আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

কুয়াকাটার বিদ্যুৎ লোডশেডিংএ অতিষ্ঠ হয়ে পড়েছে পর্যটন ব্যবসায়ীরা

জাহিদুল ইসলাম জাহিদ,কুয়াকাটা প্রতিনিধি:

পটুয়াখালী কুয়াকাটার বিদ্যুৎ লোডশেডিং এ অতিষ্ঠ হয়ে পড়েছে পর্যটন কেন্দ্র কুয়াকাটার ব্যবসায়ীরা। প্রতিদিন গড়ে বিদ্যুৎ থাকছেন পাচ থেকে ছয় ঘন্টা, এতে বড় লোকসান গুনতে হচ্ছে আবাসিক হোটেল ব্যবসায়ী সহ পর্যটন কেন্দ্রের ক্ষুদ্র ব্যবসায়ীদের।

এই সমস্যার কারণে পর্যটক কমছে কুয়াকাটায়, এবং পর্যটকদের বাড়তি সেবা দেওয়ার জন্য প্রতিদিন এক্সটা জেনাটার পিছনে খরচ করতে হয়, গড়ে হাজার থেকে ১৫০০ টাকা। এই নিয়ে চরম দুশ্চিন্তায় দিন পার করছে কুয়াকাটার নানা ধরনের ব্যবসায়ীরা।

শুক্রবার ও শনিবার (৩-৪ জুন) সরজমিন ঘুরে লক্ষ্য করা যায়, প্রতিটি আবাসিক হোটেলে ঘন্টার পর ঘন্টা জেনাটার চলছে। হোটেল মালিকদের লোকসান হলেও পর্যটকদের সেবার জন্য বাড়তি সময়গুলোতে চালু রেখেছে জেনাটার।

তবে যে হোটেলগুলোতে জেনাটার ছিল না, শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনেও ফাঁকা রাখতে হয়েছে তাদের। এদিকে অতিরিক্ত রোদের গরম থাকায় এবং বিদ্যুৎ লোডশেডিং থাকায় কুয়াকাটা ছাড়তে দেখা গেছে পর্যটকদের।

কুমিল্লা থেকে আসা পর্যটক সুমন খান বলছেন আমরা ভ্রমণে এসেছি একটু আরাম আয়েশ করে কুয়াকাটা সুন্দর ভিউ গুলো উপভোগ করব তবে গরম আর অতিরিক্ত লোডশেডিং এ খুব অতিষ্ট আমরা তাই চলে যাচ্ছি তিনি আরো বলেন হোটেল কর্তৃপক্ষ জেনাটার সার্ভিস দিল তাতে এসি না চলায় খুব সমস্যা পোকাতে হচ্ছে আমাদের ।

কুয়াকাটার হোটেল মোটেল মালিক সমিতির সভাপতি, শাহ আলম হাওলাদার জানান বর্তমানে পর্যটন কেন্দ্র কুয়াকাটা অতিরিক্ত লোডশেডিং হওয়ার কারণে খুব সমস্যার মধ্যে আমাদের দিন পার করতে হচ্ছে পর্যটকদের সেবা দেয়ার জন্য আমাদের প্রতিদিন বাড়তি

অর্থ খরচ করতে হচ্ছে এমন বিদ্যুৎ লোডশেডিং চলতে থাকলে পর্যটন কেন্দ্র কুয়াকাটা থেকে মুখ ফিরিয়ে নেবে পর্যটন কেন্দ্রে বিনিয়োগকারী ব্যাবসায়ীরা। অতি দ্রুত লোডশেডিং এ সমস্যার সমাধান করে স্বাভাবিকভাবে বিদ্যুৎ চলমান করার আহ্বায়ন জানায়।

আজ থেকে বন্ধ হচ্ছে পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র, বর্তমানে আলোচিত শিরোনাম এটি। খবরে বলা হয় আজ থেকে পুরোপুরি বন্ধ হতে যাচ্ছে দেশের বৃহত্তম ও সর্বাধুনিক পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র। কয়লা সংকটে ২৫ মে এর একটি ইউনিট বন্ধ হয়েছিল।

কয়লার মজুত ফুরিয়ে যাওয়ায় অবশিষ্ট ইউনিটও বন্ধ হতে যাচ্ছে। এ নিয়ে কয়েক দফা বৈঠকেও সমাধান মেলেনি। বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ হলে জাতীয় গ্রিডে অন্তত ১২শ মেগাওয়াট বিদ্যুৎ ঘাটতির আশঙ্কা রয়েছে। এতে দেশে ভয়াবহ লোডশেডিং দেখা দিতে পারে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ