আজ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে মার্চ, ২০২৪ ইং

গরু নেই তবুও ঘানি টেনে বৃদ্ধ দম্পতির জীবন যুদ্ধে 

নিজস্ব প্রতিবেদক :

দশ কেজি সরিষা থেকে বের হয় তিন কেজি তেল। আর এই তেল বের করতেই বৃদ্ধ দম্পতিকে ঘানি টানতে হয় একটানা আট ঘণ্টা। এই অমানসিক পরিশ্রমের মাধ্যমেই তারা ঘোরাতে চান ভাগ্যের চাকা।

কড়ি কাঠের তৈরি কাতলার উপর প্রায় দুইশ কেজির পাথর বসিয়ে ঘাড়ে জোয়াল বেধে এই ঘানি টানেন তারা। ঘানির টানে ডালার ভিতর সরিষা পিষ্ট হয়ে ফোঁটা ফোঁটা তেল পড়ে পাত্রে। স্থানীয় হাটে এই তেল বিক্রি করলেই চলবে সংসার।

প্রতিদিন ভোর থেকে দুপুর পর্যন্ত এভাবেই জীবন সংগ্রাম চালান হতদরিদ্র আব্দুল খালেক প্রামাণিক ও রাহালা দম্পতি। তাদের বাড়ি সিরাজগঞ্জের কাজীপুর উপজেলার কুনকুনিয়া উত্তর পাড়া গ্রামে।

ভিটেমাটি ছাড়া তাদের আর কোন জমিজমা নেই। বাপ দাদার পেশা ধরে রাখতেই এই ঘানি টানা। আব্দুল খালেকের এ্যাজমা রোগের চিকিৎসা করতে কলুর বলদটি বিক্রি করেছেন এগারো বছর আগেই।

এরপর আর সামর্থ্য হয়নি গরু কেনার। কেউ সহায়তার হাতও বাড়ায়নি কখনো। বংশপরম্পরায় তারা ঘানি টানছেন প্রায় ৪৫ বছর ধরে। দশ বছর বয়স থেকে তার বাবাকে সহযোগিতা করতে ঘানির জোয়াল টানা শুরু করেন। পঞ্চান্নতে এসে শরীর আর চলে না।

তারপরও মাঝে মধ্যে স্ত্রীকে সহযোগিতা করেন জোয়াল টানতে। দু-তিন মিনিট টানতেই ক্লান্ত হয়ে যায় শরীর। এখন যে তার শরীরে হাজারো রোগ বাসা বেধেছে। অভাবের সংসারে একদিন ঘানি না টানলে যে সংসার চলে না। জোটেনা এক মুঠো ভাত।

গত সোমবার দুপুরে আব্দুল খালেকের বাড়ি যান এই প্রতিবেদক। কথা হয় আব্দুল খালেক প্রামাণিক দম্পতির সাথে। এসময় আব্দুল খালেক বলেন, রতনকান্দি হাট থেকে ৮০ টাকা কেজি দরে সরিষা কিনে আনি। এরপর ভোর থেকে দুপুর পর্যন্ত ঘানি টেনে তেল বের করি। হাটে ৩০০ টাকা কেজি দরে এই তেল বিক্রি করে চাল কিনে আনি।

তারপর পেটে ভাত যায়। প্রতিদিন এভাবেই আমাদের সংসার চলে। ঘানি টেনে যে তেল পাই তা বিক্রি করে তিন বেলা খাবার ও ঔষধপত্র জোটানো কঠিন।

তিনি আরও বলেন, শরীরে নানা অসুখ বাসা বেধেছে। দু-তিন মিনিট জোয়াল টানলেই হাফসে যাই। কেউ যদি একটা গরু কিনে দিয়ে সহযোগিতা করতো তাহলে এই শেষ বয়সে আর এতো কষ্ট করতে হতো না। বুড়ো বুড়ি অনেক সুখে থাকতাম।

এ ব্যাপারে কাজীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হাসান সিদ্দিকী জানান, বিষয়টা জানতাম না। আপনার মাধ্যমেই জানলাম। সরেজমিন দেখে তারপর কিছু করা যায় কিনা দেখা যাক।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ