আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং

মহেশখালীতে বিশ্ব নদী দিবস পালিত

মহেশখালী প্রতিনিধি:

মহেশখালীতে বিশ্ব নদী দিবস-২৩ উদযাপন উপলক্ষ্যে র‌্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল (রবিবার) ২৪ সেপ্টেম্বর সকাল ১০টায় ওয়াটারকিপার্স বাংলাদেশ, জাতীয় নদী জোট,

কোহেলিয়া নদী রক্ষা কমিটি এবং মহেশখালী নাগরিক আন্দোলনের যৌথ আয়োজনে মহেশখালী উপজেলা পরিষদের সামনে বাবুর দীঘির পাড়ে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। নদী একটি জীবন্ত সত্তা- আসুন নদীর অধিকার নিশ্চিত করি এ স্লোগানকে ধারন করে,

বিশ্ব নদী দিবস উদযাপন উপলক্ষ্যে কোহেলিয়া নদীসহ মহেশখালীর বিভিন্ন নদ-নদী রক্ষার দাবিতে র‌্যালি ও মানববন্ধনে কোহেলিয়া নদী দখল ও দূষণমুক্ত করার দাবী জানানো হয়।

একই সাথে সোনাদিয়া ও ঘটিভাঙ্গার সাথে লাগোয়া নদীগুলো দখলমুক্ত করার দাবী জানান বক্তারা। বক্তারা আরো বলেন , আমাদের নগরায়নের ফলে নদী গুলো হারিয়ে যাচ্ছে।

কিন্তু পরিবেশ ধ্বংস করে কোনো কর্মকাণ্ড পরিচালনা করলে তার ফলাফল শূন্যই থেকে যায়। আমরা ধীরে ধীরে নদী দূষণ করছি ও দখল করছি। এখন যদি এসব বন্ধ করতে না পারি তবে সামনে আমাদের দুর্দিন আসছে ।

কোহেলিয়া নদী দখল করে সড়ক নির্মাণ বিশ্ব নজিরবিহীন উল্লেখ করে বক্তারা বলেন , কয়লা বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করতে গিয়ে একটা নদীকে নির্মম ভাবে হত্যা করা হচ্ছে । তারা জানেনা এই নদীর উপর নির্ভরশীল মহেশখালীর দুই লক্ষ মানুষ পরোক্ষভাবে ক্ষতিগ্রস্ত হবে ।

কিছু স্থানীয় প্রভাবশালী লোক নদী দখল করে চিংড়ি নির্মাণ করছে ফলে একসময় বিশাল ও গভীর নদীটি ধ্বংস করতে বিভিন্ন ষড়যন্ত্র চলছে । বাংলাদেশের সর্বোচ্ছ আদালত মহামান্য হাইকোর্ট নদীকে জীবন্ত সত্তা ঘোষণা করেছেন ।

এই জীবন্ত সত্তা নদী রক্ষার দায়িত্ব সরকারের , কিন্তু সরকারী কিছু অসৎ আমলার উদাসীনতার কারনে ভুমিদস্যুরা নদী দখল করার সুযোগ পাচ্ছে । রাষ্ট্রিয় সংস্থা জাতীয় নদী কমিশনকে পুর্ণ স্বাধিনতা দিয়ে আরো শক্তিশালী করার আহবান জানিয়ে দখলবাজদের হাত থেকে নদী উদ্ধারের দাবী জানান ।

সিসিডিএফ এর নির্বাহী পরিচালক সুব্রত দত্তের সভাপতিত্বে , প্রধান অতিথির বক্তব্য রাখেন মহেশখালী মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সালেহ আহমদ , মানববন্ধনে স্বাগত বক্তব্য রাখেন- মহেশখালী প্রেসক্লাবের সভাপতি ও কোহেলিয়া নদী রক্ষা কমিটির আহবায়ক আবুল বশর পারভেজ ।

মানববন্ধনে সঞ্চালনা করেন বাপা মহেশখালী আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক , ওয়াটারকিপার্স বাংলাদেশ এর ভলান্টিয়ার ও কোহেলিয়া নদী রক্ষা কমিটির সদস্য সচিব আবু বক্কর ছিদ্দিক ।

বক্তব্য রাখেন মহেশখালী নাগরিক আন্দোলনের আহ্বায়ক সাংবাদিক এস.এম রুবে , বাপা মহেশখালী শাখার যুগ্ন সাধারণ সম্পাদক এম আজিজ সিকদার , সংশপ্তক এর প্রোগ্রাম ম্যানেজার ও পরিবেশকর্মী মাহাবুব আলম হান্নান ,

উদিচি শিল্পী গোষ্ঠীর মহেশখালীর সভাপতি আব্দুস সালাম বাঙালি ,মুক্তিযোদ্ধা সন্তান কমল ঘোষ , বাপা সদস্য সালাহউদ্দিন নূরি পিয়ারু , বাপা সদস্য জাহাঙ্গীর আলম , মিজানুর রহমান , লিয়াকত আলী , কোহেলিয়া মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি নুরুল কাদের প্রমুখ ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ