ঔষধি গুনাগুন জানতে পারবে। উপজেলা প্রশাসনের এই উদ্যোগের ফলে মানুষজন খুব সহজেই বিপদ-আপদে প্রাইমারি ট্রিটমেন্ট গ্রহণ করে উপকৃত হতে পারবে।

আজ শনিবার (১৪ অক্টোবর) দুপুরে উপজেলার নোহালী ইউনিয়নের কাচারি পাড়া থেকে কালিয়ার মোড় যাওয়ার পথে ২ কিলোমিটার সড়কে প্রায় ৩ শতাধিক ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণ কর্মসূচি পালন করেন সহকারী কমিশনার (ভূমি) নয়ন কুমার সাহা।

বৃক্ষরোপন কর্মসূচিতে রোপন করা হয়েছে হরতকি, বহেরা, জারুল, জাতনিম, ছাতিম, বাসক, অর্জুন, আম, জাম, লিচু, কাঠাল, জলপাই, পেয়ারা, আমরা, আতা, কাঠবাদাম, বড়ই, লেবু, চালতা, খেজুর, নটকন, শিমুল ও জবাসহ বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ ও ওষুধি গাছ। গাছগুলো পরিচর্যা ও দেখাশুনা করার জন্য নিয়োগ করা হয়েছে ৩ জন স্থানীয় ব্যাক্তিকে।

উপজলা সহকারী কমিশনার (ভূমি) নয়ন কুমার সাহা বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদ তামান্না মহোদয়ের সহযোগিতায় এ উদ্যোগ নেওয়া হয়েছে। গাছ প্রকৃতির বন্ধু, প্রকৃতির ভারসাম্য বজায় রাখতে গাছের ভূমিকা অপরিসীম। গাছ লাগানোর মাধ্যমে মানুষের মাঝে সচেতনতা বাড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।
মেডিসিন রোড নামকরণের মাধ্যমে গাছগুলির তাৎপর্য তুলে ধরা হয়েছে বলে জানায় উপজেলা নির্বাহী অফিসার নাহিদ তামান্না তিনি বলেন, এই গাছগুলো পরিচর্যা করা হলে একসময় স্থানীয় জনসাধারণ’ই উপকৃত হবে। তাই এগুলো সংরক্ষণ করা আপনার-আমার সকলেরই দায়িত্ব।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ