আজ ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে জুন, ২০২৪ ইং

মরিচের বাজার আগুন! সবজির দামেও বাড়াবাড়ি

কে এম নজরুল ইসলাম :
ফরিদগঞ্জের হাটে-বাজারে ঝাঁঝালো ঝাঁঝে কাঁচা মরিচের কাছে যেন ঘেঁষাই যাচ্ছে না একদম। এছাড়া অন্যান্য সবজির দামও শীতকালীন সবজি আসার আগেই বেড়েছে অনেক।
শুক্রবার (৮ অক্টোবর) সকালে ফরিদগঞ্জ পৌর এলাকা এবং নয়াহাট বাজারসহ আশেপাশের কয়েকটি কাঁচাবাজারে আগত ক্রেতাদের মুখে মুখে এমন অভিযোগ চলছে।
সরেজমিনে বাজার ঘুরে দেখা গেছে, ফরিদগঞ্জ পৌর শহরের মাছবাজারের পাশের কাঁচা বাজার ও বাসস্ট্যান্ডের কাঁচা বাজার দুটিতে এবং নয়াহাট বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ এখন ২০০ টাকা দরে বিক্রি হচ্ছে। অধিকাংশ সবজি বিক্রেতার দোকানেই মরিচের সংকট। দু-চারটি দোকানে মরিচ পাওয়া গেলেও তার দাম চড়া।
বলতে গেলে ক্রেতাদের সাধ্যের বাইরে। এছাড়া প্রতিটি সবজি গত এক সপ্তাহের ব্যবধানে কিছুটা বেশি দামে বিক্রি হচ্ছে। বাজারে ৩০ থেকে ৪০ টাকা মূল্যের সবজি এখন ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। টমেটো বিক্রি হচ্ছে ১৪০ টাকায়।
গত সপ্তাহে টমেটো ছিল প্রতি কেজি ৮০ টাকা। এমনি করে শিম, মুলা, পটল, ধুন্দুল, করলা, কাঁচাকলা, লাউয়ের দাম বেড়েছে। তবে আলুর দাম স্বাভাবিক রয়েছে। ১০০ টাকায় বিক্রি হচ্ছে ৭ কেজি।
পৌর এলাকার গৃহিণী তাবাসসুম মারিয়া বলেন, ‘পৌর সদরের কাঁচাবাজারে কাঁচা মরিচ কিনতে গেলে প্রতি কেজি ২০০ টাকা দাম চান বিক্রেতারা। এত বেশি দামে মরিচ কেনা সম্ভব না হওয়ায় বাসায় ফিরে যাচ্ছি। ভাবছি কাঁচা মরিচ ছাড়াই তরকারি রান্না করব।
কয়েকদিন আগেও কাঁচা মরিচের দাম ছিল সহনীয়, অল্প কদিনের মাথায় এভাবে দামটা বেড়ে গেল। এছাড়া প্রতিটি সবজি গত সপ্তাহের চেয়ে কেজিতে প্রায় দ্বিগুণ দাম চাচ্ছে বিক্রেতারা। আমরা কীভাবে এত উচ্চ দামে তরকারি কিনব!’
দাম বেড়ে যাওয়ার কারণ হিসেবে স্থানীয় নয়াহাট বাজারের কাঁচামাল ব্যবসায়ী মো. মুনছুর গাজী, মিন্টু বেপারীসহ কয়েকজন জানান, বেশিরভাগ কাঁচা তরকারি চাঁদপুরের বাইরে থেকে আসা কাঁচামাল ও সবজি; এজন্য খরচের জন্য দামটা বাড়তি। আর হিন্দু ধর্মের পূজার কারণে দামটা একটু বাড়তি হচ্ছে। আশা করি শীতের সবজি চলে এলে দামটা নেমে যাবে।’
নয়াহাটের অন্য একজন ব্যবসায়ী বলেন, ‘গত সপ্তাহে আরও বেশি ছিল সবজির মূল্য। এই সপ্তাহে প্রতিটি সবজিতে ১০-১৫ টাকা করে কমেছে। তবে টমেটো ও কাঁচা মরিচের দামটা বেড়েছে আচমকা।’
সম্প্রতি অতিবৃষ্টির পানিতে স্থানীয় ও চাঁদপুরের বাইরের অঞ্চলের অধিকাংশ মরিচ ও সবজির ক্ষেত তলিয়ে যাওয়ায় হঠাৎ করে বাজারে সরবরাহ কমে যায়। তাই আমাদের মহাজনের কাছ থেকে বেশি দামে মরিচ ও সবজি কিনে তা বাজারে বিক্রি করতে হচ্ছে। তাই বাজারে কাঁচা মরিচের দাম অনেক বেশি বলে জানিয়েছেন কয়েকজন বিক্রেতা।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ