আজ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই মে, ২০২৪ ইং

রাস্তা অবরোধ করে বসতঘর নির্মাণ, থানায় অভিযোগ

কে এম নজরুল ইসলাম : 
চাঁদপুরের ফরিদগঞ্জে পেশিশক্তি ও ক্ষমতার দাপট দেখিয়ে সড়ক অবরোধ করে বসতঘর নির্মাণ করছেন আব্দুল কাদির খান নামক এক ব্যক্তি। এতে চলাচলে প্রচণ্ড ব্যাঘাত ঘটছে কয়েক হাজার মানুষের।
এই সড়ক দিয়ে প্রতিদিন পাশ্ববর্তী ডাওরি খান বাড়ি তালিমুল কোরআন হাফেজি মাদ্রাসার ছাত্র-ছাত্রীরা ও মসজিদের মুসল্লিগণ নিয়মিত যাতায়াত করে থাকেন।
এবিষয়ে স্থানীয় লোকজন ইউনিয়ন পরিষদে অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে স্থানীয় ইউপি সদস্য ও চেয়ারম্যান কাজে বাধা দিলে তাদের কারো কথায় কর্ণপাত না করে কাজ চালিয়ে যাচ্ছেন আব্দুল কাদির খান। ঘটনাটি ঘটেছে উপজেলার ১০নং গোবিন্দপুর ইউনিয়নের ৫নং ওয়ার্ডের গোবিন্দপুর গ্রামের ডাওরি খান বাড়ির সড়কে।
ঘটনার সূত্রে জানা যায়, গত ৪ বছর পূর্বে প্রকল্প বাস্তবায়ন অফিসের মাধ্যেমে ২৮ লক্ষ টাকা ব্যয়ে ৫শ’ মিটার রাস্তার কাজ হয়েছে। সেই রাস্তা মধ্যে পেশিশক্তি ও ক্ষমতার দাপট দেখিয়ে ডাওরি খান বাড়ির আব্দুল কাদির খান জত ১২ দিন আগে বসতঘর নির্মাণ কাজ শুরু করেছেন।
স্থানীয় লোকজন কাজে বাধা দিলে সেই বাধায় কর্ণপাত না করে কাজ চালিয়ে যাচ্ছিলেন। কোনো উপায় না দেখে শেষে তারা ইউনিয়ন পরিষদের চেয়াম্যানের কাছে অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে চেয়ারম্যান কাজ বন্ধ রাখার নির্দেশ দিলেও সেই কথা রাখেনি আব্দুল কাদির।
তিনি কারো কথা না শুনে তার কাজ চালিয়ে যাচ্ছেন। পরে স্থানীয় বাসিন্দাদের পক্ষে ফিরোজ খান বাদী হয়ে থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।
এ বিষয়ে ফিরোজ খান বলেন, ‘এই রাস্তা দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ চলাচল করে। আমাদের বাড়ির সামনে একটি হাফেজি মাদ্রাসা ও মসজিদ রয়েছে। মাদ্রাসা ও মসজিদে সারাদিন মানুষ আসা যাওয়া করে। আমাদের বাড়ির আব্দুল কাদির তার বসতঘর নির্মাণের জন্য চলাচলের এই রাস্তার উপরে কাজ শুরু করেন।
এ বিষয়ে আমরা বাধা দিলে তারা কোনো কথা শুনে নাই। আমরা ইউনিয়ন পরিষদে অভিযোগ করলেও কোনো লাভ হয়নি। সে পেশিশক্তি ও ক্ষমতার বল দেখিয়ে তার কাজ চালিয়ে যাচ্ছে। বাড়ির সৌন্দর্যবৃদ্ধির জন্য আমরা সকলে তাকে অনুরোধ করেও লাভ হয়নি। আমরা এর প্রতিকার চাই।’
অভিযোগের ভিত্তিতে আব্দুল কাদির খানের সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘আমার জমিতে আমি ঘর নির্মাণ করতেছি। রাস্তার জমি সামনে রয়েছে। আমার জমিতে আমি ঘর করব তাতে কার কী আসে যায়।’
ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান বলেন, ‘আমাদের কাছে অভিযোগ আসছে। আমি পরিষদের পক্ষ থেকে ইউপি সদস্য বাবুল খন্দকারকে বলেছি কাজ বন্ধ রাখার জন্য। কিন্তু তারা আমাদের কথা শুনে না। আমরা কী করব!’
থানায় অভিযোগের তদন্তকারী কর্মকর্তা এস আই আনোয়ার বলেন, ‘অভিযোগ পেয়ে আমি ঘটনাস্থলে গিয়েছি। কাজ আপাতত বন্ধ রাখার কথা বলেছি। মাপজোক শেষ করে কাজ করতে বলেছি।’

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ