আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

সরকারি চাকরির পাশাপাশি সফল কৃষি উদ্যোক্তা নূরুজ্জামান

মোঃ মুশফিক হাওলাদার ভোলা প্রতিনিধিঃ

সফল কৃষি উদ্যোক্তা নূরুজ্জামান সরকারি চাকরির পাশাপাশি যে অন্য কিছু করা যায় না এমন ধারণাকে পাল্টে দিয়েছেন একজন শিক্ষিত উদ্যোক্তা কৃষিবিদ নূরুজ্জামান।

নূরুজ্জান অফিসের পর অলস বসে না থেকে নিজেই গড়ে তুলেছেন মিশ্র ফল ও সবজির প্রজেক্ট ও গরু, ছাগল ও হাঁসের খামার নূরুজ্জামান ভোলার লালমোহন উপজেলার পশ্চিম চর উমেদ ইউনিয়নের পাঙ্গাশিয়া গ্রামের মোঃ আবু তাহেরের ছেলে।

জানা যায়, নূরুজ্জামান লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান সহকারী হিসাবে কাজ করেন অফিসের পরে সময়টা কিভাবে কাজে লাগানো যায়।

তখন তার মাথায় এলো সময়টা নষ্ট না করে জমিতে চাষাবাদের কাজে লাগানো যায়। এর পর সবজি চাষ শুরু করেন । মাত্র তিন মাসেই সবজি চাষ করে সফলতার মুখ দেখতে পান।

এর পর তার মধ্যে চাষাবাদের আগ্রহ বৃদ্ধি পায় , পরে ওই জমিতে মিষ্টি কুমড়া, সরিষা, লাউ টমেটোসহ বিভিন্ন জাতের সবজি চাষ করেন। আধুনিক পদ্ধতিতে চাষ করায় খুব ভাল ফলন হয়।

আশপাশের গ্রাম, এমনকি উপজেলা থেকেও ক্রেতারা জমিতে এসেই ফল কিনে নেন। এবং আশপাশের কয়েক গ্রামের শিক্ষিত বেকার যুবকরা আসছেন তার এ প্রজেক্ট পরিদর্শনে। তারাও চাকরির পেছনে না ছুটে এ ধরনের প্রজেক্ট করার আগ্রহ প্রকাশ করছেন।

কৃষিবিদ নূরুজ্জামান বলেন- গত বছর আমি , বিভিন্ন জাতের ফসলের আবাদে সফল হই, আমার সংসারের কিছুই বাহির থেকে কিনতে হয় না আমি সকল ধরনের চাষাবাদ করি। আমি পতিত জমিকে কিভাবে কাজে লাগানো যায়, সেই প্রযুক্তিগুলোকে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কাজ করছি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ