আজ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই মে, ২০২৪ ইং

বজ্রপাত রোধে ফরিদগঞ্জে তালের চারা রোপণ

কে এম নজরুল ইসলাম : 
তালের চারা রোপন করুন, বজ্রপাত থেকে দূরে থাকুন’- এই শ্লোগানকে প্রতিপাদ্য করে চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ৬নং গুপ্টি পশ্চিম ইউনিয়নের খাজুরিয়া গ্রামে স্পেন প্রবাসী মানিক পাটোয়ারী বজ্রপাত রোধে প্রায় শতাধিক তালের চারা রোপণ করার কর্মসূচির।আয়োজন করেছেন। 
মঙ্গলবার খাজুরিয়া গ্রামের বিভিন্ন সড়কের পাশে ৪২টি তালের চারা রোপণ করে কর্মসূচির উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন মিজানুর রহমান মোল্লা, আলাউদ্দিন পাটওয়ারী, শাহাজান মিয়া, কালা মিয়া, তুহিন পাটওয়ারীসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।
তালের চারা রোপণের পূর্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশে প্রতিবছর গড়ে দুই শতাধিক মানুষ বজ্রপাতে মারা যাচ্ছে। যা বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। সম্প্রতি দেশে বজ্রপাতের ভয়াবহতা বিবেচনায় নিয়ে এটিকে জাতীয় দুর্যোগ হিসেবে গণ্য করেছে সরকার। বজ্রপাত প্রতিরোধে তালগাছ রোপণে সুফল পেয়েছে থাইল্যান্ড ও ভিয়েতনাম।
এছাড়াও তালের পাতা ঘরের চালা, হাতপাখা, চাটাই ও মাদুর তৈরিতে ব্যবহৃত হয়। গাছের একাংশ দিয়ে বাড়ি ও ডিঙ্গি নৌকা তৈরি হয়। তালের ফল ও শাঁস পুষ্টিকর খাদ্য। তালের রস থেকে গুড়, পাটালি, মিছরি ইত্যাদি তৈরি হয়। সেজন্য এটি একটি গুরুত্বপূর্ণ গাছ। দীর্ঘজীবী তালগাছ প্রায় ১০০ বছর পর্যন্ত বাঁচে।
এই মহৎ উদ্যোগ গ্রহণকারী মানিক পাটওয়ারী বলেন, ‘নিজ উদ্যোগে এই তালের চারা রোপণের কর্মসূচি হাতে নিয়েছি। খাজুরিয়া এলাকার প্রধান সড়কগুলোর পাশে ইতোমধ্যে ৪২টি চারা রোপণ করে কর্মসূচির উদ্বোধন করলাম। ক্রমান্বয়ে আরও গাছ লাগানো হবে।’

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ